২১ লক্ষেরও বেশী কৃষক নিবন্ধন করেছেন প্রধানমন্ত্রী কিষা ন মানধন যোজনা-য়

Sunday, 28 March 2021 06:48 PM
PMKMY - Scheme for farmers (Image Credit - Google)

PMKMY - Scheme for farmers (Image Credit - Google)

ভারত সরকার বিভিন্ন প্রকল্প পরিচালনা করছে, যার মাধ্যমে কৃষকদের কৃষিকাজ করা সহজ হয়েছে। এর পাশাপাশি, ৬০ বছর বয়সের পরে তাদের পেনশনও সরবরাহ করা হয়। সরকারের এরকমই একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষান মাধন যোজনা (PM Kisan ManDhan Yojana)। এই প্রকল্পের অধীনে, কৃষককে পেনশন দেওয়া হয়, যখন কৃষকের বয়স ৬০ বছর হয়।

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা কী (What is PMKMY) -

এই স্কিমটি ২০১৯ সালের সেপ্টেম্বরে চালু হয়েছিল। এর লক্ষ্য ২০২১-২২ অর্থবছরের মধ্যে প্রায় ৫ কোটি সুবিধাভোগীকে এই স্কিমের আওতায় অন্তর্ভুক্ত করা। এর আওতায় প্রতি মাসে যোগ্য কৃষকদের তিন হাজার টাকার পেনশন দেওয়া হয়। যদি কোনও কৃষকের বয়স ৬০ বছর হয় তবে তাকে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে বছরে ৬,০০০ টাকা দেওয়া হবে। এ ছাড়া প্রতি মাসে তিন হাজার টাকার পেনশন দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর কিষাণ মাধন যোজনার শর্তাবলী (Eligibility) -

এই প্রকল্পের সুবিধাটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দেওয়া হয় যাদের ২ হেক্টর পর্যন্ত আবাদযোগ্য জমি রয়েছে। এর অধীনে, ১৮ থেকে ৪০ বছরের বয়সের কৃষক নিবন্ধনের জন্য যোগ্য।

আরও পড়ুন - ছাগল, ভেড়া এবং শূকর পালনে এখন আপনি পাবেন ৯০ শতাংশ ভর্তুকি সরকার থেকে

তথ্য অনুযায়ী প্রধানমন্ত্রীর এই যোজনার আওতায় কেবলমাত্র ২১,২০,৩১০ কৃষক নিজেরাই নিবন্ধন করেছেন। পিএমকেএমওয়াই একটি গুরুত্বপূর্ণ সামাজিক সুরক্ষা পরিকল্পনা, যার মাধ্যমে সমাজের একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আর্থিক সুরক্ষা সরবরাহ করা হয়। যদি এই স্কিমটি যথাযথভাবে প্রয়োগ করা হয়, তবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রভূত পরিমাণে সহায়তা করা হবে।

তবে এই প্রকল্পের প্রতি কৃষকদের এত কম আগ্রহ নিয়ে কমিটি খুশি নয়। কমিটি কৃষি মন্ত্রনকে এ জাতীয় স্বল্প নিবন্ধনের কারণ অনুসন্ধান করার জন্য নির্দেশ দিয়েছে এবং প্রয়োজনে প্রকল্পে যথাযথ সংশোধন করার জন্য জানিয়েছে, যাতে কৃষকদের জন্য একটি আকর্ষণীয় স্কিম তৈরি করা যায়।

আরও পড়ুন - মাছ চাষীদের জন্য ১৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেবে সরকার, দেখুন আবেদন পদ্ধতি

English Summary: More than 21 lakh farmers have registered under the Prime Minister's Kishan Mandhan Yojana

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.