PM Modi New Scheme, অ্যাকাডেমিক ব্যাংক অফ ক্রেডিট, এনইপি ২০২০-এর অ্যানিভার্সারিতে চালু হল নয়া উদ্যোগ

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
PM Modi (Image Credit - Google)
PM Modi (Image Credit - Google)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) বৃহস্পতিবার জাতীয় শিক্ষানীতি (NEP) ২০২০ -এর অধীনে সংস্কারের এক বছর পূর্ণ হওয়ার লক্ষ্যে একাডেমিক ব্যাংক অব ক্রেডিট, ন্যাশনাল ডিজিটাল এডুকেশন আর্কিটেকচার এবং অন্যান্য উদ্যোগ সহ একাধিক শিক্ষামূলক উদ্যোগ চালু করেছেন। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে শিক্ষা ও দক্ষতা বিকাশের ক্ষেত্রে নীতিনির্ধারকদের, ছাত্র ও শিক্ষকদের উদ্দেশে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন: “জাতির উন্নতি নির্ভর করবে আমরা আমাদের তরুণদের যে শিক্ষার মান প্রদান করি তার উপর”।

প্রধানমন্ত্রী আরও বলেন যে, একাডেমিক ব্যাংক অফ ক্রেডিট উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের জন্য নমনীয় একাধিক এন্ট্রি এবং প্রস্থান বিকল্প প্রদান করবে।

বিগত ২৯ শে জুলাই ভার্চুয়াল ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেন, "একাধিক প্রবেশ/প্রস্থান শিক্ষার্থীদের একটি বিষয়েই আটকে থাকার মতো শৃঙ্খল থেকে সরে যেতে সাহায্য করবে। তারা তাদের ইচ্ছামতো কোর্স নির্বাচন করতে পারে এবং যদি তারা পরবর্তীকালে আগ্রহী না হয় তবে তা থেকে বেরিয়ে যেতে পারে। এটি একটি বৈপ্লবিক পরিবর্তন।"

মহামারী কোভিড – ১৯ –এর এই সময়ে শিক্ষার পরিবর্তিত দৃশ্যপট সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, "আমাদের তরুণরা একটি রূপান্তর আনতে সক্ষম হয়েছে; আমরা দেখেছি কিভাবে কোভিড সর্বত্র জীবনধারায় আমূল পরিবর্তন এনেছে। এই মহামারী মাদের সাধারণ জীবনের দৃশ্যপটকে বদলে দিয়েছে, কিন্তু শিক্ষার্থীরা মানিয়ে নিয়েছে এই পরিস্থিতির সঙ্গে এবং দ্রুততার সাথে তারা অনলাইন শিক্ষায় অভ্যস্ত হয়ে উঠছে। "

প্রধানমন্ত্রী মোদী তাঁর বক্তব্যে জানিয়েছেন, "নতুন জাতীয় শিক্ষানীতি তরুণদের আশ্বস্ত করে যে দেশ তাদের সাথে সম্পূর্ণ রূপে রয়েছে। এখন চালু করা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কর্মসূচি আমাদের তরুণদের ভবিষ্যতমুখী করে তুলবে এবং এআই চালিত অর্থনীতির পথ তৈরি করবে"।

আরও পড়ুন - NABARD Recruitment 2021: ১৬২ শূন্যপদে নিয়োগ করবে NABARD, দেখুন বিস্তারিত পদ্ধতি

তিনি আরও বলেন, "আমি এটা বলতে পেরে খুশি যে ৮ টি রাজ্যে ১৪ টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে যা হিন্দি-তামিল, তেলেগু, মারাঠি এবং বাংলা সহ ৫ টি ভিন্ন ভিন্ন ভারতীয় ভাষায় শিক্ষা প্রদান করে।"

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

"আমরা ইন্ডিয়া-নিউ এডুকেশন পলিসি ২০২০-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিগত সংস্কারগুলির মধ্যে একটিকে চালু করার জন্য এই বছরকে চিহ্নিত করছি। যখন বিশ্ব মহামারী কোভিড – ১৯ মোকাবেলায় চূড়ান্ত পর্যায়ে সংগ্রাম করে চলেছে, তখন আমাদের সরকার এই পরিবর্তনমূলক নীতি প্রবরতন করেছে” বলে জানান শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন - আইসিএআর - ক্রাইজাফ ( ICAR - CRIJAF ) , ব্যারাকপুর " গণেশ শঙ্কর বিদ্যার্থী হিন্দি পত্রিকা পুরস্কার অর্জন করেছে

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters