Profitable Small Business - মফঃস্বলের যুবকদের জন্য স্বল্প অর্থ বিনিয়োগে কয়েকটি লাভজনক ব্যবসা

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Vegetable Shop (Image Credit - Google)
Vegetable Shop (Image Credit - Google)

করোনার কারণে অনেকে চাকরি হারিয়েছেন, অনেকের ব্যবসা বন্ধ হয়েছে৷ কিন্তু থেমে গেলে চলবে না৷ এমতাবস্থায় ফের ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করতেই হবে৷ একটা প্রচেষ্টা ব্যর্থ হলে মন শক্ত করে পরবর্তী বিকল্পের জন্য ঝাঁপিয়ে পড়তে হবে৷ তবে সেক্ষেত্রে কিছু পরিকল্পনা করে এগোনো ভালো৷

বর্তমানে কঠিন পরিস্থিতিতে অর্থনৈতিক টানাপোড়েনে রয়েছেন কম বেশী সকলে। উপার্জনের জন্য অনেকেই ব্যবসা শুরুর কথা ভাবছেন, ছোট জায়গায় বিশেষ করে গ্রামে স্বল্প বিনিয়োগে প্রচুর উপার্জন করতে পারেন যুবকরা এই ব্যবসার মাধ্যমে। এই ব্যবসার জন্য খুব বেশি জায়গারও প্রয়োজন হবে না৷ ছোট জায়গা পেলে তাতেও এই কাজ শুরু করে দেওয়া যেতে পারে। আজ আপনাদের জন্য রইল আমন কয়েকটি ব্যবসার আইডিয়া, যেখানে স্বল্প বিনিয়োগেও হবে প্রচুর উপার্জন।

চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত -

১) মাছ চাষের সাথে হাঁস মুরগি পালন -

গ্রামে প্রায় সকলের ঘরেই হাঁস মুরগি পালন করা হয়, সাথে পুকুরও থাকে অনেকের। যারা পুকুরে মাছ চাষ করে তারা শুধুমাত্র মাছই চাষ করে। একটু পরিশ্রম করে যদি সেই পুকুরের উপর মাচা তৈরি করে হাঁস মুরগি পালনের ব্যবস্থা করা যায়, তাহলে একই জায়গায় দুটি ব্যবসা একত্রে সম্ভব অর্থাৎ অতিরিক্ত অর্থ উপার্জন।  

২) গ্রামে কৃষি পণ্যের পাইকারী-খুচরা ব্যবসা (Vegetable shop business)-

গ্রামে কৃষি পণ্যের ব্যবসা খুবই লাভজনক। কৃষি পণ্য নিজের উৎপন্ন হলে তো কথাই নেই আর তা যদি অন্যেরও উৎপাদিত হয়, তবে পাইকারী দরে কিনে তা নিজের দোকানে অথবা মফস্বলে ভাল দামে বিক্রয় করতে পারবেন।  

৩) আটাকল - 

বর্তমানে সতেজ পণ্যের চাহিদা বেড়েছে। শহরগুলিতে আটাকল কম রয়েছে, বিশেষ বিষয় হ'ল আপনি যদি গ্রামে একটি আটার কল লাগান তবে আপনি আটা,ময়দার সাথে, হলুদ, মরিচ, ভুট্টা, ধনে ইত্যাদিও পিষে নিতে পারেন। গ্রামে এই ব্যবসা শুরু করে শহরতলীতে সতেজ পণ্য বিক্রয় করে আপনি প্রতিদিন হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুন - Profitable Business - বর্ষাকালে এই ব্যবসা করে আয় করুন প্রচুর মুনাফা

৪) ফার্মেসী দোকান (Medicine shop) -

ফার্মেসী প্রায় প্রতি জায়গায় রয়েছে। কিন্তু এখনো অনেক প্রত্যন্ত গ্রাম আছে যেখানে কোন একটি ভাল ফার্মেসী নেই যেখানে প্রয়োজনীর সকল প্রকারের ঔষধ পাওয়া যাবে। ফার্মেসীর সাথে আপনি যদি একজন ডাক্তারের ব্যবস্থা করতে পারেন, প্রতি সপ্তাহের জন্য তাহলে এই ব্যবসা থেকে দ্বিগুণ লাভ হবে।

৫) ঝাঁটা তৈরী (Brrom business) -

ঝাঁটা বেশিরভাগ ক্ষেত্রে হাতে তৈরি করা হলেও, আপনার পুঁজি যদি বেশি থাকে, এবং কম সময়ে বেশি সংখ্যক ঝাঁটা তৈরি করতে চান তাহলে মেশিনের সাহায্য নিতে পারেন৷ আপনি চাইলে অনলাইনে এই মেশিন কিনে নিতে পারেন৷ এবং অন্যান্য বাড়ির নিত্য প্রয়োজনীয় জিনিসের মতো এই ঝাঁটাও অনলাইনে বিক্রি করা যেতে পারে৷

আরও পড়ুন - Profitable Business - বাড়িতে বসেই কম অর্থ বিনিয়োগ করে শুরু করুন নিজের ব্যবসা

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters