কৃষকদের জন্য সুসংবাদ! শক্তি পাম্প সংস্থার প্রধানমন্ত্রী-কুসুম যোজনার সাথে ব্যবসায় সম্প্রসারণের পরিকল্পনা

Monday, 12 April 2021 08:34 PM
Solar pump (Image Credit - Google)

Solar pump (Image Credit - Google)

প্রধানমন্ত্রী-কুসুম আপডেট (PM KUSUM) : শক্তি পাম্প (INDIA) ১১ ই এপ্রিল ২০২১ সালে সংস্থাটি সরকারের প্রধানমন্ত্রী-কুসুম প্রকল্পে সোলার ওয়াটার পাম্পগুলিতে (Solar water pump) অংশ নিয়ে মিলিতভাবে আগামী বছর (২০২২ সালে) ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে।

এটি উল্লেখ করা জরুরী যে, ২০১৯ সালে প্রবর্তিত পিএম কুসুম (Pradhan Mantri Kisan Urja Suraksha evam Utthaan Mahabhiyan popularly) –এর অধীনে, কেন্দ্র এবং রাজ্যগুলি সোলার পাম্প স্থাপনের জন্য কৃষকদের ভর্তুকি সরবরাহ করে। পর্যায়ক্রমে দরপত্রের মাধ্যমে এটি কার্যকর করা হচ্ছে।

সংবাদ সংস্থা পিটিআইয়ের সাথে কথা বলার সময় শক্তি পাম্পের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক দীনেশ পাটিদার বলেছেন, "কৃষকদের পক্ষে ডিজেল পাম্প এবং বিদ্যুত পাম্পের সীমাবদ্ধতা রয়েছে। আমরা এই প্রকল্পের আওতায় আরও বেশি পাম্প সরবরাহ করার প্রচেষ্টা করি। পরের বছর আমাদের এই কাজে আমরা সফলতার আশা রাখছি। "

পাটিদার জানিয়েছেন, বিনিয়োগটি মূলধন ও সক্ষমতা বৃদ্ধির জন্য করা হবে। তবে বিনিয়োগের পরিমাণ সমন্ধে পরের বছর সিদ্ধান্ত নেওয়া হবে।

‘প্রধানমন্ত্রী-কুসুম যোজনা দুর্দান্তভাবে কাজ করছে, বাস্তবায়নের প্রথম বছরে, ২০২০-২০২১ অর্থবছরে এক লক্ষ পাম্প স্থাপনের লক্ষ্যমাত্রার বিপরীতে সারা দেশে ৫০,০০০ সৌর কৃষি পাম্প ইনস্টল করা হয়েছে’, বলে জানিয়েছেন পাটিদার।

তিনি আরও বলেছেন, "আমরা যোজনার আওতায় প্রায় ১৫,০০০ সোলার পাম্প স্থাপন করেছি। প্রকল্পের বিষয়ে সচেতনতা বাড়ার সাথে সাথে আমরা আসন্ন বছরগুলিতে আরও চাহিদা প্রত্যাশা করছি।"

এটি অবশ্যই লক্ষণীয় যে আগামী বর্ষের জন্য, কেন্দ্রের লক্ষ্যমাত্রা চার লক্ষ সোলার পাম্প স্থাপনের।

শক্তি পাম্প সম্পর্কে (Shakti pump) -

শক্তি পাম্প স্টেনলেস স্টিলের জল পাম্প, মোটর এবং সৌর পাম্পের নির্মাতার পাশাপাশি রফতানিকারক। সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার শাখা সহ সংস্থাটি ১০০ টিরও বেশি দেশে রফতানি করে। শক্তি পাম্পগুলি ভারতের জাতীয় স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বোম্বাই স্টক এক্সচেঞ্জে (বিএসই) তালিকাভুক্ত রয়েছে।

আরও পড়ুন - সরল পেনশন যোজনা – সরকারের এই নতুন প্রকল্পে আজীবন পাবেন পেনশন, দেখুন আবেদন পদ্ধতি

প্রধানমন্ত্রী কুসুম যোজনার বিশদ (PM KUSUM Yojana) -

প্রধানমন্ত্রী কুসুমের যোজনার অধীনে কৃষক, কৃষকগোষ্ঠী, সমবায় ও পঞ্চায়েত সোলার পাম্প স্থাপনের জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পের মোট ব্যয় ৩ টি বিভাগে বিভক্ত। কেন্দ্রীয় সরকার কৃষকদের ৬০ শতাংশ ভর্তুকি সরবরাহ করে এবং ব্যয়ের ৩০ শতাংশ সরকার লোণ আকারে প্রদান করবে। কৃষকদের মোট ব্যয়ের মাত্র ১০ শতাংশ দিতে হবে। কৃষকরা সৌর প্যানেল থেকে উত্পাদিত বিদ্যুৎ বিক্রয় করতে পারেন এবং বিদ্যুত বিক্রির পরে প্রাপ্ত তহবিল নতুন ব্যবসা শুরু করার কাজে ব্যবহৃত হতে পারে।

আরও পড়ুন - Jeevan Shanti Yojana: একবার এই স্কিমে বিনিয়োগ করুন আর আজীবন পেনশনের সুবিধা উপভোগ করুন

English Summary: Good news for farmers! Shakti Pump Company plans to expand business with PM-Kusum Yojana

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.