আধারের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করার পরেও ওটিপি আসছে না ? জেনে নিন কারণ থেকে প্রতিকার সবই

Saikat Majumder
Saikat Majumder
আধার কার্ড

বর্তমান সময়ে আধার কার্ড প্রায় সকলের কাছেই রয়েছে, কারণ এর প্রয়োজনীয়তাও অনেক বেশি। প্রায় প্রতিটি কাজের জন্য আমাদের আধার কার্ডের প্রয়োজন হয়। আধার কার্ডের সাথে আমাদের মোবাইল নম্বর লিঙ্ক করা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি ছাড়া আমাদের অনেক কাজ আটকে যেতে পারে। 

শুধু তাই নয়, আধারের মাধ্যমে যদি কোনও জালিয়াতি হয়, তাহলেও আমরা মেসেজের মাধ্যমে সতর্ক হয়ে যাই। কিন্তু সাধারণত দেখা যায় যে লোকেরা তাদের আধার কার্ডের সাথে তাদের মোবাইল নম্বর লিঙ্ক করেছেন, তাদের নম্বর ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পেতে সক্ষম হয় না। এমতাবস্থায় মানুষকে অনেক সমস্যায় পড়তে হয়। তাই এ সমস্যার সমাধান খুঁজে বের করা প্রয়োজন। আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে আসুন আমরা আপনাকে এর সমাধান বলি। 

আরও পড়ুনঃ পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে বিলুপ্ত প্রায় সামুদ্রিক কচ্ছপ

আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করার সুবিধা

  • আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের সুবিধা

  • আধার কার্ড ডাউনলোড করতে পারেন

  • আয়কর রিটার্ন যাচাইয়ের জন্য

  • সরকারি প্রকল্পের সুবিধা নিতে পারবেন

  • ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারবেন

  • এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারবেন

  • নতুন সিম কার্ড নিতে

  • পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে ।

OTP না পাওয়ার কারণ

আসলে, UIDAI অনুসারে, যদি কোনও ব্যক্তি আধারের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) না পান, তবে এর পিছনে একটি খারাপ মোবাইল নেটওয়ার্ক হতে পারে। অনেক সময় খারাপ মোবাইল নেটওয়ার্কের কারণে ওটিপি পাওয়া যায় না।

আরও পড়ুনঃ আপনার স্বাস্থ্যসাথী কার্ডের মেয়াদ আর কতদিন? রইল বড় আপডেট

এমন পরিস্থিতিতে, আপনি সময় ভিত্তিক ওটিপি ব্যবহার করতে পারেন, যার জন্য আপনাকে m-Aadhaar অ্যাপ ডাউনলোড করতে হবে এবং তারপর m-Aadhaar-এ প্রাপ্ত সময় ভিত্তিক OTP-এর সাহায্যে, আপনি আধারের সাথে সংযুক্ত অনলাইন পরিষেবাগুলির সুবিধা নিতে পারেন।

আরও পড়ুনঃ বিশ্বব্যাংক বাংলাদেশকে সড়ক নিরাপত্তার উন্নয়নে সহায়তা করছে

ওটিপি না পেলে প্রতারণা হতে পারে?

এটা প্রায়ই দেখা যায় যে লোকেরা অভিযোগ করে যে তাদের মোবাইল নম্বর তাদের আধার কার্ডে আপডেট করা হয়েছে, কিন্তু ওটিপি পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে, আপনাকে এই বিষয়টিকে মনোযোগ দিতে হবে এবং গুরুত্ব সহকারে নিতে হবে কারণ আপনার আধার কার্ডের সাথে যদি কোনও জালিয়াতি হয় বা কেউ যদি এটির অপব্যবহার করে তবে আপনি সে সম্পর্কে তথ্য পাবেন না। তাই এটি এড়াতে আপনার নিকটস্থ আধার কেন্দ্রে যান।

আরও পডু়নঃ কীভাবে ছাগলের দুধ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে

Click To Follow Krishi Jagran on

Published On: 29 March 2022, 04:38 PM English Summary: OTP is not coming even after linking mobile number with Aadhaar? Find out the cause and effect

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters