Diesel Reduce in tractor - ট্র্যাক্টরে ডিজেল খরচ কমাতে চান? চাষে সাশ্রয় হবে বেশী আর খরচ হবে কম

Friday, 28 May 2021 09:08 PM
Diesel tractor (Image Credit - Google)

Diesel tractor (Image Credit - Google)

আধুনিক কৃষিতে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে কৃষি যন্ত্রের চাহিদা। কৃষি সরঞ্জাম কৃষিকার্যকে খুব সহজ করে তোলে। কৃষকরা ফসল বপনে বিভিন্ন কৃষি সরঞ্জাম ব্যবহার করেন, এগুলির মধ্যে অন্যতম ট্রাক্টর। বৈদ্যুতিন ট্র্যাক্টরের প্রচলন হলেও তা এখনও এদেশে আসেনি। অগত্যা এদেশের কৃষকদের ডিজেলচালিত ট্র্যাক্টরই ভরসা।

ট্র্যাক্টরে ব্যবহৃত হয় ডিজেল, আর বর্তমানে তেলের দাম ক্রমাগত বাড়ছে। এ জাতীয় পরিস্থিতিতে কৃষকদের অর্থনৈতিক ব্যয়ও খুব বেশি বলে মনে হয়, তাই কৃষকরা ট্র্যাক্টরে ডিজেলের খরচ কমাতে আগ্রহী। আজ আমরা কৃষকদের এমন কিছু তথ্য দিতে যাচ্ছি, যা ট্র্যাক্টরে ডিজেলের ব্যবহার হ্রাস করতে কৃষকদের সহায়তা করবে।

১) ট্র্যাক্টরের ইনজেক্টরটি পরীক্ষা করুন (Check the injector of the tractor) -

যদি ইঞ্জিন থেকে কালো ধোঁয়া বের হয়, তবে এর অর্থ হ'ল ওই ট্যাক্টরে ডিজেল আরও বেশি ব্যয় হতে চলেছে। ইনজেক্টর বা ইনজেকশন পাম্পে কোনও ত্রুটিজনিত কারণে এটি ঘটে। এই জন্য, প্রতি ২ মাস পরপর ট্র্যাক্টরের ইনজেক্টরগুলি পরীক্ষা করা উচিত। যদি এরপরেও কালো ধোঁয়া অব্যাহতভাবে বাইরে আসতে থাকে, তবে এটি ইঞ্জিনের অতিরিক্ত ব্যবহারের কারণে। এ জাতীয় পরিস্থিতিতে ট্র্যাক্টরের উপর চাপ হ্রাস করুন। এটি ডিজেলও সাশ্রয় করবে।

২) জমির দৈর্ঘ্য বরাবর ট্র্যাক্টর চালন (Drive the tractor along the length of the land) -

আপনি যদি ক্ষেত্রের প্রস্থের পরিবর্তে দৈর্ঘ্য বরাবর ট্র্যাক্টর চালান, তবে ক্ষেত্রের প্রান্তগুলিতে ঘুরতে ট্র্যাক্টর কম সময় নেবে। এতে ট্র্যাক্টরে ডিজেলের ব্যবহার হ্রাস পাবে। ডিজেল ইঞ্জিন প্রয়োজন অনুযায়ী রাউন্ডে চালান। এগুলি প্রস্থ বরাবর অতিরিক্ত চালন করা হলে, ডিজেলের ব্যয় যেমন বৃদ্ধি পায় তেমনি ক্ষেত্রটিতে ভাঙ্গনের সম্ভাবনাও বাড়ে।

৩) ইঞ্জিনে বায়ু চলাচল সমান হওয়া উচিত (Ventilation in the engine should be equal) -

ইঞ্জিন স্টার্ট করার সময় যদি শব্দ হয়, তবে বুঝতে হবে এই ক্ষেত্রে ইঞ্জিনের বায়ু চলাচল কম হচ্ছে। এমন পরিস্থিতিতে ডিজেলের খরচ বেশি হয়। এই পরিস্থিতিতে ইঞ্জিন পুনরায় চালানো উচিত। প্রতিটি সংস্থা ট্র্যাক্টরের সাথে একটি গাইড বুক সরবরাহ করে। কৃষকরা তাদের সহায়তায় ট্রাক্টরগুলির যত্ন নিতে পারেন।

৪) ইঞ্জিনের মোবিল পরিবর্তন করা উচিত -

ইঞ্জিনের মোবিল যদি বেশী পুরানো হয়ে যায় তবে এর শক্তি হ্রাস পায়। এ কারণে ডিজেলের ব্যয়ও বেশী হয়। ইঞ্জিন অয়েল এবং ফিল্টার উভয়ই নির্দিষ্ট সময়ে প্রতিস্থাপন করা গুরুত্বপূর্ণ । পাম্প সেট থেকে জল যত বেশি নিক্ষেপ হবে, তত বেশি ডিজেল ব্যয় হবে। এই ক্ষেত্রে, এটি প্রয়োজন হিসাবে ব্যবহার করুন।

কৃষকরা যদি উপযুক্ত পদ্ধতিতে তাদের ট্র্যাক্টরের যত্ন নেন তবে ডিজেলের ব্যয় হ্রাস পাবে।

আরও পড়ুন - প্লাগ ট্রে বা পোর ট্রে কি? কীভাবে এতে তে চারা তৈরি করা যায় ?

আরও পড়ুন - উন্নত বৈশিষ্ট্য সহ প্রচলন করা হল ভারতের প্রথম স্বয়ংক্রিয় হাইব্রিড ট্র্যাক্টর, যা ৫০% পর্যন্ত জ্বালানী সাশ্রয় করবে

English Summary: Diesel Reduce in tractor - Want to reduce diesel cost in tractor? There will be more savings in farming and less cost

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.