WB Budget 2021: রাজ্যে কোভিড ও স্বাস্থ্যসাথী খাতে বাজেট বরাদ্দ

রায়না ঘোষ
রায়না ঘোষ
Health Staff (Image Credit - Google)
Health Staff (Image Credit - Google)

রাজ্য সরকারের বাজেটের জন্য ‘কোভিড ফাইট অ্যান্ড স্বাস্থ্য সাথী স্কিম (Swastha Sathi Scheme) খাতে ৩৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কলকাতার স্বাস্থ্য দপ্তরে | যা মনে করা হচ্ছে যে এটি মহামারীটিকে আরও কার্যকরভাবে মোকাবিলা করতে এবং জীবন বাঁচাতে সহায়তা করবে। আবার অনেকেই মনে করছেন, যে এই পরিমান অর্থ কোভিড মোকাবিলা করতে যথাসাধ্য না|

AMRI হাসপাতালের সিইও রূপক বড়ুয়ার মতে, যথাযথ সময়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে, যেহেতু রাজ্য ও দেশ মহামারীটির তৃতীয় তরঙ্গের জন্য চাপ দিচ্ছে। “স্বাস্থ্য সাথীকে  (Swasthya Sathi Scheme) শক্তিশালী করা সঠিক দিকের একটি পদক্ষেপ কারণ এটি ইতিমধ্যে কোভিড সময়ের বিপুল সংখ্যক মানুষকে উপকৃত করেছে। এটি জনসংখ্যার বৃহত্তর অংশে চিকিত্সার অ্যাক্সেসের অনুমতি দেবে, ”বারুয়া বলেছিলেন।

তিনি আরও বলেছেন যে এখনও পর্যন্ত স্বাস্থ্য সাথী স্কিম নিয়ে কোনও অর্থ প্রদানের সমস্যা নেই। “কিছু মহল থেকে আশঙ্কা সত্ত্বেও আমরা সময়মতো সমস্ত অর্থ পেয়েছি। তবে কিছু মেডিক্যাল ম্যানেজমেন্ট ব্যয় এবং প্যাকেজগুলির মূল্যের দাম নির্ধারণ করা দরকার। এটি স্কিমটিকে আরও অনেক হাসপাতালের কাছে গ্রহণযোগ্য করে তুলবে। কোভিডের (Covid 3rd wave) বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্য বরাদ্দ তৃতীয় ঢেউকে মোকাবিলা করতে জোরদার সহায়তা করবে।

বাজেটের বরাদ্দকে ‘চমত্কার’ বলে উল্লেখ করে মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালের চেয়ারপারসন অলোক রায় বলেছেন, এটি যারা তাদের পকেট থেকে স্বাস্থ্যের জন্য ব্যয় করতে পারে না বা বেসরকারী হাসপাতালে কোভিড চিকিত্সার ব্যয় বহন করতে পারে না তাদের সহায়তা করবে। “ইতিমধ্যে, এই প্রকল্পটি জীবন বাঁচাতে সহায়তা করেছে এবং আরও বেশি বরাদ্দ করা উচিত আরও বেশি লোককে ভাঁজয়ের নিচে। কোভিড চিকিত্সার ব্যয়ের কারণে দেউলিয়া হয়ে পড়ে থাকা পরিবারগুলিকে বাঁচাতে সহায়তা করবে, "রায় বলেছিলেন।

বাজেটে উল্লেখ করা হয়েছে যে সরকারের কাছে এখন ২৩৫ টি কোভিড-নিবেদিত হাসপাতাল রয়েছে, যার মধ্যে ৪১ টি প্রয়োজনীয় বেসরকারি সুযোগ-সুবিধা রয়েছে।

বরাদ্দকে স্বাগত জানাতে গিয়ে কার্ডিয়াক সার্জন কুনাল সরকার অনুভব করেছিলেন যে পরিমাণটি কোভিড এবং স্বাস্থ্য সাথী উভয়েরই পক্ষে অপ্রতুল। “স্বার্থ্য সাথীর ইতিমধ্যে যে ধরণের পৌঁছনো রয়েছে, সেই পরিমাণের একটি বড় অংশ এই প্রকল্পের অর্থায়নের দিকে যাবে। যদিও এটি আরও অনেক লোকের কাছে চিকিত্সা পৌঁছাতে সহায়তা করে, আমাদের কোভিডের জন্য পর্যাপ্ত তহবিলও প্রয়োজন। আমরা এখনও মহামারীর মধ্যে রয়েছি এবং তৃতীয় ঢেউ আসন্ন বলে মনে হচ্ছে, ”সরকার বলেছিলেন।

এই মহামারী চলাকালীন যখন দেশ ও রাজ্য লড়াই করছে, এটি সত্যিই একটি দুর্দান্ত উদ্যোগ, বলেছিলেন আরএন ঠাকুর আন্তর্জাতিক কার্ডিয়াক সায়েন্সেস ইনস্টিটিউটের (আরটিআইআইএসএস) জোনাল প্রধান আর ভেঙ্কটেশ। “এটি সমস্ত অভাবী রোগীদের জন্য আশীর্বাদ হিসাবে আসে যারা অন্যথায় কোভিড চিকিত্সার জন্য স্বাস্থ্যসেবা পেতে অসুবিধাজনক হত।

আরও পড়ুন - BPCL Recruitment 2021: ভারত পেট্রোলিয়ামে নিয়োগ চলছে, দেখে নিন পদ্ধতি

স্বাথ্য সাথী তাদের সকলের জন্য ভাল চিকিত্সা অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী করে তুলেছে যারা অন্যথায় যে কোনও চিকিত্সা, কোভিড বা নন-কোভিডের জন্য অর্থ ব্যয় করতে লড়াই করবে, "ভেঙ্কটেশ বলেছিলেন। বাংলার স্বাস্থ্যখাতের এই বাজেট কে স্বাগত জানিয়েছেনা বহু চিকিৎসক তথা হাসপাতাল | আশা করা যায়, আসন্ন করোনার তৃতীয় ঢেউকে আমরা পরাজিত করতে সক্ষম হবো |

আরও পড়ুন -Corona Update: ২৪ ঘন্টায় করোনার বলি ৯০০-র ওপর, তবে সুস্থতার হার বেড়েছে ৯৭ শতাংশ

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters