Bikash Bhavan Scholarship 2021: দেখে নিন বিকাশ ভবন স্কলারশিপ ২০২১, আবেদন করার পদ্ধতি

রায়না ঘোষ
রায়না ঘোষ
Bikash Bhavan Scholarship 2021 (image credit- Google)
Bikash Bhavan Scholarship 2021 (image credit- Google)

পশ্চিমবঙ্গ সরকারের একটি স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ। বিকাশ ভবন স্কলারশিপ ২০২১ -এর সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন আজকের এই প্রতিবেদনে। যেসব ছাত্র ছাত্রীরা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা কলেজের পরীক্ষায় পাশ করে পরবর্তী ক্লাসে ভর্তি হয়েছেন তারা বিকাশ ভবন স্কলারশিপ ২০২১ বা মেরিট কাম মিনস স্কলারশিপ ২০২১ -এ আবেদন করতে পারবেন। বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার নিরিখে এই স্কলারশিপে আবেদন করলে প্রতিমাসে ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে।

আবেদনের যোগ্যতা(Criteria):

বিকাশ ভবন স্কলারশিপ বা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন করার জন্য নিম্নলিখিত যোগ্যতা গুলি অবশ্যই থাকতে হবে।

১) এই স্কলারশিপ -এ আবেদন করার সময় ছাত্র-ছাত্রীদের মনে প্রথম যে প্রশ্নটা আসে সেটি হল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে কত শতাংশ নম্বর থাকতে হবে। উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর, স্নাতক স্তর (অনার্স/ নার্সিং/ প্যারামেডিক্যাল/ ইঞ্জিনিয়ারিং/ ডিপ্লোমা) ৬০ শতাংশ নম্বর, স্নাতকোত্তর স্তর (পোস্ট গ্র্যাজুয়েশন) গ্র্যাজুয়েশনে ৫৩ শতাংশ নম্বর, পলিটেকনিক ৬০ শতাংশ নম্বর থাকতে হবে |

২) আবেদনকারীকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

৩) আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় আড়াই লক্ষ (২.৫ লক্ষ) টাকার কম হতে হবে।

৪) যেসব ছাত্র ছাত্রীরা নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ বা অন্য যেকোন সরকারি স্কলারশিপ -এ আবেদন করেছেন অথবা যেকোনো সরকারি স্কলারশিপ -এর সুবিধা ভোগ করছেন তারা বিকাশ ভবন স্কলারশিপ -এর জন্য আবেদন করতে পারবেন না।

বিকাশ ভবন স্কলারশিপ টাকার পরিমান:

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ কোন যোগ্যতায় কত টাকা পাওয়া যায় তা আলোচনা করা হলো,

আরও পড়ুন -PM Kisan Yojana: শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে টাকা, দেখে নিন তথ্য

১) উচ্চমাধ্যমিক স্তরে প্রতিমাসে ১০০০ টাকা

২) স্নাতক স্তরে প্রতিমাসে ১০০০- ৫০০০ টাকা পর্যন্ত

৩) স্নাতকোত্তর স্তরে প্রতিমাসে ২০০০- ৫০০০ টাকা পর্যন্ত

৪) পলিটেকনিক প্রতিমাসে ১৫০০ টাকা

আবেদন পদ্ধতি(Application procedure):

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ -এ আবেদন করা যায় সরাসরি অনলাইনে। https://svmcm.wbhed.gov.in/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

১) প্রত্যেক ছাত্র-ছাত্রীদের প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারীর বর্তমান কোর্সের ওপর ভিত্তি করে ‘Directorate’ নির্বাচন করতে হবে। কোন কোর্সের জন্য কোন ‘Directorate’ নির্বাচন করতে হবে তা নিচে দেওয়া হল-

উচ্চমাধ্যমিক স্তর: Directorate of School Education (DSE)

স্নাতক ও স্নাতকোত্তর স্তর: Directorate of Public Instruction (DPI

মেডিকেল কোর্স: Directorate of Medical Education (DME)

পলিটেকনিক কোর্স: Directorate of Technical Education and Training (DTE&T)

ইঞ্জিনিয়ারিং: Directorate of Technical Education (DTE)

২) ‘Directorate’ নির্বাচন করে আবেদনকারীর নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি সহ একাধিক তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হওয়া মাত্রই কম্পিউটার স্ক্রিনে একটি ‘Application ID’ আসবে, যেটি পরবর্তীকালে স্কলারশিপের স্থিতি জানতে কাজে লাগবে।

৩) ‘Application ID’ ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করার সময় দেখে নিতে হবে সবকিছু সঠিকভাবে পূরণ করা হচ্ছে কিনা, কারণ আবেদন করার সময় কোন ভুল হয়ে গেলে পরবর্তীকালে স্কলারশিপের টাকা পেতে অসুবিধা হতে পারে।

প্রয়োজনীয় ডকুমেন্টস(Documents):

বিকাশ ভবন স্কলারশিপ ২০২১ বা স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ -এর অনলাইন আবেদন করার সময় যেসব ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি নিচে দেয়া হল-

১) জন্মের শংসাপত্র (মাধ্যমিকের এডমিট কার্ড)

২) শেষ পরীক্ষার মার্কশীট (মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক বা স্নাতক ইত্যাদি)

৩) শেষ পরীক্ষার এডমিট কার্ড

৪) পারিবারিক বার্ষিক আয়ের শংসাপত্র

৫) আবেদনকারীর আধার কার্ড/ ভোটার কার্ড/ রেশন কার্ড

৬) ব্যাংকের পাসবুক

৭) নতুন কোর্সে ভর্তির রশিদ

উপরোক্ত ডকুমেন্টস গুলি কে স্ক্যান করে পিডিএফ ফরমেটে আপলোড করতে হবে। এবং ডকুমেন্টস গুলির সাইজ 1 MB -এর বেশি হওয়া চলবে না।

বিকাশ ভবন স্কলারশিপ হেল্পলাইন নম্বর(Help-line number):

প্রতিবছর পশ্চিমবঙ্গের কয়েক লক্ষ ছাত্র ছাত্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ -এ আবেদন করে থাকেন। আবেদন করার সময় যে কোন অসুবিধা দূর করতে বিকাশ ভবনের একটি হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। অনলাইন আবেদন সংক্রান্ত যেকোন প্রশ্ন থাকলে এই নম্বরে সরাসরি যোগাযোগ করতে পারেন। বিকাশ ভবন স্কলারশিপ হেল্পলাইন নম্বর- ১৮০০১০২৮০১৪, বিকাশ ভবন স্কলারশিপ ইমেল আইডি- helpdesk.svmcmwb@gov.in

বিকাশ ভবন স্কলারশিপ জমা দেওয়ার শেষ তারিখ(Last date):

প্রতিবছর বিকাশ ভবন স্কলারশিপ -এর আবেদন শুরু হয় অক্টোবর মাস থেকে। আশা করা যায় এবছরও অক্টোবর মাস থেকে বিকাশ ভবন স্কলারশিপ -এর আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন চলে পরবর্তী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত। অর্থাৎ বিকাশ ভবন স্কলারশিপ জমা দেওয়ার শেষ তারিখ  হল ফেব্রুয়ারি, ২০২২।

আরও পড়ুন -Duare Ration Pilot Project: চলতি মাসে পাইলট প্রকল্পের কাজ হবে আট দিন, জানিয়ে দিল খাদ্য দপ্তর

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters