Elephant Apple - শরীরের বিভিন্ন ধরণের সমস্যার মোকাবিলায় চালতা, জেনে নিন এর কিছু বিশেষ গুণ

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Elephant Apple (Image Credit - Google)
Elephant Apple (Image Credit - Google)

আমরা কম বেশি সবাই চালতার আচার খেয়ে থাকি। অথবা চালতার ডাল অনেকের প্রিয় খাবার। তবে এটা আমরা খেয়েই থাকি এর গুণাগুণ হয়তো অনেকের অজানা। তবে, জানেন চালতা শরীরের জন্য বেশ উপকারি খাদ্য। শরীরের বিভিন্ন ধরণের সমস্যার মোকাবিলা করতে চালতার জুরি নেই। আসুন তাহলে আজকের এই নিবন্ধে চালতার উপকারিতা কথা জেনে নিই।

স্বাস্থ্যের জন্য চালতার উপকারিতা (Health benefits) -

১. রক্তচাপ কমাতে চালতার উপকারিতা -

আপনি যদি আপনার রক্তচাপ স্বাভাবিক রাখতে চান তাহলে অবশ্যই পটাসিয়াম যুক্ত খাবার খান। প্রচুর খাদ্য রয়েছে যেগুলি দেহে পটাশিয়াম সরবরাহ করে। চালতা তাদের মধ্যে অন্যতম। এটি রক্তচাপ কমাতে সহায়তা করে।

২. ঠাণ্ডা ও কাশি কমাতে চালতার উপকারিতা -

চালতা ভালো পরিমাণে ভিটামিন সি ধারন করে। আর আমরা সবাই জেনে থাকি আমাদের ইমিউনিটি সিস্টেম প্রতিরক্ষা করতে খুব গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি ঠাণ্ডা ও কাশির মতো ইনফেকশনে ভুগে থাকেন তাহলে ভিটামিন সি যুক্ত খাবার গ্রহণ করুন। আর ভিটামিন সি আপনি পেয়ে যাবেন চালতা খাওয়া মাধ্যমে।

৩. হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে - 

আমরা অনেকেই জেনে থাকি না কাঁচা চালতা আমাদের হজম শক্তির জন্য কতটা উপকার। কাঁচা চালতা আমাদের হজমশক্তি বাড়িয়ে তোলে। তাই আপনার যদি হজমে সমস্যা থাকে কাঁচা চালতা খেলে উপকৃত হবেন।

৪. চোখ ভালো রাখতে চালতার উপকারিতা -

চালতা ভিটামিন এ ভালো উৎস বলে মানা হয়। যা আমাদের চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি কি জানেন বিশেষজ্ঞরা চোখের দৃষ্টি শক্তি হারানোর জন্য ভিটামিন এ এর অভাবকে দায়ী করে থাকে। কারণ ভিটামিন এ এর অভাবেই আমাদের চোখের ভিন্ন ধরণের সমস্যা হয়ে থাকে। আর এই সমস্যাগুলি ভিটামিন এ এর দ্বারা নিরাময় করা যায়। আর ভিটামিন এ গুণ চালতার মধ্যে বিদ্যমান। তাই চোখ ভালো রাখতে চালতা খাওয়া উপকারি।

৫.বয়সের ছাপ পড়তে বাঁধা দেয় -

আমরা আগেও জেনেছি চালতা আমাদের ত্বকের জন্য উপকারি উপাদান। আর এই ভিটামিন সি আমাদের ত্বকে বয়সের ছাপ পড়তে বাঁধা দেয়। ভিটামিন সি অভাবেই অল্প বয়সীদের বয়সের ছাপ পড়ে। তাই বয়সের ছাপ দূর করতে ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া দরকার আর যা আপনার নিয়মিত চালতার মাধ্যমে পেতে পারেন।

আরও পড়ুন - Dragon Fruit - কেন খাবেন ড্রাগন ফ্রুট, কি কি উপকার পাবেন? জেনে নিন এর স্বাস্থ্যগুণ

৬. পেটের কৃমি কমায় -

আপনারা হয়তো জানলে অবাক হবেন চালতায় কৃমি কমানোর ক্ষমতা রয়েছে। তাই বিশেষ করে বাচ্চাদের জন্য চালতা খুব উপকারি। নিয়মিত চালতা খেলে পেটের কৃমির সমস্যা অনেকটাই রোধ করা যায়।

৭. ডায়রিয়া কম করতে চালতার উপকারিতা –

ডায়রিয়া ভালো করতে চামড়া উপকারিতা অনেক। তাই যাদের ডায়রিয়ার সমস্যা তাদের সুস্থ হতে নিয়মিত চালতা খাওয়া উচিত।

আরও পড়ুন - Pigeon Pea – জেনে নিন অড়হর ডালের পুষ্টিগুণ ও বিশেষ উপকারিতা সম্পর্কে

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters