(Digital Agriculture) ডিজিটালে কৃষির মার্কেটপ্লেস নিয়ে হাজির ‘ফার্মিং দ্য ওয়েব’

Wednesday, 05 August 2020 03:19 PM
Digital Agriculture

Digital Agriculture

কৃষির বাজারকে চাঙ্গা করতে এবার ডিজিটালের সাহায্য নিল অ্যালবার্তা ফোরাজ ইন্ডাস্ট্রি নেটওয়ার্ক (এএফআইএন)। সম্পূর্ণ বিনামূল্যে গত ৩১ জুলাই তারা অনলাইনে চালু করল ‘ফার্মিং দ্য ওয়েব

কৃষি সম্পর্কিত ছ’টি বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে এই অনলাইন মার্কেটপ্লেসকে। যার মধ্যে রয়েছে গবাদি পশুর খাদ্য সম্পর্কিত বিভাগ, লাইভস্টক অ্যান্ড ওয়ার্কিং অ্যানিম্যালস, ভাড়া বা ইজারা নেওয়ার জন্য জমি বা তৃণভূমির খবর, ফার্মের দরকারে জিনিসপত্রের তালিকা এবং পরিষেবা ও ঠিকাদারি সম্পর্কিত বিভাগ।

এএফআইএন-এর চেয়ারপার্সন ডাঃ সূর্য আচার্য জানিয়েছেন, এতগুলি বিভাগকে একই ছাদের তলায় আনতে সফল হয়েছে ‘ফার্মিং দ্য ওয়েব। অনেক গবেষণার পর কৃষির এতগুলি ক্ষেত্রকে এক জায়গায় আনতে অক্লান্ত পরিশ্রম করেছেন তাঁর দলের সদস্যরা। আচার্য জানিয়েছেন, ভীষণ ইউজার ফ্রেন্ডলি এটি, খুব সহজেই ব্যবহার করা যায়। সেই জন্যই এটির চাহিদাও ক্রমশ বাড়ছে। যাঁরা এই ওয়েবসাইটটি ইতিমধ্যেই ব্যবহার করেছেন, তাঁরাও জানিয়েছেন এই ওয়েবসাইট ব্যবহার করে তাঁরা যথেষ্ট খুশি। এই ওয়েবসাইটে কৃষির আরও কিছু জরুরি তথ্য সম্বলিত করার ইচ্ছে রয়েছে বলে জানিয়েছেন আচার্য। প্রথমে একটি প্রাথমিক ক্ষেত্র দিয়েই শুরু করেছেন এই ওয়েবসাইটকে। মানুষ আগ্রহী হলে আরও নতুন নতুন প্রয়োজনীয় জিনিস এর মধ্যে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। মানুষ যত বেশি ব্যবহার করবেন, তত বেশি মানুষের চাহিদাও জানা সম্ভব হবে। তাঁদের প্রশ্ন আরও নতুন ক্ষেত্রের জন্ম দেবে এবং সমালোচনাও ওয়েবসাইটটিকে আরও উন্নত করবে বলে ধারণা আচার্যর।

এর আগে সরকারের অনুরূপ একটি ওয়েবসাইট ছিল। কিন্তু পরিচালনার অভাবে সেটি বন্ধ হয়ে যায়। এর ফলে প্রচুর মানুষ ক্ষতিগ্রস্ত হয়। কেননা অনেকেরই চাষ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ থাকে। কিন্তু সেই জানার ক্ষেত্রটি বন্ধ হয়ে গেলে সমস্যা তো হয়ই। সেই সমস্যা নির্মূল করতেই হাজির ‘ফার্মিং দ্য ওয়েব। এএফআইএন-এর উদ্যোগে খুশি সরকারও। সরকারের তরফে এই উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। আচার্য জানিয়েছেন, সরকার ইচ্ছে করলে কোনও একজন নির্দিষ্ট ব্যক্তি বা দলকে এই দায়িত্ব দিতে পারতেন। কিন্তু তিনি এই দায়িত্ব দিয়েছেন এএফআইএন-কে। কারণ এখানে যাঁরা কাজ করেন, তাঁরা বিভিন্ন ক্ষেত্র থেকে এসেছেন। তাই বিভিন্ন ধরনের চিন্তাভাবনার সংমিশ্রণেই তৈরি এই ওয়েবসাইট।

ফার্মিং দ্য ওয়েব-এর প্রত্যেকটি ক্ষেত্র প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে কৃষির সঙ্গে যুক্ত। চ্যাটের সুবিধাও রয়েছে এই ওয়েবসাইটটিতে, যাতে দেশের বিভিন্ন জায়গার মানুষের সঙ্গে চাষের বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করা সম্ভব হয়। আচার্য আবেদন জানিয়েছেন, কৃষিক্ষেত্রের সঙ্গে যুক্ত প্রতিটি মানুষের কাছে, ওয়েবসাইটি দেখে মন্তব্য করার জন্য। ভালো হোক বা মন্দ, যে কোনও ধরনের মন্তব্য ওয়েবসাইটটির উন্নতির জন্যই গৃহীত হবে। ওয়েবসাইটটিতে এছাড়াও রেটিং-এর ব্যবস্থাও রয়েছে। যার ফলে ফিল্টার করে প্রখ্যাত বিক্রেতাদের নামের তালিকাও দেখা যায়। বর্তমানে ওয়েবসাইটি বিনামূল্যে দেখা গেলেও ওয়েবসাইটিকে অর্থনৈতিক ভাবে চাঙ্গা করতে আচার্য স্পনসরদের আছে আবেদন জানিয়েছেন।

যাঁরা আগ্রহী তাঁরা প্রদত্ত ওয়েবসাইটটি দেখতে পারেন https://farmingtheweb.ca/

ত্রয়ী মুখার্জী

Image Source - Google

Related Link - (Cultivator) কাল্টিভেটর ব্যবহার করে পান ফসলের উচ্চ ফলন

(Get additional benefits in the bank account) ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০০ টাকার ওভারড্রাফটের সুবিধা, সরকারের থেকে অতিরিক্ত সুবিধা পেতে আপনিও করুন আপনার অ্যাকাউন্টে এই কাজ

English Summary: 'Farming the Web' with Digital Agriculture Marketplace

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.