কাল্টিভেটরে কৃষকরা পেতে পারেন ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি

Tuesday, 27 April 2021 10:05 PM
Cultivator (Image Credit - Google)

Cultivator (Image Credit - Google)

ভারতবর্ষ কৃষি প্রধান দেশ। আমাদের দেশে ৭৫ শতাংশ মানুষ কৃষিতে ওতপ্রোতভাবে জড়িত। কৃষিতে চাষিদের আয় বৃদ্ধি আমাদের প্রধান লক্ষ্য। চাষে উন্নতির লক্ষ্যে ধীরে ধীরে কৃষিতে এসেছে যান্ত্রিকীকরণ। জমির চাষের প্রধান কাজ হ'ল ফসলের জন্য রোপণের উপযুক্ত বীজতলা তৈরি করা, মাটিতে ফসলের অবশিষ্টাংশ সংগ্রহ করা, আগাছা নিয়ন্ত্রণ করা, মাটি মিশ্রিত করা এবং ক্রমবর্ধমান ফসলের সময়কালে উন্নত উৎপাদন নিশ্চিত করন।

অনেক সময় কৃষকরা ফসলের কম উত্পাদন পান। এর প্রধান কারণ ক্ষেত্রগুলিতে সঠিক কৃষি সরঞ্জাম ব্যবহার না করা। ফসলের ভাল এবং উচ্চ ফলনের জন্য স্প্রে, টিলিং, বপনকারী মেশিন ইত্যাদি অনেক ধরণের কৃষি সরঞ্জাম প্রয়োজন। বাজারে অনেক ধরণের কৃষি সরঞ্জাম প্রস্তুত করা হলেও বেশিরভাগ কৃষক সেগুলি ব্যবহার করতে পারছেন না। আজও অনেক কৃষক ট্রাক্টর ছাড়া কৃষিকাজ করছেন, তাই তারা ফসলের জন্য জমিতে ভালভাবে প্রস্তুত করতে পারছেন না এবং এতে ফসলের উত্পাদন হ্রাস পাচ্ছে ক্রমাগত।

বর্তমানে, কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য অনেকগুলি নতুন প্রযুক্তি তৈরি করা হয়েছে। কৃষকরা যদি এই কৌশলগুলি সময়মতো ব্যবহার করেন, তবে তাদের কৃষিতে সফলতা আসবে দ্রুত এবং কৃষিকাজও হবে সহজ, শ্রমসাধ্য। এমন পরিস্থিতিতে, আজ আমরা আমাদের কৃষক ভাইদের জন্য কৃষি সরঞ্জাম কাল্টিভেটরের তথ্য নিয়ে এসেছি, যা প্রতিটি কৃষকের ব্যবহার করা উচিত। বিশেষ বিষয় হ'ল এই কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকিও দেওয়া হয়ে থাকে। আসুন আমরা আপনাকে বলি কীভাবে কাল্টিভেটর কাজ করে এবং এই কৃষি সরঞ্জামটির গুরুত্ব।

কাল্টিভেটর কী ?

এই কৃষি যন্ত্রটি কৃষিকাজের ক্ষেত্রে খেতের মাটি আলগা করতে ব্যবহৃত হয়। এটি একটি ট্রাক্টর বা মিনি ট্রাক্টর দ্বারা চালিত হতে পারে। এই যন্ত্রটি বিভিন্ন উপায়ে তৈরি করা হয়, যেমন স্প্রিং টাইন চাষকারী, কঠোর টাইন কাল্টিভেটর, কঠোর টাইন বেলচা, বার পয়েন্ট চাষকারী ইত্যাদি।

১) কাল্টিভেটরের ব্যবহার।

২) এই যন্ত্রটি দিয়ে বীজ প্রস্তুত করা হয়।

৩) মাটি প্রস্তুত করার জন্য কাজ করে।

৪) আগাছা নিয়ন্ত্রণ করে।

কাল্টিভেটরের দাম এবং ভর্তুকি -

এই মেশিনটির দাম প্রায় ২৫ হাজার থেকে শুরু হয়ে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। অনেক সংস্থা বাজারে এটি উত্পাদন করে। আপনি আপনার খরচ এবং প্রয়োজনীয়তা অনুসারে এই যন্ত্রটি কিনতে পারেন। বিশেষ বিষয় হল এটিতে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যেতে পারে।

আরও পড়ুন - মাহিন্দ্র ফিনান্স: সহজ ট্রাক্টর লোণ এবং কৃষি সরঞ্জাম পান ফিনান্সে, দেখুন আবেদন পদ্ধতি

যদি কোনও কৃষক ভাই কাল্টিভেটর কিনতে চান, তবে তিনি তার এলাকার কৃষি যন্ত্রাংশ প্রস্তুত করে, এমন বেসরকারী সংস্থাগুলির সাথে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন - ফসলের ফলন বাড়বে এবং শ্রমিকের খরচ কমবে ড্রিপ সেচ ব্যবস্থায়

English Summary: Farmers can get up to 50 percent subsidy on cultivators

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.