সঠিক পরিচর্যার মাধ্যমে ধনে পাতা 'চাষের পদ্ধতি (Coriander Cultivation)

Monday, 18 January 2021 11:37 PM
Coriander (Image Credit - Google)

Coriander (Image Credit - Google)

ধনে পাতা মূলত একটি শীতকালীন সবজী। এটাকে শীতকালে তরকারীর সাথে ব্যবহার করা হয়। যার ফলে তরকারি হয়ে ওঠে অন্যরকম সুস্বাদু। বাড়ির মধ্যে অল্প বিস্তর জায়গা থাকলেই যেমন বাড়ির চিলেকোঠায় বা ছাদে অথবা বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে এই ধনে পাতা চাষ করা যায়।শীতকালীন সালাদ এর উপাদান গুলির মধ্যে ধনেপাতা অন্যতম। 

ধনেপাতা (Coriander) -

ধনেপাতার খাদ্যমান অনেক বেশি। এতে ক্যালসিয়াম, লৌহ ও ক্যারোটিন থাকে প্রচুর পরিমাণে। টবে ধনেপাতার চাষ করার সুবিধা হচ্ছে, মৌসুমে কয়েকবার খেয়ে আবার চাষ করা যায়।

চাষের সময় :

আশ্বিন থেকে পৌষ (সেপ্টেম্বর থেকে ডিসেম্বর)

বীজ বপন (Seed Sowing) -

ধনে পাতার বীজ ২৪ ঘন্টা ন্যাকড়ায় জড়িয়ে ভিজিয়ে রাখলে তাড়াতাড়ি গজাবে। ধনে পাতার জন্য চওড়া মুখ বিশিষ্ট টব নির্বাচন করতে হবে। ৩ থেকে ৪ সেন্টিমিটার গভীরে বীজ বুনে আবার মাটি দিয়ে ঢেকে সেচ দিতে হবে। মাটি ভেজা থাকলে জল দেওয়ার দরকার নেই।

পরবর্তী পরিচর্যা :

মাটিতে রস না থাকলে ২/১ দিন পর পর পানি সেচ দিতে হবে। পাখি যাতে পাতা না খায় সেদিকে খেয়াল রাখতে হবে। বীজ বোনার পর পিঁপড়া যাতে খেয়ে ফেলতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। পিঁপড়া লাগলে পাইরিফস বা পাইরিবান অথবা সেভিন ডাস্ট ছিটিয়ে পিঁপড়া দমন করতে হবে।

পাতা তোলা :

গাছ খুব ঘন হলে তা তুলে পাতলা করে দিতে হবে। গাছ বেশি বড় হওয়ার আগে তুলে খেতে হবে।

ধনে পাতা গাছের যত্ন ও পরিচর্যা :

ধনে গাছে লাগানোর পর মাটিতে রস না থাকলে ২/১ দিন পর পর পানি সেচ দিতে হবে। এছাড়া পাখি যাতে পাতা না খায় সেদিকে খেয়াল রাখতে হবে। অনেক সময় দেখা যায় বীজ বোনার পর পিঁপড়া বীজ খেয়ে ফেলে। তাই খেয়াল রাখতে হবে যাতে পিপড়া বীজ না খেয়ে ফেল। অথবা পাইরিফস বা পাইরিবান অথবা সেভিন ডাস্ট ছিটিয়ে পিঁপড়া দমন করতে হবে।

আরও পড়ুন - সঠিক নিয়মে 'গাছ আলু' চাষ পদ্ধতি (Method Of Potato Cultivation)

English Summary: Method of cultivating 'coriander leaves' through proper care

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.