(Kisan Suryoday Yojana) কিষাণ সূর্যোদয় যোজনা-র আওতায় ১৭ লক্ষ কৃষক সকাল ৫ টা থেকে ৯ টা পর্যন্ত বিদ্যুৎ পাবেন, জেনে নিন এই প্রকল্পের বিশেষত্ব সম্পর্কে

KJ Staff
KJ Staff
Kisan Suryoday Yojana
Kisan Suryoday Yojana

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের জন্য অনেক প্রকল্প প্রচলন করেছেন। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তিনি গুজরাটে তিনটি বড় প্রকল্পের উদ্বোধন করেছিলেন। এর আওতায় 'কিষাণ সূর্যোদয় যোজনা' শুরু হয়েছিল। এই প্রকল্পটি কৃষকদের জন্য অত্যন্ত বিশেষ, কারণ এই প্রকল্পের আওতায় কৃষকরা সেচ প্রদানের জন্য সকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বিদ্যুৎ পেতে সক্ষম হবেন। এর আওতায় নতুন ট্রান্সমিশন লাইন দেওয়ার কাজটি আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে প্রায় সাড়ে ৩ হাজার সার্কিট কিলোমিটার এলাকা জুড়ে করা হবে। এ ছাড়া প্রধানমন্ত্রী গিরনার রোপওয়ে হৃদরোগের চিকিৎসার জন্য একটি হাসপাতালের উদ্বোধনও করেছেন।

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে, কৃষকরা রাতের পরিবর্তে সকাল ৫ টা থেকে রাত ৯ টার মধ্যে তিনটি ধাপে বিদ্যুৎ পাবেন, তাই একটি নতুন ভোরের সূচনা হতে চলেছে। এর সাথে গুজরাট সরকারকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন যে, অন্যান্য ব্যবস্থাগুলিকে প্রভাবিত না করে ট্রান্সমিশনের সম্পূর্ণ নতুন শক্তি তৈরি করে এই কাজ করা হচ্ছে। তা ছাড়া আগামী দিনে এক হাজারেরও বেশি গ্রামে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এর মধ্যে বেশিরভাগ গ্রাম চয়ন করা হবে আদিবাসী অধ্যুষিত অঞ্চল থেকে।

কিষাণ সূর্যোদয় প্রকল্প কী (About Kisan Suryoday Scheme) -

দিনের বেলা গুজরাটের কৃষকদের বিদ্যুত সরবরাহ করতে এই প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এর আওতায় এখন কৃষকদের সকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হবে। গুজরাটের প্রায় ১৭.২৫ লক্ষ কৃষক এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্যে, রাজ্য সরকার ২০২৩ সালের মধ্যে প্রায় ৩৫০০ কোটি টাকা বাজেট রূপে বরাদ্দ করেছে। এই স্কিমের মধ্যে ২০২০-২১ -এ দহোদ, পাটান, মহিষাগর, পাঁচমহল, ছোট উদয়পুর, খেড়া, তাপি, ভলসাদ, আনন্দ এবং গির-সোমনাথ অন্তর্ভুক্ত রয়েছে। বাকি জেলাগুলি ২০২২-২৩ এর মধ্যে পর্যায়ক্রমে কভার করা হবে।

PM Modi launches 'Kisan Suryoday Yojana'
PM Modi launches 'Kisan Suryoday Yojana'

সৌর উত্পাদনে ভারত বিশ্বের পঞ্চম স্থানে (India ranks fifth in the world in solar production) -

গুজরাট দেশের প্রথম এমন একটি রাজ্য, যা এক দশক পূর্বেই সৌরশক্তির ব্যবহারের জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করেছিল । সৌর বিদ্যুৎকেন্দ্রটি এখানে ২০১০ সালে উদ্বোধন করা হয়েছিল। সম্ভবত কেউ কল্পনাও করতে পারেনি যে একদিন ভারত বিশ্বকে 'ওয়ান ওয়ান, ওয়ান ওয়ার্ল্ড, ওয়ান গ্রিড' এর পথ দেখাবে। আজ, সৌরবিদ্যুতের উত্পাদন ও ব্যবহার উভয় ক্ষেত্রেই ভারত শীর্ষস্থানীয়। সৌর উত্পাদনে ভারত বিশ্বের ৫ ম স্থানে রয়েছে।

Image source - Google

Related link - (PM Krishi Sinchai Yojana) কৃষকদের সুবিধার্থে কৃষি সেচ প্রকল্পের জন্য সরকারের নতুন মোবাইল অ্যাপ্লিকেশন প্রচলন

(PMJDY Update) অ্যাকাউন্টে টাকা না থাকলেও আধার লিঙ্ক করলেই এখন তুলতে পারবেন ৫০০০ টাকা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters