৪১ কোটিরও বেশী জন ধন অ্যাকাউন্ট খোলা হয়েছে ব্যাংকে, আপনিও করুন আবেদন এই লিঙ্কে ক্লিক করে আর উপভোগ করুন সরকারের সুবিধা

KJ Staff
KJ Staff
Jan Dhan AC (Image Credit - Google)
Jan Dhan AC (Image Credit - Google)

প্রধানমন্ত্রী জন ধন যোজনা বা PMJDY -এর আওতায় ২০২১ সালের ২৪ শে ফেব্রুয়ারি পর্যন্ত ৪১.৯৩ কোটি জন ধন অ্যাকাউন্ট খোলা হয়েছে, অনুরাগ সিং ঠাকুর (Union Minister of State for Finance & Corporate Affairs) কে ১৫ ই মার্চ এই তথ্য অবহিত করা হয়েছে।

এই তথ্যটি বিশেষ করে গ্রামীণ ও কৃষক সম্প্রদায়ের পিএমজেডিওয়াই (PMJDY) সুবিধাভোগীদের জন্য।

মন্ত্রক সূত্রে জানা গেছে যে, কেন্দ্র দরিদ্র ও বঞ্চিতদের উপর করোনভাইরাসের উপর পড়া অর্থনৈতিক প্রভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য ২৬ শে মার্চ ২০২০ সালে ১.৭০ লক্ষ কোটি ‘প্রধানমন্ত্রীর কল্যাণ যোজনা’ (PMGKY) ত্রাণ প্যাকেজের জন্য ঘোষণা করে।

এই প্যাকেজের প্রধান বৈশিষ্ট্যগুলি হল -

১) করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত দুর্ঘটনা বীমা কভার বাবদ বরাদ্দ ৫০ লক্ষ টাকা।

২) পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের আওতাধীন সমস্ত সুবিধাভোগীদের জন্য প্রতি মাসে ৫ কেজি/পরিবারে খাদ্যশস্য এবং ১ কেজি ডাল অতিরিক্ত বরাদ্দ।

৩) প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আট কোটি সুবিধাভোগীকে বিনামূল্যে এলপিজি সিলিন্ডার বিতরণ।

৪) প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় ৮ কোটিরও বেশি কৃষককে ২০২০-২০২১ সালে ২,০০০ টাকা করে তিনটি কিস্তি – অর্থাৎ বার্ষিক ৬,০০০ টাকা অর্থ প্রদান।

৫) তিন মাসের জন্য ২০,৪০ কোটি মহিলা পিএমজেডিওয়াই অ্যাকাউন্টধারক এবং ৩ কোটি বৃদ্ধা বিধবা ও দিব্যাং ক্যাটাগরির ব্যক্তিদের জন্য ১০০০ / - টাকার অতিরিক্ত আর্থিক সহায়তা।

৬) MNREGA মজুরি বৃদ্ধি এবং মহিলাদের জন্য ৬৩ লক্ষ স্বনির্ভর গ্রুপের মাধ্যমে ২০ লক্ষ টাকা পর্যন্ত সহায়তা।

৭) ১০০ দিন ব্যাপী কাজে যে সকল শ্রমিকরা মাসে মাসে ১৫,০০০/- এর কম বেতন পান, তাদের মাসিক বেতনের ২৪ শতাংশ পিএফ অ্যাকাউন্টগুলিতে প্রেরণ করে তিন মাসের জন্য আর্থিক সহায়তা করা হয়েছে।

কিভাবে জন ধন অ্যাকাউন্ট খুলবেন -

  • পিএমজেডিওয়াই অ্যাকাউন্ট খোলার জন্য অফিসিয়াল ওয়েবসাইট থেকে https://pmjdy.gov.in/ অথবা নীচের লিঙ্কের মাধ্যমে আবেদন ফর্মটি ডাউনলোড করুন।

  • আবেদনপত্রটি পূরণ করুন এবং আধার কার্ডের মতো প্রয়োজনীয় তথ্য সংযুক্ত করুন।

  • আপনার নিকটস্থ ব্যাংকে ফর্মটি জমা দিন।

  • পিএমজেডিওয়াই ফর্মটি ডাউনলোড করতে ক্লিক করুন - https://pmjdy.gov.in/files/forms/account-opening/English.pdf

আরও পড়ুন - কৃষক থেকে শুরু করে মধ্যবিত্ত - সরকারের এই স্কিমে পোস্টঅফিস থেকে প্রতি মাসে আপনি পাবেন ৫০০০ টাকা, জানুন বিস্তারিত

কীভাবে আমার PMJDY অ্যাকাউন্টটি পরীক্ষা করবেন?

পিএমজেডিওয়াই সুবিধাভোগী ১৮০০১১২২১১ বা ১৮০০৪২৫৩৮০০ নম্বর ডায়াল করে তার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। এই নম্বরটি মূলত এসবিআই গ্রাহকের জন্য। আপনার জন ধন অ্যাকাউন্টের বিশদটি পরীক্ষা করতে নীচের দেওয়া লিঙ্কটিতে ক্লিক করতে পারেন।

PMJDY স্থিতি পরীক্ষা করতে ক্লিক করুন - https://pmjdy.gov.in/

আরও পড়ুন - এই মাসেই কি কৃষকরা পাবেন পিএম কিষাণের অষ্টম কিস্তি? জানুন সম্পূর্ণ তথ্য

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters