এই রাজ্যের উন্নয়নের জন্য নাবার্ড ২৫০০ কোটি টাকা জারি করেছে

Tuesday, 27 April 2021 02:07 PM
National bank for agriculture and rural development (Image Credit - Google)

National bank for agriculture and rural development (Image Credit - Google)

উত্তরাখণ্ডের অবকাঠামোগত উন্নয়নের জন্য জাতীয় কৃষি ও পল্লী উন্নয়ন ব্যাংক (National bank for agriculture and rural development) লোণ আকারে প্রায় আড়াই হাজার কোটি টাকা উপহার দিয়েছে। এই অর্থ আগের অর্থবছরের তুলনায় প্রায় ১৪ শতাংশের বেশি। বিশেষ বিষয়টি হ'ল এতে ৯ কোটি টাকা অনুদান অন্তর্ভুক্ত রয়েছে।

ব্যাংকগুলির জন্য কোটি টাকা পুনঃঅর্থায়ন করা - 

এ বিষয়ে, উত্তরাখণ্ড আঞ্চলিক কার্যালয়ের চিফ জেনারেল ম্যানেজার ড. জ্ঞানেন্দ্র মণি জানিয়েছেন যে, ব্যাংকগুলির জন্য ১৩৫২.৮৬ কোটি টাকা পুনঃতফসিল করা হয়েছে। এর আওতায় রাজ্যকে স্বল্প মেয়াদে ৯২৬.২৫ কোটি টাকা, দীর্ঘমেয়াদে ৪২৬.৬১ কোটি টাকা এবং সমবায় ব্যাংক, উধম সিং নগর জেলা সমবায় ব্যাংকের সহায়তায় ৬৫৫ কোটি টাকা দেওয়া হয়েছে।

রাজ্য সরকারকে সহায়তা -

পরিকাঠামো উন্নয়ন তহবিল এবং গুদাম অবকাঠামো তহবিলের আওতায় রাজ্য সরকারকে ৫২৭.৩২ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে। এ বছর নাবার্ড পল্লী অবকাঠামো উন্নয়ন তহবিল এবং ক্ষুদ্র সেচির আওতায় ১৯৪ টি নতুন প্রকল্প অনুমোদন করেছে। তথ্য অনুসারে, ৯৪৯৮.৭২ কোটি টাকার মধ্যে এখনও পর্যন্ত ৭৯১৯.৬০ কোটি টাকা দেওয়া হয়েছে।

এর পাশাপাশি প্রধানমন্ত্রী কৃষি সেচ প্রকল্পের জন্য ১৪.৮৮ কোটি টাকা দেওয়া হয়েছে। সাথে ১৬৩ টি চা বাগানে সেচ, ৮২.৩২ কোটি টাকা পিটকুলকে ৪০০ কেভি ডিসি লাইনের দুটি প্রকল্পের জন্য দেওয়া হয়েছে।

আরও পড়ুন - PM KISAN –এর অষ্টম কিস্তি এই সকল কৃষকদের জন্য প্রথমে আসতে চলেছে, এখানে আপনার স্থিতি পরীক্ষা করুন

জানা গেছে যে মুরগি পালন, ভেড়া পালন ও দুগ্ধ খাতের জন্য ২০২০-২১ সালের মধ্যে নাবার্ড কর্তৃক পাঁচটি নতুন এফপিও অনুমোদিত হয়েছে। ৬৭০ প্যাককে কম্পিউটারাইজ করার জন্য রাজ্য সমবায় ব্যাংকে পাঁচ কোটি টাকার সহায়তা মঞ্জুর করা হয়েছে। এর বাইরে উত্তরাখণ্ড রাজ্য সমবায় ব্যাংকে বিজনেস ডাইভারসিফিকেশন এবং প্রোডাক্ট ইনোভেশন সেল প্রতিষ্ঠার জন্য ন্যাবার্ড ৬৬ লক্ষ টাকার সহায়তা মঞ্জুর করেছে।

আরও পড়ুন - পশু দপ্তরের এবং রিলায়েন্স ফাউন্ডেশন -এর উদ্যোগে পূর্ব বর্ধমান জেলায় পশু স্বাস্থ্য চিকিৎসা শিবিরের আয়োজন

English Summary: NABARD has released Rs 2,500 crore for the development of the state

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.