মাত্র ১০০ দিনের মধ্যে ভাল ফসল উত্পাদন কুফরী সংগম প্রজাতের আলু, আয় হবে দ্বিগুণ (Potato New Variety Kufri Sangam)

KJ Staff
KJ Staff
Kufri Sangam (Image Credit - Google)
Kufri Sangam (Image Credit - Google)

বেশিরভাগ এলাকায় ধান কাটার পরই আলুর বপন (Potato Plantation) শুরু হয়। তবে অনেক সময় কৃষকরা ব্যয়বহুল কম্পোস্ট বীজ ব্যবহার করেন, তারা কঠোর পরিশ্রমও করেন, তৎসত্ত্বেও ফসল থেকে ভাল ফলন পান না।

লাভের জন্য মনে রাখবেন, আলু চাষের শুরু জমির প্রস্তুতি থেকে শুরু করে বীজ নির্বাচন পর্যন্ত হয়, তাই কৃষকদের শুরু থেকেই এটির দিকে মনোনিবেশ করা উচিত। এই নিবন্ধে সেন্ট্রাল পটেটো রিসার্চ ইনস্টিটিউট (CPRI)- এর বিজ্ঞানীরা একটি নতুন জাতের আলু তৈরি করেছেন। এই নতুন জাতটির নাম কুফরি সংগম, যা স্বাদেও সুস্বাদু আর উৎপাদনেও অধিক হয়।

কুফরি সংগম আলুর নতুন জাত (New Variety) -

প্রায় ১২ বছর ধরে মেরঠের মোদিপুরমে এই জাতের গবেষণা চলছে। সমস্ত ভারত পর্যায়ে এর পরীক্ষাটি ১৪ টি কেন্দ্রে মান পূরণ করেছে। এর পরে, এটি কৃষকদের জন্য প্রস্তুত করা হয়েছে। কৃষি বিজ্ঞানীর মতে, এই জাতটি ১০০ দিনের মধ্যে প্রস্তুত হয়ে যায়। উত্পাদনের জন্য অন্যান্য জাত অপেক্ষা এটি ভাল মানের।

রোগ প্রতিরোধী জাত -

এই জাতটির উচ্চ রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। ঝলসা রোগ সহ্য করার ক্ষমতা এটির আরও বেশি। বিশেষ বিষয় হ'ল কৃষকদের পরীক্ষার মাধ্যমে উত্পাদিত বীজ দেওয়া হচ্ছে। এই জাতটি কুফরি চিপসোনা, কুফরি বাহার, ফ্রাইসোনার চেয়ে বেশি উত্পাদন দেবে। এই জাতটি দেশের ৮ টি রাজ্যের জন্য বিশেষভাবে কার্যকর হিসাবে বিবেচিত হয়েছে।

এর মধ্যে উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্য প্রদেশ, গুজরাট, উত্তরাখণ্ড, ছত্তিসগড়, হরিয়ানা এবং পাঞ্জাবের নাম অন্তর্ভুক্ত রয়েছে। এটি অক্টোবরের দ্বিতীয় পাক্ষিকে উত্তর সমভূমিতে বপন করা যায়। এ ছাড়াও, আপনি অক্টোবরের প্রথম থেকে পয়লা নভেম্বর পর্যন্ত কেন্দ্রীয় ফিল্ডে এটি বপন করতে পারেন।

আরও পড়ুন - কাঠ গোলাপ বা ফ্রাংগিপানি ফুলের চাষ পদ্ধতি (Frangipani Flower Cultivation)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters