স্বাস্থ্যসাথী কার্ড তো হল, কিন্তু আপনার এলাকায় কোন হাসপাতালে এই সুবিধা উপলব্ধ জানেন কি? এই লিঙ্কে ক্লিক করুন আর জেনে নিন আপনার অঞ্চলে কোথায় পাবেন এই প্রকল্পের সুবিধা (Swasthya Sathi Facility Dist Based Hospital list)

KJ Staff
KJ Staff
SwasthyaSathi Card - Health Insurance From Govt. (Image Credit - Google)
SwasthyaSathi Card - Health Insurance From Govt. (Image Credit - Google)

পশ্চিমবঙ্গ রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর জন্য সম্প্রতি ‘স্বাস্থ্য সাথী কার্ড’ সহ ১২ টি প্রকল্পের বাস্তবায়নে তৎপর ভূমিকা গ্রহণ করেছেন, এই তথ্য ইতিমধ্যেই সর্বজনবিদিত। ‘দুয়ারে সরকার’ অভিযানের প্রথম পর্যায়ে অসামান্য সাফল্যের পর দ্বিতীয় পর্যায় এই কাজ শুরু হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ড তো হল, কিন্তু অনেকেরই মনে এখন প্রশ্ন এই সুবিধা আদৌ পাওয়া যাবে তো? কোথায় কোথায় পাওয়া যাবে এই সুবিধা। এই সম্পর্কেই আজ আমরা আপনাদের তথ্য দেব।

সরকারি তথ্য অনুযায়ী, সরকারী/বেসরকারী (সরকার নির্ধারিত) মিলিয়ে ১৫০০ –এরও বেশী হাসপাতালে এই সুবিধা উপলব্ধ।

তবে মনে রাখবেন, এই প্রকল্পে আবেদনের কিন্তু কিছু সীমাবদ্ধতা রয়েছে, যেমন –

  • এই প্রকল্পে আবেদনের যোগ্য সকলে, তবে রাজ্য/কেন্দ্র সরকারের স্বাস্থ্য প্রকল্প/অন্যান্য কোন হেল্থ ইন্সুরেন্সে অন্তর্ভুক্ত থাকলে আবেদন করা যাবেনা।
  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গবাসী হতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধা (Benefits of SwasthaSathi Yojana) -

  • পেপারলেস, ক্যাশলেস এবং কার্ডলেস চিকিৎসা পাবে রাজ্যবাসী।
  • প্রতিবছর পরিবার পিছু ৫ লক্ষ টাকার বেসরকারি ও সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার সুবিধা।
  • রাজ্য ও ভিনরাজ্যের বিভিন্ন হাসপাতাল মিলিয়ে প্রায় ১৫০০টি হাসপাতালে চিকিৎসার সুবিধা।
  • স্বাস্থ্যসাথীর স্মার্ট কার্ডটি পরিবারের সর্বজেষ্ঠ্যা মহিলার নামে নথিভুক্ত হবে। সুতরাং, এটি মহিলাদের ক্ষমতায়িত করবে। প্রত্যেক পরিবারে কেবল একটি কার্ড দেওয়া হলেও সুবিধা সকল সদস্য পাবেন। নবজাতক শিশু মায়ের কার্ডে অন্তর্ভুক্ত থাকবে।

এবার দেখে নিন আপনার জেলায় কোথায়/কোন হাসপাতালে এই সুবিধা উপলব্ধ (Which hospital in your district this facility is available) –

আপনার শহরের কোন হাসপাতালে উপলব্ধ এই পরিষেবা তা জানতে নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন।

https://helpline.swasthyasathi.gov.in/ssHospitalDdetails.aspx - এই লিঙ্কে ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ ওপেন হবে। এখানে আপনাকে আপনার শহর, হাসপাতালের ধরণ এবং গ্রেড ইত্যাদি তথ্যাদি পূরণ করতে হবে। শেষে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অঞ্চলে যে যে হাসপাতালে এই স্বাস্থ্যসাথী সুবিধা উপলব্ধ, তার একটি তালিকা আপনার সামনে প্রদর্শিত হবে।

স্বাস্থ্য সাথী কার্ড সংক্রান্ত যোগাযোগ -

অফিসিয়াল ওয়েবসাইট - https://swasthyasathi.gov.in/

টোল ফ্রি নং- ১৮০০৩৪৫৫৩৮৪

আরও পড়ুন - চাকরি হারিয়েছেন অথবা বেকার এমন মানুষদের সরকার করছে সহায়তা, ১৬ হাজার মানুষের জন্য ১৬ হাজার কোটি টাকা, আপনিও আজই আবেদন করুন এই পদ্ধতিতে (Under ABVKY Jobless/Unpmloyed People Will Be Benefitted)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters