(Rs. 5,000 in Farmers' Account, Krishakbandhu Prakalpa) কৃষকদের অ্যাকউন্টে ৫০০০ টাকা নিশ্চিত আয়, ডেথ বেনিফিট ২ লক্ষ, রাজ্য সরকারের এই প্রকল্পে আপনিও নিজের নাম নিবন্ধন করুন আর আজীবন সুবিধা উপভোগ করুন

KJ Staff
KJ Staff
Agriculture
Agriculture

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে কৃষক ও ভূমিহীন শ্রমিক/কৃষকদের আয় নিশ্চিতভাবে বাড়ানোর লক্ষ্যে একটি পরিকল্পনা প্রকাশ করেছে। ‘কৃষকবন্ধু’ নামক প্রকল্পের মাধ্যমে সরকার বছরে কৃষকদের ৫০০০ টাকার সুবিধা প্রদান করে থাকে। কৃষকদের জন্য প্রকল্পটিতে রয়েছে অনেক সুবিধা। দেখুন কি কি সুবিধা দেওয়া কৃষকদের এই প্রকল্পের মাধ্যমে।

কৃষকবন্ধু প্রকল্পের সুবিধা –

১) সুনিশ্চিত আয় - খরিফ ও রবি চাষ শুরুর আগে কৃষি উপকরণ ক্রয়ের সুবিধার্থে এক একর বা তার বেশি চাষযোগ্য জমির জন্য বছরে দুই কিস্তিতে সর্বাধিক ৫০০০ টাকা অনুদান কৃষকরা সরকারের তরফ থেকে পাবেন। জমি এক একরের কম হলেও কৃষকদের দুশ্চিন্তার কোন কারণ নেই। কারণ, এক্ষেত্রে তারা জমির আনুপাতিক হারে বছরে দুই কিস্তিতে ন্যূনতম ২০০০ টাকা পাবেন।

২) মৃত্যুজনিত সহায়তা - মৃত্যু হলে কৃষকের আইনসম্মত উত্তরাধিকারী এককালীন ২ লক্ষ টাকা অনুদান পাবেন। ১৮ থেকে ৬০ বছর বয়সী কোনও কৃষক বা নথিভুক্ত ভাগচাষীরা এই সুবিধা পাবেন।

যোগ্যতা (Eligibility) –

এই প্রকল্পের সুবিধাভোগী হওয়ার জন্য কৃষকের নিজ নামে চাষযোগ্য জমির পরচা/পাট্টা/বনবিভাগের পাট্টা থাকতে হবে অথবা কৃষককে নিবন্ধীকৃত ভাগচাষী হতে হবে। যে গ্রাম পঞ্চায়েতে কৃষকের সর্বাধিক কৃষি জমি রয়েছে, সেখানে নিবন্ধীকৃত হতে হবে।

প্রয়োজনীয় নথি

  • কৃষকবন্ধু প্রকল্পের জন্য আবেদনপত্রের সাথে জমা দিতে হবে জমির কাগজপত্র, যেমন - সাম্প্রতিক চাষযোগ্য জমির পরচা/বর্গা নিবন্ধীকরণের নথি/পাট্টা বা বনবিভাগের পাট্টার নথি।
  • কৃষককে নিজের পরিচয়পত্র ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাংক পাশবই, ক্যানসেল চেক, পাসপোর্ট সাইজের সাম্প্রতিক ছবি, নিজের ফোন নম্বর।
  • কৃষকবন্ধু প্রকল্পে থাকাকালীন কৃষকের মৃত্যু হলে মৃত কৃষক/নথিভুক্ত ভাগচাষীর সচিত্র পরিচয় পত্রের প্রত্যায়িত প্রতিলিপি (ভোটার কার্ড, আধার কার্ড,প্যান কার্ড প্রভৃতি যে কোন একটি) এবং মৃত ব্যক্তির মৃত্যুর শংসাপত্রের প্রতিলিপি।
  • ব্লক ডেভেলপমেন্ট অফিসারের দেওয়া আইনসম্মত উত্তরাধিকার সংক্রান্ত শংসাপত্র।
  • মৃত ব্যক্তির নামে জমির সাম্প্রতিক পরচা/বর্গা নিবন্ধীকরণের নথি/পাট্টা বা বনবিভাগের পাট্টার নথির প্রত্যায়িত প্রতিলিপি।
Krishakbandhu Prakalpa
Krishakbandhu Prakalpa

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প অনলাইন নিবন্ধন ফর্ম এবং লগ ইন প্রক্রিয়া –

‘পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প’, ২০২০, সম্পর্কিত অনলাইন নিবন্ধকরণ ইতিমধ্যে শুরু হয়েছে। আবেদনের জন্য কৃষকদের আবেদনপত্রটি অনলাইনে পূরণ করতে হবে। এখনও পর্যন্ত এই প্রকল্পে সংযুক্ত হয়েছেন ৫১,৪০,৫২০ জন কৃষক।

অনলাইন আবেদন (Online Apply)-

১) এই প্রকল্পের ফর্মটি পূরণ করার জন্য আপনাকে/কৃষককে অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net/ –এ লগ ইন করতে হবে।

২) হোম পেজ আসার পর আপনাকে ‘কৃষি বিভাগ’ ট্যাবে ক্লিক করতে হবে।

৩) এর পরে নতুন আবেদনের জন্য ‘কৃষক বন্ধু সাইন আপ’ অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপর নিবন্ধকরণ ফর্মটি প্রদর্শিত হবে।

৫) আপনাকে প্রয়োজনীয় বিশদটি পূরণ করতে হবে এবং তার পরে সাবমিট বাটনে ক্লিক করুন আবেদন জমা দেওয়ার জন্য।

আবেদন ফর্মটি পূরণ করার পরে, প্রার্থীরা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পাবেন, যার সাহায্যে তারা এই প্রকল্পের জন্য লগ ইন করতে পারবেন।

৬) আপনি সরাসরি এই লিঙ্ক থেকেও রেজিস্ট্রেশন করতে পারবেন - https://krishakbandhu.net/users/sign_up

অতিরিক্ত তথ্যের/সহায়তার জন্য আগ্রহী প্রার্থীরা সকাল ১০ টা থেকে ৬ টা-র মধ্যে হেল্পলাইন নম্বর ৮৩৩৬৯৫৭৩৭০ –এ ফোন করতে পারেন।

অথবা এই মেল আইডি-তে মেল করতে পারেন - krishak.bandhu@ingreens.in 

সমস্যা হলে কোথায় যোগাযোগ করবেন –

ব্লকের সহ কৃষি অধিকর্তা (প্রশাসন), ওয়েবসাইট: www.matirkatha.gov.in অথবা http://matirkatha.net/ ও গ্রামীণ এলাকায় বিডিও অফিস, পৌর এলাকায় মহকুমাশাসক এবং কলকাতায় পুর কমিশনার।

Image source - Google

Related link - (Cylinder subsidy in bank account) ব্যাংক অ্যাকাউন্টে সিলিন্ডারের ভর্তুকি পাননি? পুনরায় তা চালু করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters