এলপিজি সিলিন্ডার কিনছেন? আপনাদের জন্য রয়েছে বড় খবর, ইন্ডিয়ান অয়েল থেকে নেওয়া হল বড় সিদ্ধান্ত

Saturday, 17 April 2021 09:59 PM
Indian oil (Image Credit - Google)

Indian oil (Image Credit - Google)

বর্তমান পরিস্থিতিতে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম ক্রমাগত বাড়ছে, এমন পরিস্থিতিতে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil) গ্রাহকদের স্বার্থে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। ইন্ডিয়ান অয়েল তার সিদ্ধান্তে পরিষ্কার জানিয়ে দিয়েছে যে এখন কোনও স্থায়ী ঠিকানা ছাড়াই গ্রাহকদের গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে।

পূর্বে কোনও স্থায়ী ঠিকানা ছাড়া গ্যাস সিলিন্ডার (LPG) সরবরাহ করা হত না, তবে এখন সংস্থার এই সিদ্ধান্তের পরে কোনও স্থায়ী ঠিকানা ছাড়াই গ্রাহকদের সিলিন্ডার সরবরাহ করা হবে। এলপিজি সিলিন্ডার যাতে সকলের কাছে উপলব্ধ হয় সে জন্য সরকার এই পদক্ষেপ নিচ্ছে।

এটি উল্লেখযোগ্য যে সমস্ত লোকের মধ্যে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের অ্যাক্সেস নিশ্চিত করার জন্য, প্রধানমন্ত্রী মোদী উজ্জ্বলা প্রকল্প শুরু করেছিলেন, যার আওতায় অর্থনৈতিকভাবে দুর্বল লোকদের জন্য বিনামূল্যে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার সরবরাহের বিধান রয়েছে। মোদী সরকারের এই স্কিমটি থেকে প্রচুর লোক উপকৃত হচ্ছে। সরকারের এই প্রকল্পটি মানুষের জীবনে বড় পরিবর্তন আনছে।

এলপিজি সংযোগ ক্রয়ে আর্থিক সহায়তা (Financial assistance for purchase of LPG connection)-

পেট্রোলিয়াম মন্ত্রকের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্পের (PMUY) আওতায় সুবিধাভোগীকে সরকার ১৬০০ টাকার আর্থিক সহায়তা প্রদান করে থাকে। প্রাথমিক অবস্থায় এই রাশি একটি নতুন গ্যাস সংযোগ ক্রয়ের জন্য দেওয়া হয়ে থাকে। এছাড়া প্রথমবারের জন্য গ্যাসের চুলা ক্রয় এবং পরবর্তীকালে সিলিন্ডার ক্রয়ের ক্ষেত্রে সরকার ভর্তুকি প্রদান করে থাকে। তবে সম্প্রতি পরিবর্তিত হওয়া নিয়ম অনুসারে এখন, সিলিন্ডার কেনার পরে টাকা গ্রাহকের অ্যাকাউন্টে আসবে। এতদিন পর্যন্ত সুবিধাভোগীদের তাদের অ্যাকাউন্টে ডিবিটি-এর মাধ্যমে আগেই ভর্তুকি বাবদ অর্থ স্থানান্তর করা হত, যাতে এই সুবিধা গ্রহণে কোনও অসুবিধা না হয়।  

আরও পড়ুন - UPCL 2021: বিদ্যুৎ বিভাগে চলছে নিয়োগ, আবেদন করুন এই পদ্ধতিতে

বিগত কয়েক দিন ধরে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারগুলির দামে প্রচুর বৃদ্ধি ঘটেছে। গ্যাসের দাম ক্রমাগত আকাশ ছোঁয়ায় সাধারণ জনগণের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তবে সরকারের এই সিদ্ধান্তে জনগণ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে।

বর্তমানে রাজধানী দিল্লিতে এলপিজি সিলিন্ডারের দাম ৮০৮ টাকা এবং কলকাতায় এলপিজি সিলিন্ডারের জন্য ৮৫৫ টাকা, চেন্নাইতে এলপিজি সিলিন্ডারের দাম ৮২৫ টাকা।

আরও পড়ুন - করোনা আবহওয়ে রেলবোর্ডের তরফ থেকে বড় সিদ্ধান্ত

English Summary: Buying LPG cylinders? big news for you, big decision taken from Indian Oil

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.