গ্রামীণ অঞ্চলে (Tractor service business) এই ব্যবসা করবে আপনাকে লাখপতি

KJ Staff
KJ Staff
Tractor
Tractor

গ্রামাঞ্চলে কৃষকদের জীবনধারণ কেবল কৃষিকাজের উপর নির্ভরশীল। তারা সমগ্র দেশের জন্য খাদ্যশস্য উত্পাদন করে। ট্রাক্টরগুলি কেবল জমিতে লাঙ্গল দেওয়ার কাজেই নয়, অন্যান্য অনেক কাজেই ব্যবহৃত হয়। 

কেন ট্রাক্টর পরিষেবা ব্যবসা লাভজনক?

বর্তমান সময়ে ট্রাক্টর পরিষেবা ব্যবসা একটি খুব লাভজনক ব্যবসা হিসাবে প্রমাণিত হতে পারে। গ্রামাঞ্চলে মূল ব্যবসায়ের ৭০ শতাংশেরও বেশি কৃষির সাথে সম্পর্কিত এবং গ্রামীণ অঞ্চলে বসবাসকারী বেশিরভাগ মানুষের নিজস্ব জমি রয়েছে। ট্রাক্টরগুলি জমিতে চাষের কাজে এবং জিনিস বহনেও ব্যবহৃত হয়। অনেক কৃষক ট্রাক্টর ভাড়া নিয়ে কৃষিকাজ করেন। এ কারণেই ট্রাক্টর পরিষেবা ব্যবসা বেশ লাভজনক।

কিভাবে ট্র্যাক্টর পরিষেবা ব্যবসা শুরু করবেন?

এই ব্যবসায়টি খুব সহজেই শুরু করা যেতে পারে, যদি আপনার কাছে আট লক্ষ টাকা পর্যন্ত জমা থাকে তবে সহজেই এই ব্যবসা শুরু করতে পারেন। তবে আপনার যদি এত বেশি মূলধন না থাকে তবে আপনি কিস্তিতে এটি করতে পারেন। যার জন্য আপনাকে প্রথমে ৩ লক্ষ টাকার ডাউন পেমেন্ট করতে হবে এবং তারপরে মাসের পরে কিস্তি পরিশোধ করতে হবে।

সঠিক অবস্থান নির্বাচন করুন -

প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনি যে অবস্থানটি বেছে নিয়েছেন সেখানে এর চাহিদা রয়েছে কি না, কত লোক সেই অঞ্চলে ট্রাক্টর ব্যবহার করছে। তারপরে, সম্ভব হলে কৃষকদের সাথে দেখা করার চেষ্টা করুন। এরপর আপনার ব্যবসা দিয়ে সেগুলি শুরু করুন।

Tractor service business
Tractor service business

মূলধন -

আপনার যদি টাকা থাকে তবে আপনি এই ব্যবসাটি বড় স্তর থেকে শুরু করতে পারেন। তবে, আপনার যদি মূলধন কম থাকে তবে আপনি এটি একটি ছোট স্তরে শুরু করতে পারেন। আপনার অঞ্চলের চাহিদা অনুযায়ীও আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

ট্র্যাক্টর ক্রয় -

আপনার নিকটতম ট্র্যাক্টর শোরুমে যান এবং একটি ট্রাক্টর কিনুন। এছাড়াও অনেক ভারতীয় সংস্থা ট্র্যাক্টর তৈরি করে। আপনি একটি সংস্থা চয়ন করতে পারেন। আপনি যদি কোনও ট্র্যাক্টর ইনস্টলমেন্টে ক্রয় করতে চান তবে এর জন্য আপনাকে কয়েকটি গুরুত্বপূর্ণ নথি যেমন আধার কার্ড, প্যান কার্ড, ব্যাংক পাসবুক, ফটো পরিচয়পত্র এবং আরটিও দিয়ে নিবন্ধন করতে হবে।

কীভাবে উপার্জন করবেন?

আপনি যখন ট্রাক্টর কিনবেন, তখন আপনার এলাকার স্থানীয় কৃষকদের সাথে কথা বলুন। কৃষিকাজের জন্য তাদের ট্র্যাক্টর পরিষেবা সরবরাহ করুন। শুরুতে, অন্যের তুলনায় কিছুটা কম দামে পরিষেবা সরবরাহ করুন। এই কৌশলটি আপনাকে আরও বেশি মুনাফা দেবে এবং আরও বেশি গ্রাহক পেতে সহায়তা করবে।

Image source - Google

Related link - (Agricultural machinery subsidy) কৃষি যন্ত্রে ভর্তুকি - কৃষি যন্ত্র ক্রয় করলে দিতে হবে মাত্র ২০ শতাংশ অর্থাৎ সরকার কর্তৃক ভর্তুকি পাবেন এখন ৮০ শতাংশ

(low cost tractor) স্বল্প বাজেটের এই ট্রাক্টরের সাহায্যে কৃষিকাজ হবে আরও সহজ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters