WB Lockdown Extend - ১ লা জুলাই পর্যন্ত আবারও বাড়ল রাজ্যে লকডাউনের সময়সীমা

KJ Staff
KJ Staff
West Bengal Lockdown (Image Credit - Google)
West Bengal Lockdown (Image Credit - Google)

সোমবার (১৪ ই জুন) পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কোভিড -১৯ পরিস্থিতি বিবেচনায় ১ লা জুলাই পর্যন্ত বিধিনিষেধ বাড়িয়েছে। তবে অতিরিক্ত শিথিলকরণের অনুমতি দেওয়া হয়েছে।

রাজ্যে চলছে লকডাউন, এই পর্যায়ের লকডাউনে (Lockdown in West Bengal) কিছু নিয়ম শিথিল করা হলেও বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই অনেক ক্ষেত্রেই বিধিনিষেধ বহাল রাখা হয়েছে৷ করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে৷ এর মধ্যে বহু মানুষ সুস্থ হলেও এই করোনাকে মূল থেকে উপড়ে ফেলতে এখনও লকডাউন জারি রয়েছে৷ তবে এক্ষেত্রে কিছু কিছু প্রয়োজনীয় পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে৷

দেশব্যাপী বিভিন্ন রাজ্যে বিভিন্ন নিয়ম লাগু করা হয়েছে, আবার ছাড়ও দেওয়া হয়েছে অনেকক্ষেত্রে৷ তবে পশ্চিমবঙ্গ থেকে এখনই এই লকডাউন উঠিয়ে নেওয়ার কথা চিন্তাভাবনা করা হয়নি৷ বরঞ্চ কিছুক্ষণ আগেই জানিয়ে দেওয়া হয়েছে, এই লকডাউন আরও বাড়িয়ে (Lockdown Extended in WB) দেওয়া হয়েছে৷ যার মেয়াদ রয়েছে ১ লা জুলাই পর্যন্ত৷

সর্বশেষ নির্দেশিকা অনুসারে, ২৫ শতাংশ কর্মী নিয়ে সমস্ত সরকারী অফিস ১৬ ই জুন থেকে শুরু হবে। প্রধানরা দায়িত্ব পালনের ব্যবস্থা করবে।

চলুন, এবার জেনে নেওয়া যাক আজকের বৈঠকের পর ঠিক কি কি সিদ্ধান্ত নেওয়া হল সরকার থেকে।

লকডাউনে শিথিলকরণ (New Rules) -

১) ভ্রমণের জন্য ই পাসের প্রয়োজন হবে।

২) যারা সকালে প্রাতঃ ভ্রমন করেন, তাদের জন্য পার্কগুলি সকাল ৬:০০ টা থেকে ৯:০০ টা পর্যন্ত খোলা হবে। তবে, শুধুমাত্র তারাই প্রবেশের অনুমতি পাবেন যারা কোভিড -১৯ ভ্যাকসিন নিয়েছেন।

৩) সমস্ত বাজার এবং দোকানগুলি সকাল ৭:০০ - ১১:০০ পর্যন্ত খোলা থাকবে।

৪) অন্যান্য খুচরা দোকানগুলি সকাল ১১:০০ টা বিকেল ৬:০০ টা পর্যন্ত খোলা থাকবে।

৫) অপ্রয়োজনীয় উদ্দেশ্যে ব্যক্তিদের চলাচল বাধা অব্যাহত থাকবে। সমস্ত আন্তঃরাষ্ট্রীয় বাস / নৌপথ / ট্রেন স্থগিত থাকবে, অন্যদিকে, ব্যক্তিগত যানবাহন / ক্যাবগুলি কেবল জরুরি বা প্রয়োজনীয় পরিষেবাগুলির জন্য কাজ করবে।

৬) রাত ৯ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত ব্যক্তিদের চলাফেরা এবং বাইরের সমস্ত কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে বলে সরকার জানিয়েছে।

৭) স্কুল, কলেজ, কোচিং সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান পরবর্তী নির্দেশ না আসা অবধি বন্ধ থাকবে। ৮) সকল জিম, পার্লার, স্পোর্টস ক্লাব বন্ধ থাকবে।

৯) রাজ্য সরকার রেস্তোঁরা ও বারগুলির সময়সীমা বাড়িয়েছে, তাদের ৫০ শতাংশ কর্মী সহ দুপুর ১২.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত কার্য চালানোর অনুমতি দেওয়া হয়েছে। পূর্ববর্তী আদেশ অনুসারে, রেস্তোঁরাগুলিকে কেবল বিকেল ৫ টা থেকে রাত ৮ টা খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছিল।

১০) বিবাহের মতো অনুষ্ঠানের জন্য, ৫০ জন সংখ্যাই সীমাবদ্ধ থাকবে।

আরও পড়ুন - Bil Gate’s Farm land: ২৬৯০০ একর জমিতে চাষ, আমেরিকার বৃহত্তম কৃষক "বিল গেটস"

বারবারই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সোশ্যাল ডিস্ট্যান্সিং (Social Distancing) এবং স্যানিটাইজেশনের কথাও বলা হয়েছে৷ কিন্তু এতসবের পরেও সমস্যা কিছুক্ষেত্রে পরিলক্ষিত হওয়ায়, লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তেই এসেছে রাজ্য সরকার এবং সেই মতো নবান্নে বৈঠকের পর এই বিষয়ে নয়া সিদ্ধান্ত জানানো হয়েছে রাজ্যবাসীকে৷ আগামী ১ লা জুলাই পর্যন্ত রাজ্যে এই লকডাউন অবস্থা চলবে৷

আরও পড়ুন - LPG Cylinder - মাত্র ১৫ টাকায় এলপিজি গ্যাস সিলিন্ডার কিনুন, কীভাবে জানেন?

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters