Farmer’s Son Neeraj Chopra: ভারতের ঝুলিতে সোনা আনলো কৃষকের ছেলে নিরাজ চোপড়া

রায়না ঘোষ
রায়না ঘোষ
Neeraj Chopra (image credit- Google)
Neeraj Chopra (image credit- Google)

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়ানার এক কৃষক পরিবারে জন্ম নিরাজের | ভারতের একজন কৃষকের ছেলে নিরাজ চোপড়া টোকিও গেমসে পুরুষদের জ্যাভেলিনে স্বর্ণ (Gold medal) জিতেছেন। ২২ বছর বয়সী এই খেলোয়াড় টোকিওর এক আলোকোজ্জ্বল রাতে বর্শার এক নিক্ষেপে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশের বছরের পর বছরের যন্ত্রণার অবসানের স্বপ্ন বাস্তবে পরিণত হয়েছে। ২০০৮ সালে অভিনব বিন্দ্রার পর অলিম্পিক্সে (Tokyo Olympics) ফের সোনাজয় ভারতের।

১১ বছর বয়সে তাঁর পরিবারের লোকজন নীরজকে খেলাধূলায় ভর্তি করে দেয়। পানিপথের শিবাজী স্টেডিয়ামে খেলতে যেতেন নীরজ। সেই সময় কয়েকজনকে শিবাজী স্টেডিয়ামে জ্যাভেলিন থ্রো করতে দেখেন নীরজ। খেলাটা তাঁর ভাল লেগে যায়। এর পর থেকেই জ্যাভেলিন থ্রো প্র্যাকটিস করা শুরু করেন তিনি। একটা সময় বাবা, কাকাদের সঙ্গে ক্ষেতে গিয়ে কাজও করেছেন নীরজ।

তার প্রাপ্তি:

২০১৬ সালে IAAF ওয়ার্ল্ড U-২০ চ্যাম্পিয়নশিপে ৮৬.৪৮ মিটার থ্রো করে সোনা জিতেছিলেন নীরজ। এর পরই ভারতীয় সেনায় জুনিয়র কমিশনড অফিসার হিসাবে নিযুক্ত হন তিনি।জাতীয় স্তরে একের পর এক জুনিয়র ও ইউথ চ্যাম্পিয়নশিপে দুরন্ত পারফর্ম করেছেন নীরজ। ২০১৮ সালে এশিয়ান গেমসেও সোনা জিতেছিলেন হরিয়ানার এই অ্য়াথলিট।

আরও পড়ুন - Monsoon weather update: দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

নীরজের সোনালী সাফল্যে গোটা ভারত আজ গর্বিত | পদক গলায় পরে জাতীয় পতাকার দিকে তাকিয়ে রয়েছেন নীরজ। দীর্ঘ ১৩ বছরের খরা কাটলো পঞ্চ বলয়ের উৎসবে। ট্র‍্যাক এণ্ড ফিল্ড ইভেন্টে এলো সোনা! জ্যাভলিন থ্রোয়িংয়ে সোনা জিতলেন নীরজ চোপড়া। প্রথম থেকেই পদক জেতার খিদেটা লক্ষ্য করা যাচ্ছিল এবং তাঁর হাত ধরেই এলো সেই সোনার মূহূর্ত।

গোটা দেশ তারিফ করছে নীরজের। টোকিওতে (Tokyo Olympics) নতুন এক ইতিহাস রচনা করলেন নীরজ চোপড়া। গোটা দেশ নেমে এলো রাস্তায়। এরই অপেক্ষায় যেন বসে থাকা। উড়লো তিরঙ্গা জাতীয় পতাকা। টোকিওতে ভারতীয় জাতীয় সঙ্গীত বেজে উঠতেই উৎসবে মাতল গোটা দেশ।

বিশ্বের সব সেরা জ্যাভলিন থ্রোয়ারদের হারিয়ে অলিম্পিকেসেরার সেরাহবেন হরিয়ানার ছেলে, তা কেউ হয়তো কল্পনাও করতে পারেননি৷ টোকিওর অলিম্পিক স্টেডিয়ামে সেই অসম্ভব কাজকেই সম্ভব করেছেন নীরজ চোপড়া এখন তাই শুধু সেলিব্রেশনের সময় নীরজের এই কীর্তিতে উপহার হিসেবে তাঁকে আগামী একবছরের জন্য বিনামূল্যে আনলিমিটেড বিমানে ভ্রমণের সুযোগ করে দিল ইন্ডিগো অলিম্পিকের সোনাজয়ী নীরজ চোপড়া আগামী অগাস্ট ২০২২ পর্যন্ত যে কোনও ডেস্টিনেশনে যতবার খুশি ইন্ডিগোর বিমানে চড়ার সুবিধা নিতে পারবেন ৷ আমরা ভারতবাসী হিসাবে নিতান্তই গর্বিত |

আরও পড়ুন: Dhyan Chand Khel Ratna Award: রাজীব গান্ধী নয়, এবার থেকে ধ্যান চাঁদ খেল রত্ন পুরস্কার পাবেন ক্রীড়াবিদরা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters