আধার কার্ড নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের

 রুপালী দাস
রুপালী দাস

আধার কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্কে, যেকোনো সরকারি প্রকল্পের সুবিধা পেতে সমস্ত সরকারি কাজে আধার কার্ড বাধ্যতামূলক।

অনেক জায়গায় আমরা সহজভাবে আধার কার্ডের ফটোকপি দিয়ে থাকি। কিন্তু এখন কেন্দ্রীয় সরকার নাগরিকদের সতর্ক করেছে যে কাউকে আধার কার্ডের ফটোকপি না দিতে কারণ এটির অপব্যবহার হওয়ার সম্ভাবনা রয়েছে।

আধার কার্ডের ফটোকপি দেওয়ার পরিবর্তে, সরকার নাগরিকদের শুধুমাত্র আপনার আধার কার্ডের নম্বর সহ মাস্ক যুক্ত কপি দেওয়ার পরামর্শ দিয়েছে যেখানে শুধু আধার কার্ডের শেষ চারটি সংখ্যা দেখা যাবে। এতে, ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক বলেছে যে হোটেল বা সিনেমার মানুষের আধার কার্ডের কপি নেওয়ার অধিকার নেই।

আরও পড়ুনঃ  মেয়ে সন্তান হলে ১১ হাজার দেবে সরকার! কিন্তু কার জন্য প্রযোজ্য?

এই ধরনের ক্ষেত্রে, আধার কার্ডের শুধুমাত্র মাস্ক কপি কোনও ব্যক্তি বা সংস্থাকে যেখানে প্রয়োজন সেখানে দেওয়া উচিত যাতে লোকেরা তাদের আধার কার্ডের অপব্যবহার না করে। এতে আধার নম্বরের মাত্র চারটি নম্বর লিপিবদ্ধ রয়েছে বলে জানা গেছে।

এতে, যারা UIDAI থেকে আধার কার্ড পাওয়ার লাইসেন্স পেয়েছেন তাদের কাছ থেকে আপনি আধার কার্ডের কপি চাইতে পারেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আমরা প্রায়ই আধার কার্ড ডাউনলোড করি। সরকার আধার কার্ড ডাউনলোড করার সময় সাইবার ক্যাফে ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

আপনি যদি আধার কার্ড ডাউনলোড করতে একটি সাইবার ক্যাফেতে একটি পাবলিক কম্পিউটার ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার ই-আধারের ডাউনলোড করা সমস্ত কপি সেই কম্পিউটার থেকে স্থায়ীভাবে মুছে ফেলা হয়েছে।

আরও পড়ুনঃ  প্যান কার্ড এবং ই-প্যান কার্ডের মধ্যে পার্থক্য কী এবং কোনটি বেশি সুরক্ষিত? সহজ কথায় এখানে সবকিছু শিখুন

Published On: 29 May 2022, 04:31 PM English Summary: New guideline center with Aadhaar card

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters