(Prime Minister's-Kisan Yojana) প্রধানমন্ত্রী-কিষাণ যোজনায় সুবিধাভোগীরা পাবেন এবার থেকে ১০০০০ টাকা

KJ Staff
KJ Staff
PM KISAN
PM KISAN

এখন পশ্চিমবঙ্গেও প্রচলন হতে চলেছে পিএম কিষাণ প্রকল্প, তাই দেরী না করে সত্ত্বর নিজেকে নিবন্ধন করুন এই যোজনার আওতায় আর সুবিধাভোগ করুন এই প্রকল্পের।

বার্ষিক দশ হাজার টাকা - 

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা সুবিধাভোগীদের জন্য রয়েছে সুখবর। সর্বশেষ সংবাদ অনুসারে, সরকার প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার রাশির পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ৬০০০ টাকা প্রতি বছর থেকে ১০০০০ টাকা প্রতি বছর করার সিদ্ধান্ত নিয়েছে।

মধ্য প্রদেশের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগীরা এখন বার্ষিক ৬০০০ টাকার পরিবর্তে ১০০০০ টাকার আর্থিক সহায়তা পাবেন। মধ্যপ্রদেশ সরকার দেবে ৪০ হাজার টাকা। সরকারের পক্ষ থেকে কৃষকদের প্রতি বছরে ৪০০০ আর পিএম যোজনার ৬০০০ টাকা অর্থাৎ এখন কৃষকরা বার্ষিক ১০০০০ টাকা পাবেন।

লক্ষণীয় যে কয়েক মাস আগে বহু কৃষক, পাশাপাশি কৃষি বিশেষজ্ঞরা, করোনা ভাইরাসের এই সংকটে কৃষকদের পক্ষে অর্থ পর্যাপ্ত না হওয়ায় কেন্দ্রকে এই যোজনার আওতায় প্রদেয় রাশির পরিমাণ বাড়াতে বলেছিলেন। যদিও কোভিড -১৯ মহামারী চলাকালীন মোদী সরকার দুটি কিস্তি কৃষকদের বিতরণ করেছিল, তৎসত্ত্বেও কৃষকদের ক্রমবর্ধমান ব্যয় মোকাবেলায় ২০০০-২০০০ এর যথেষ্ট ছিল না।

তাই এই বিষয়গুলি মাথায় রেখে মধ্যপ্রদেশ সরকার তার পক্ষ থেকে কিছু পরিমাণ অর্থ যোগ করেছে। রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এখন প্রতি বছর মোট ১০০০০ টাকার আর্থিক সহায়তা দেওয়া হবে।

কিস্তি প্রদানের সময় - 

মোদী সরকারের প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার আওতায় ২ একর জমি থাকা কৃষকদেরকে প্রতিমাসে ৬০০০ / - টাকা দেওয়া হয়। ২০০০ টাকার বার্ষিক তিনটি কিস্তিতে সর্বমোট ৬০০০ টাকা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। প্রথম কিস্তি ১ লা ডিসেম্বর থেকে ৩১ শে মার্চ-এর মধ্যে বিতরণ করা হয়। দ্বিতীয় কিস্তিটি ১ লা এপ্রিল থেকে ৩১ শে জুলাইয়ের মধ্যে সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তরিত হয় এবং তৃতীয় কিস্তি ১ লা আগস্ট থেকে ৩০ শে নভেম্বরের মধ্যে দেওয়া হয়।

বর্তমানে ভারতের কোটি কোটি কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের সুবিধা নিচ্ছেন যদি আপনি এখনও নিবন্ধন না করে থাকেন তবে এখনই এটি করুন যাতে আপনি পরবর্তী কিস্তিটি পেতে পারেন, যা ডিসেম্বরের প্রথম সপ্তাহে স্থানান্তরিত হবে।

Image source - Google

Related Link - (Pollution Testing Center) ধোঁয়া পরীক্ষা কেন্দ্র – এই ব্যবসা থেকে মাসে আয় করুন ৬০০০০ টাকা, এই পদ্ধতিতে আবেদন করুন

(Solar energy scheme) উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্প বাস্তবায়ন - আবেদন করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters