১৪ ই মে কৃষকবন্ধুরা অ্যাকাউন্টে পেতে চলেছেন PM KISAN –এর অষ্টম কিস্তির অর্থ

Wednesday, 12 May 2021 02:09 PM
PM KISAN (Image Credit - Google)

PM KISAN (Image Credit - Google)

সমগ্র দেশের কৃষকরা 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি' প্রকল্পের অষ্টম কিস্তির জন্য অপেক্ষা করেছিলেন। দীর্ঘ প্রতীক্ষার পরে অবশেষে কৃষকরা PM KISAN প্রকল্পের অষ্টম কিস্তি পেতে চলেছেন, সুসংবাদটি হল তারিখটি প্রধানমন্ত্রী মোদী নিজেই স্থির করেছেন।

১৪ ই মে, প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার অষ্টম কিস্তি সারাদেশের কৃষকদের জন্য প্রেরণ করা হবে। প্রধানমন্ত্রী মোদী দেশের কৃষকদের সাথে দেখা করবেন। বলা হচ্ছে যে, এর মধ্যে, প্রধানমন্ত্রী মোদী বেশ কয়েকটি বিষয় নিয়ে কৃষকদের সাথে আলোচনা করবেন।  

আপনার নাম কীভাবে চেক করবেন (How to check your name) -

https://pmkisan.gov.in/ এ লগ ইন করুন।

‘Farmers Corner' অপশন এখানে আপনি পাবেন।

এবার 'Beneficiary List ' বিকল্পটি Farmers Corner' – থেকে চয়ন করুন।

'Beneficiary List ' অপশনে ক্লিক করুন।

এই পৃষ্ঠায়, ড্রপ ডাউন তালিকা থেকে রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক নির্বাচন করুন। এখানে সুবিধাভোগীদের সম্পূর্ণ তালিকা আপনার সামনে প্রদর্শিত হবে।

এই প্রকল্পের অধীনে কৃষকরা লোণ পেতে পারেন (Loan through PM KISAN) -

মনে রাখবেন, 'প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি' প্রকল্পের আওতায় কৃষকদের স্বাবলম্বী করার লক্ষ্যে অর্থ সরবরাহ করা হয় সাথে লোণও সরবরাহ করা হয়, যাতে তাদের আর্থিক উন্নতি করা যায়। এই লোণ কিষাণ ক্রেডিট কার্ডের আওতায়, আত্মনির্ভর ভারত অভিযানের আওতায় কৃষকদের জন্য বরাদ্দ করা হয়। সরকার এই প্রকল্পের আওতায় গত বছর কৃষকদের অন্তর্ভুক্ত করেছিল, যাতে আমাদের কৃষক ভাইরা আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারেন। এ জন্য কৃষকদের একটি নির্দিষ্ট পদ্ধতি অবলম্বন করতে হবে।

কেসিসি পিএম কিষাণের সাথে সংযুক্ত করুন (Linked your KCC with PM KISAN) -

কৃষকদের ক্রেডিট কার্ডকে প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার সাথে সংযুক্ত করুন। এর ফলে কৃষকরা কিষাণ ক্রেডিট কার্ডের আওতায় সহজ কিস্তিতে লোণ পান।

আরও পড়ুন - PM KISAN –এর অষ্টম কিস্তি এই সকল কৃষকদের জন্য প্রথমে আসতে চলেছে, এখানে আপনার স্থিতি পরীক্ষা করুন

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা কী (What is PM KISAN) ?

দেশপ্রেমিক কৃষকদের স্বাবলম্বী ও অর্থনৈতিকভাবে উন্নত করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার কিষাণ নিধি যোজনা শুরু করেছিল। এই প্রকল্পের আওতায় প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা দেওয়ার বিধান রয়েছে। উপরোক্ত অর্থের পরিমাণটি কৃষক ভাইদের জন্য তিন কিস্তিতে ২-২-২ হাজার টাকা করে উপলব্ধ করা হয়। এই পর্বে, প্রধানমন্ত্রী মোদী এখন অষ্টম কিস্তি প্রেরণের ঘোষণা করেছেন।

কোন ব্যাংক থেকে কৃষকরা পাবেন কিষাণ ক্রেডিট কার্ড -

Cooperative Bank, Kshetriya Gramin Bank, National Payments Corporation of India SBI, Bank of India, IDBI – এই ব্যাংকগুলিতে আপনি আবেদন করতে পারেন।

আরও পড়ুন - ৩০ শে জুনের মধ্যে কৃষকবন্ধুরা নিজেদের রেজিস্ট্রেশন করুন সরকারের এই স্কিমে আর পেয়ে যান ৪০০০ টাকা

English Summary: Farmers are going to get the eighth installment of PM KISAN on 14th May

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.