চা বোর্ড দক্ষিণ ভারতের যোগ্য উৎপাদনকারীদের ১.১০ কোটি টাকা বিতরণ করেছে

KJ Staff
KJ Staff
Tea garden (Image Credit - Google)
Tea garden (Image Credit - Google)

চলতি অর্থবছরে এ পর্যন্ত কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের চা বোর্ড প্রায় ১.১০ কোটি টাকা বিতরণ করেছে। দক্ষিণ ভারতে যোগ্য উৎপাদক ও প্রযোজকদের ভর্তুকির জন্য ১.১০ কোটি টাকা (1.10 crore) বিতরণ করা হয়েছে। কুন্নুরের চা বোর্ডের দক্ষিণ জোনাল অফিস সূত্রে অনুদানটি ইতিমধ্যে সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হয়েছে |

বোর্ডের নির্বাহী পরিচালক ডঃ এম বালাজি  (Dr. Balaji) জানিয়েছিলেন যে,  চা বোর্ডের (Tea board) দক্ষিণ জোনাল অফিস চা উৎপাদকদের, উৎপাদনশীলতা এবং উৎপাদনশীল চায়ের গুণগত মান উন্নয়নের লক্ষ্যে চা চাষীদের বিভিন্ন ভর্তুকি দেওয়া হচ্ছে |

তাঁর মতে, অনুদান বিতরণের এই প্রথম পর্যায়ে উদ্ভিদ উন্নয়ন ও পুনঃস্থাপনের জন্য একটি প্রধান চা বাগানকে বৃক্ষরোপণ উন্নয়ন প্রকল্পের আওতায় ৫.৮০ লক্ষ পুরষ্কার দেওয়া হয়েছে।

কি কি সুবিধা মিলছে?

চা বোর্ড বৃক্ষরোপণ কর্মীদের বাচ্চাদের শিক্ষামূলক উপবৃত্তি এবং তাদের নেহেরু পুরষ্কার (Nehru Awrad) প্রদান করেছেন। যারা কাজ করতে অক্ষম সেই সব চা বাগানের কর্মীদের আর্থিক সহায়তা প্রদান করে যারা ক্যান্সার, হৃদরোগ বা কিডনি রোগের জন্য চিকিৎসা করছেন |

এখনও বেশ কয়েকটি প্রকল্প রয়েছে যার জন্য এখনো ভর্তুকির কথা ঘোষণা হয়নি। ডঃ বালাজির মতে, চা চা চাষকারীদের স্বনির্ভর গোষ্ঠীগুলি তাদের ভাগ করা সুবিধা কেন্দ্রটি আপডেট করার জন্য আর্থিক সহায়তা গ্রহণ করে এবং উত্পাদিত চায়ের সামগ্রিক গুণমান বৃদ্ধিতে সম্মিলিতভাবে অংশগ্রহণের আশ্বাস দেয়।

প্রকল্পের সুবিধা:

চা বোর্ডের দক্ষিণ জোনাল অফিস কুন্নুরে জানিয়েছে যে ভর্তুকি ইতিমধ্যে সুবিধাভোগী ব্যাংক অ্যাকাউন্টে জমা দেওয়া হয়েছে।

চা বোর্ডের নির্বাহী পরিচালক ডঃ এম বালাজি বলেছেন যে চা বোর্ডের দক্ষিণ জোনাল অফিস চা উৎপাদকদের  চা-উৎপাদন, উৎপাদনশীলতা এবং মান বাড়ানোর জন্য বিভিন্ন ভর্তুকি প্রদান করে আসছে। তিনি বলেন, ভর্তুকি বিতরণের প্রথম প্রান্তে, একটি বড় চা বাগানকে বৃক্ষরোপণ উন্নয়ন প্রকল্পের আওতাধীন ও পুনর্নির্মাণ কার্যক্রমের জন্য ৫.৮০ লক্ষ টাকা দেওয়া হয়েছে।

আরও পড়ুন - NABARD Recruitment 2021: জুনিয়র কনসালট্যান্ট এবং অন্যান্য পদগুলির জন্য আবেদন করুন এই লিঙ্কে ক্লিক করে

তিনি বলেছিলেন যে অর্থোডক্স চা উৎপাদনের ইনসেন্টিভ প্রকল্পের আওতায় ৫ টি চা কারখানাকে প্রায় 1.04 কোটি ডলার ভর্তুকি দেওয়া হয়েছে। চা বোর্ড বাজারে পারিশ্রমিকের মূল্য নিশ্চিত করতে এবং উৎপাদকদের গুণমানের পাতা দিয়ে বেরিয়ে আসতে সহায়তা করার জন্য চা উৎপাদন করতে উৎসাহ  দেয়।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - FTB Organic Platform - কৃষকরা এখন সহজেই তাদের পণ্যগুলি বিক্রি করতে পারবেন এই প্ল্যাটফর্মের মাধ্যমে, কীভাবে? জানুন বিস্তারিত

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters