(Health benefit of mustard oil) ত্বকে ট্যান পড়া বা অ্যাজমার মতো সমস্যা – ব্যবহার করুন সরিষার তেল

Monday, 07 December 2020 08:24 AM
Mustard oil

Mustard oil

সরিষার তেল প্রায় প্রতিটি বাড়িতেই পাওয়া যায়, বিশেষত ভারতের উত্তর-পূর্ব এবং পূর্ব অঞ্চলে। সরিষার তেলে এমন অনেক প্রয়োজনীয় উপাদান রয়েছে, যা আমাদের শরীরের জন্যে ভীষণ উপকারী। অনেকে আছেন যারা সরিষার তেলের তীব্র সুবাস পছন্দ করেন। কারণ এর সুগন্ধ অন্যান্য তেলের সুবাসের তুলনায় একটু ভিন্ন এবং তীব্র প্রকৃতির।

সরিষার তেলের উপকারিতা -

  • এতে আছে প্রোটিন, ভিটামিন ই, ক্যালসিয়াম, ভিটামিন বি কমপ্লেক্স, ওমেগা ফ্যাটি অ্যাসিড, এবং পরিমাণমতো ভিটামিন এ। ব্রণ, ট্যান পড়া- সব ক্ষেত্রেই দারুণ কাজ করে এই তেল। ট্যান রিমুভ করতে হলে যেখানে ট্যান পড়েছে, সেই অংশে সরিষার তেল লাগিয়ে কিছুক্ষণ রেখে তারপর জলে তুলো ভিজিয়ে আস্তে আস্তে মুছে নিন।
  • সরিষা তেলে প্রচুর পরিমাণে রয়েছে বিটা ক্যারোটিন। সরিষার তেলে থাকা পুষ্টি উপাদান, ভিটামিন ও মিনারেল চুলের অকালপক্বতা রোধ করতে সহায়তা করে।
  • সরিষার তেল অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানসমৃদ্ধ। ত্বকের ওপর এই তেল দিয়ে ম্যাসাজ করলে ব্যাকটেরিয়াল ইনফেকশন দূর হয়।
  • সরিষার তেল হজম করতে সহায়তা করে এবং শরীরের মেটাবলিক রেট বৃদ্ধি করে।
  • সরিষার তেলে উচ্চমাত্রায় ভিটামিন-ই থাকায় এই তেল ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করে এবং ত্বককে প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করে।
  • সরিষার তেলে গ্লুকোসিনোলেট নামক উপাদান থাকে, যা অন্ত্রের ক্যানসারজনিত টিউমারের গঠন প্রতিরোধে সাহায্য করে। এর ফাইটোনিউট্রিয়েন্ট কোলোরেক্টাল ও গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ক্যান্সার থেকে সুরক্ষা প্রদান করে।
  • অ্যাজমা রয়েছে যাদের, তাদের সরিষার তেল রোজ বুকে মালিশ করলে অ্যাজমার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Image source - Google

Related link - (Healthiest breakfast) প্রাতঃরাশে খাদ্যতালিকায় যোগ করুন এই খাদ্য, রোগ থাকবে যোজন দূরে

English Summary: Problems like tanning or asthma - Use mustard oil

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.