(Immunity booster fruits and vegetables) শীতের এই মরসুমে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাদ্যতালিকায় রাখুন এই ফল ও সবজীগুলি

Saturday, 12 December 2020 07:38 AM
Custard apple juice

Custard apple juice

মূলা -

মূলা একটি শীতকালীন সবজি, যা হজমে সহায়তা করে, কাশি এবং সর্দি নিয়ন্ত্রণ করে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং ত্বক ভাল রাখে।

লাল বাঁধাকপি -

লাল বাঁধাকপি ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং ভিটামিন বি-এর একটি দুর্দান্ত উত্স। এগুলির মধ্যে অ্যান্টোসায়ানিন বেশি থাকে যা হৃদরোগ, ক্যান্সার এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। এগুলি ছাড়াও বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

পেয়ারা -

পেয়ারাতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি-৬, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ রয়েছে। শীতে পেয়ারা খেলে ঠান্ডা লাগা ও জ্বর থেকে মিলবে মুক্তি।

কাস্টার্ড আপেল -

কাস্টার্ড আপেলে ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি৬ এর মতো পুষ্টি উপাদানগুলি পরিপূর্ণ থাকে। শীতের মৌসুমে ত্বক নিস্তেজ হয়ে ওঠে। কাস্টার্ড আপেল ত্বক নিরাময় করতে এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।

বেরি -

স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এবং ব্লুবেরি জাতীয় বেরিগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সর্দি এবং জ্বর প্রতিরোধে সহায়তা করে, পাশাপাশি অ্যালার্জির লক্ষণগুলি হ্রাস করে। পেঁপে - পেঁপেতে পাপাইন নামক একটি এনজাইম রয়েছে, যা একটি শক্তিশালী এক্সফোলিয়েটার হিসেবে কাজ করে এবং মৃত ত্বকের কোষগুলিকে দ্রবীভূত করে, ত্বককে দাগমুক্ত করে। এছাড়াও, বিশেষত শীতের মাসে পেঁপেতে থাকা ভিটামিন ই এবং ভিটামিন এ উপাদানগুলি আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে।

ব্রাসেলস স্প্রাউট -

ব্রাসেলস স্প্রাউট ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন কে, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজের দুর্দান্ত উত্স। মস্তিষ্কের সঠিক ক্রিয়ায় সহায়তা করে, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে, ত্বক এবং চুল ভাল রাখে।

Image source - Google

Related link - (Health benefit of mustard oil) ত্বকে ট্যান পড়া বা অ্যাজমার মতো সমস্যা – ব্যবহার করুন সরিষার তেল

English Summary: Include these fruits and vegetables in your diet to boost your immunity this winter season

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.