(Agriculture Infrastructure) অ্যাগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড অধীনে আর্থিক সহায়তায় দেওয়া হবে এক লক্ষ কোটি টাকা, ঘোষণা প্রধানমন্ত্রীর

KJ Staff
KJ Staff
Small & marginal farmer
Small & marginal farmer

কৃষক এবং কৃষি ব্যবস্থার জন্য আবারও সুখবর নিয়ে এল মোদী সরকার। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন অ্যাগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড অধীনে আর্থিক সহায়তার জন্য দেওয়া হবে ১ লক্ষ কোটি টাকা। অ্যাগ্রি এন্ট্রেপ্রেনিওর, স্টার্টআপ, অ্যাগ্রি-টেক প্লেয়ার এবং কৃষক গ্রপের জন্য সুখবর তো বটেই। এর ফলে কৃষি পরবর্তী কার্যকলাপ বা ফার্মগুলিকে পরিচালন হেতু অনেকটাই উপকার হবে, তা আশা করাই যায়।

পিএম-কিষাণ (PM Kisan) -

এছাড়াও কৃষকদের জন্য আলাদা করে আরও একটি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (পিএম-কিষাণ) প্রকল্প অধীনে ছ’টি ইনস্টলমেন্টে ১৭১০০ কোটি টাকা ৮.৫ কোটি কৃষককে দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর এই বিনিয়োগে পুরো কার্যক্রমই হয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে। তিনি একটি নতুন অ্যাগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের কথা ঘোষণা করেন। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এবং অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকবৃন্দও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কোভিড-১৯-এর জন্য কৃষি ব্যবস্থাকে অনেকটাই ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। জুলাই মাসে এই ক্ষতি সামাল দিতে কেন্দ্রের তরফ থেকে ২০ লক্ষ কোটি প্যাকেজের সম্মতি দেয়। যদিও ২০১৮ সাল থেকেই পিএম-কিষাণের স্কিম শুরু হয়ে গিয়েছে।

এই নতুন অ্যাগ্রি-ইনফ্রা ফান্ডটির দশ বছরের জন্য নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ২০২৯ সাল পর্যন্ত কৃষকরা এই ফান্ডটির ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে সরকারের কাছ থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করতে পারবেন। শুধু মাত্র ফসলেই নয়, ফসল পরবর্তী ক্ষেত্রে জমির দেখাশোনা বা ফার্মগুলিকে আরও উন্নত পরিকাঠামো দেওয়ার ক্ষেত্রেও এই বিনিয়োগ করা যাবে।

এই ১ লক্ষ কোটি টাকায় বিভিন্ন ঋণদাতা সংগঠনের সঙ্গে কাজকারবার করা যাবে। বিভিন্ন প্রাইমারি অ্যাগ্রি-ক্রেডিট সোস্যাইটিজ, কৃষক গ্রুপ, ফার্মার প্রডিউসার অর্গানাইজেশন (এফপিও), অ্যাগ্রি এন্ট্রেপ্রেনিওর, স্টার্টআপ এবং অ্যাগ্র-টেক প্লেয়ার ঋণ গ্রহণ করতে পারবে।

ইতিমধ্যেই ১২টির মধ্যে ১১টি ব্যাঙ্কই এ ব্যাপারে কৃষি মন্ত্রকের সঙ্গে মেমোরান্ডাম সই করেছে। এই ফান্ডের অধীনে ঋণ নিলে মাত্র ৩ শতাংশ সুদ প্রদান করতে হবে এবং প্রজেক্ট বাস্তবায়িত করতে ২ কোটি টাকা সুবিধাভোগীকে দেওয়া হবে। প্রথম চার বছরে ১০০০০ কোটি টাকা ঋণ দেওয়া হবে। পরের তিন বছর অন্তর ৩০০০০ কোটি টাকার ঋণ দেওয়া হবে।

PM Modi
PM Modi

সিজিটিএমএসই -

এই প্রকল্পের অধীনে রিপেমেন্টের স্থগিতকরণ ছমাস থেকে দুই বছর হতে পারে। এর পরের ক্রেডিট গ্যারান্টি কভারেজ আর্থিক সুবিধার জন্য বাছাই করা ঋণগ্রহীতাকে দেওয়া হবে ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্ট ফর মাইক্রো অ্যান্ড স্মল এন্টারপ্রাইজেস (সিজিটিএমএসই)-এর অধীনে এবং এই অর্থের পরিমাণ হবে ২ কোটি। এই কভারেজের ফি সরকার দেবে।

ডিএসিএফডব্লু -

এফিও-গুলি ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রিকালচার, কোঅপারেশন অ্যান্ড ফারমারস ওয়েলফেয়ার (ডিএসিএফডব্লু)-এর এফপিও প্রোমোশন স্কিম অধীনে ক্রেডিট গ্যারান্টি নিতে পারবেন। কেন্দ্র, রাজ্য, আঞ্চলিক ক্ষেত্র দ্বারা স্পনসর করা শস্যের জন্য পিপিপি প্রজেক্টের পাশাপাশি কোল্ড স্টোরেজ এবং চেইন, ওয়েরহাউসিং, সিলোস, অ্যাসাইন, গ্রেডিং এবং প্যাকেজিং ইউনিট তৈরি এবং ই-ট্রেডিং-এর সঙ্গে যুক্ত ই-মার্কেটিং পয়েন্টের উন্নতিকল্পে এই ফান্ডগুলি পাওয়া যাবে।

অনলাইনে নিয়ন্ত্রণ -

সম্পূর্ণ ডিজিটালি এই অ্যাগ্রি-ইনফ্রা ফান্ডগুলি নিয়ন্ত্রণ করা হবে। ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) অনলাইনে এই ফান্ডগুলিকে নজরে রাখবে। ঋণের জন্য কারা আবেদন জানাচ্ছে তাও অনলাইনে জানা যাবে।

পিএম-কিষাণ স্কিমে ১৪ হাজার কৃষককে তিনটি ইনস্টলমেন্টে বছরে ৬০০০ টাকা দেবে। ডিরেক্ট বেনিফিট ট্রান্সফারের (ডিবিটি) মাধ্যমে সরাসরি সুবিধাভোগীদের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

ত্রয়ী মুখার্জী    

Image source - Google

Related articles - (White sandalwood) শ্বেত চন্দন চাষ করে কৃষক উপার্জন করতে পারেন ৬০ লাখ থেকে ১ কোটি পর্যন্ত

স্বল্প ব্যয়ে প্রচুর মুনাফা, কৃষক ঘরে বসেই শুরু করুন (Pearl Cultivation) মুক্তোর চাষ

(Zero tillage farming) জিরো টিল সীড কাম ফার্টিলাইজার ড্রিল- বিনা কর্ষণে চাষ, মাটির স্বাস্থ্য বজায় রাখার এক অভিনব পদ্ধতি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters