শরীরের কোন রোগ সারাতে তুলসীর কোন প্রজাতির ব্যবহার হয়, জানুন তুলসীর বিভিন্ন প্রজাতি সম্পর্কে (Medicinal Herb Tulsi Variety)

KJ Staff
KJ Staff
Basil Species (Image Credit - Google)
Basil Species (Image Credit - Google)

তুলসী (বৈজ্ঞানিক নাম: Ocimum Sanctum) একটি ঔষধিগাছ। তুলসী গাছ লামিয়াসি পরিবারের অন্তর্গত একটি সুগন্ধী উদ্ভিদ। হিন্দু সম্প্রদায়ের কাছে এটি একটি পবিত্র উদ্ভিদ হিসাবে সমাদৃত। ব্রহ্মকৈবর্তপুরাণে তুলসীকে 'সীতাস্বরূপা', স্কন্দপুরাণে 'লক্ষীস্বরূপা', চর্কসংহিতায় 'বিষ্ণুপ্রিয়া', ঋকবেদে 'কল্যাণী' বলে আখ্যায়িত করা হয়েছে।

চাষবাস কম খরচে বেশি লাভে আজও তুলসীর তুলনা মেলা ভার  

তুলসীর বিভিন্ন জাত (Basil Variety)- 

লেবু তুলসী:

ডিম্বাকৃত এই তুলসীর পাতা ৪৫ থেকে ১০৫ সেন্টিমিটার লম্বা। পাতার আকার ৩.৯ থেকে ৫.২ সেন্টিমিটার। এক বর্ষজীবী। যার উপকারিতা অপরিসীম। রান্নায় লেবু তুলসী পাতা ব্যবহারে সুগন্ধ ছড়ায়। বিষাক্ত পোকামাকড়ে শরীরের যন্ত্রণা উপশম হয় এই পাতা।

মারোয়া তুলসী:

লম্বায় ৫০ থেকে ১০০ সেন্টিমিটার। মিথাইল ইউজিনল থাকে। মাথা ব্যথা যা সাইনাসের ক্ষেত্রে এই তুলসী পাতা নিংড়ে ব্যবহার করলে উপশম মেলে। ক্ষতিকারক মাছি তাড়াতে মারোয়া তুলসীর পাতা বেটে ব্যবহার করা যেতে পারে। এছাড়া ফসলের পোকা মারার জন্য কীটনাশক হিসাবে যথেষ্ট কার্যকরী। বিশেষ করে শসা , কুমড়ো, পেঁপে এবং আম জাতীয় ফলে শত্রু পোকা ধ্বংস করে। ফেরোমেন হিসাবে কাজ করে। তবে মারোয়া তুলসী পাতা থেঁতলে ছড়িয়ে রাখলে গন্ধের আকর্ষণে ছুটে আসে, তারপর মারা যায়।

বন তুলসী:

লম্বা ২০ থেকে ৬০ সেন্টিমিটার। পাতার দৈর্ঘ্য ২.৩ থেকে ৪.৭ সেন্টিমিটার। এই তুলসীর বীজ খালি পেটে খেলে চটজলদি পেট ফাঁপা নিবারণ হয়। বন তুলসীর শুকনো পাতা আগুনে পুড়িয়ে রাখলে মশা তাড়ানো সম্ভব।

বাবু তুলসী:

৪৫ থেকে ১০০ সেন্টিমিটার। সাইনাসের যন্ত্রণা থেকে উপশম পাওয়া যায়।

রাম তুলসী:

১৪০ থেকে ২০০ সেন্টিমিটার । পাতা ৪.১ থেকে ১০.৬ সেন্টিমিটার। উপকারিতা সকাল বেলায় খালি পেটে মধুর সঙ্গে খেলে শুকনো কফ এবং পেটের ব্যথা নিবারণ হয়।

আযোয়ান তুলসী:

১২৫ থেকে ২৬০ সেন্টিমিটার। পাতা লম্বা ৬.৮ থেকে ১৯ সেন্টিমিটার। বিষাক্ত পোকা কামড়ের জ্বালাই এই পাতার রস খুব উপকারী।

আরও পড়ুন - রোগ থেকে মুক্তি পেতে চান? খাদ্যতালিকায় রাখতেই হবে পদ্ম ফুল (Health Benefit Of Lotus Flower)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters