আজ রাতের আকাশে উদিত হবে গোলাপী চাঁদ! রহস্য কী?

 রুপালী দাস
রুপালী দাস
আজ রাতের আকাশে উদিত হবে গোলাপী চাঁদ! রহস্য কী?

আজ রাতের আকাশ এক বিশেষ দৃশ্যের সাক্ষী থাকবে গোটা দেশবাসী। আকাশে দেখা যাবে পূর্ণ গোলাপী চাঁদ (Full Pink Moon)। আসলে এই সময় প্রকৃতির বুকে প্রচুর গোলাপি রঙের ফুল ফোটে তাই একে এপ্রিলের ফুল মুন বা গোলাপী চাঁদ বলা হয়। মুলত ১৫ থেকে ১৮ই এপ্রিলের মধ্যে মধ্যরাতের আকাশে দেখা মিলবে এই গোলাপী চাঁদের। ভারতে মূলত আজ মধ্যরাত 12.25 এ দেখা যাবে গোলাপী চাঁদ (Full Pink Moon)।

বিশেষজ্ঞদের মতে এই সপ্তাহান্ত আকাশ জুড়ে দেখা যাবে ফুল মুন। তাই এই সপ্তাহকে ফুল মুন সপ্তাহ বলতে পারি। র্য, পৃথিবী এবং চাঁদ একটি কাল্পনিক ১৮০ -ডিগ্রি রেখায় পড়ে তখনই ফুল মুন দেখা যায় আকাশে। আর এই সময়ই মধ্যরাতের আকাশে দেখা মেলে পিঙ্ক মুনের। এই গোলাপী চাঁদের আরও বিশেষ কিছু নাম রয়েছে। যেমন স্প্রাউটিং গ্রাস মুন  (Sprouting Grass Moon), এগ মুন (Egg Moon), ফিশ মুন (Fish Moon)। এছাড়াও আগামী কয়েক মাসে আমরা চাঁদের আরও কয়েকটি রূপ দেখতে পাব। যেমন ১৩ জুলাই দেখা যাবে সুপার ব্ল্যাক মুন  আর ১৪  জুন ২০২২ দেখা যাবে সুপার স্ট্রবেরি মুনও (Super Strawberry Moon)। পাশাপাশি পরের মাসেই হবে চন্দ্রগ্রহন।

আরও পড়ুনঃ নামে পাতি হলেও দামে আকাশ ছোঁয়া এখন পাতিলেবু! এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন এই জিনিসগুলি

আসলে, যখন পৃথিবীর ছায়া আংশিক বা সম্পূর্ণভাবে পড়ে তখনই হয় চন্দ্রগ্রহন। আর এই গ্রহনের সময় চাঁদের রঙ এমন হয়ে যায় দেখলে মনে হয় চাঁদের গায়ে মরচে পড়েছে। কিছুটা লাল রঙের হয় তখন বলা হয় ব্লাড মুন (Blood Moon)। পরবর্তী চন্দ্রগ্রহন হবে ১৫ অথবা ১৬ই মে।

আরও পড়ুনঃ  বর্ষার বিজনেস আইডিয়াঃ কম বিনিয়োগে অধিক লাভ পেতে এই বর্ষায় শুরু করুন এই ব্যবসাগুলি

Published On: 17 April 2022, 11:16 AM English Summary: The pink moon will rise in the sky tonight! What's the secret?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters