(LPG AGENCY BUSINESS) সরকারী এই ব্যবসা স্বল্প বিনিয়োগে শুরু করে উপার্জন করুন লক্ষাধিক, আবেদন করতে পারেন দশম শ্রেণী পাশ ব্যক্তিও, দেখুন বিস্তারিত তথ্য

Tuesday, 24 November 2020 08:02 PM
LPG Cylinder

LPG Cylinder

নভেল করোনার প্রাদুর্ভাবে বিপর্যস্ত সমগ্র জনজীবন। বেড়েই চলেছে সংক্রমণ, ক্রমশ সম্প্রসারিত হচ্ছে লকডাউন। চাকরি হারিয়ে বেকার বহু মানুষ। সাম্প্রতিক পরিস্থিতির উপর ভিত্তি করে অনেকেই ব্যবসার দিকে আগ্রহী হচ্ছেন। কিন্তু দ্বন্দে রয়েছেন, কীসের ব্যবসা শুরু করলে তাদের লোকসানের সম্মুখীন হতে হবে না। আজ আপনার জন্য রয়েছে এমন এক ব্যবসায়িক ধারণা, যা থেকে লাভ বই লোকসান হবে না। স্বল্প বিনিয়োগে শুরু করতে পারেন গ্যাসের ডিলারশিপ ব্যবসা।

অনেক সময়ে, দেশের প্রধান গ্যাস সংস্থাগুলি তাদের নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য এলপিজি ডিলারশিপ প্রোগ্রাম পরিচালনা করে। আসন্ন নতুন বছর অর্থাৎ ২০২১ সালের মার্চের মধ্যে, এই সংস্থাগুলি গ্রামে এবং শহরে তাদের নেটওয়ার্ক বাড়াতে চলেছে। এর জন্য, সংস্থাগুলি খুব শীঘ্রই বিজ্ঞাপনগুলি দেবে। বাংলা, উত্তরপ্রদেশ, মধ্য প্রদেশ, ওড়িশা ও মহারাষ্ট্র সহ অনেক রাজ্যে গ্যাস সংস্থা খোলার ভাল সম্ভাবনা রয়েছে।

আবেদনের শর্তাবলী (Application Procedure) -

 (১) গ্যাস এজেন্সির অফিস এবং গোডাউনের জন্য পর্যাপ্ত জায়গা থাকতে হবে।

(২) গ্যাসের ডিলারশিপ নেওয়ার জন্য আবেদনকারীর বয়স ২১ বা তার ঊর্ধ্বে হওয়া বাঞ্ছনীয়।

(৩) আবেদনকারীর কাছে গ্যাস এজেন্সির সংরক্ষণ নিয়ম থাকবে।

(৪) গোডাউন -এর জন্য গ্যাস কোম্পানি আকার ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে।

(৫) গ্যাস সিলিন্ডারগুলি ডেলিভারি করার জন্য উপযুক্ত কর্মী থাকতে হবে।

(৬) আপনার কাছে উপযুক্ত ব্যাঙ্ক ব্যালেন্স এবং ডিপোজিট করার মতো টাকা থাকতে হবে।

নতুন নির্দেশিকা -

আগে গ্যাস সংস্থা খোলার জন্য অনেক বিধিনিষেধ ছিল, তবে এখন তেল সংস্থাগুলি এলপিজি ডিলারশিপ প্রোগ্রামের জন্য নতুন নির্দেশিকা প্রকাশ করেছে। আগে একটি গ্যাস সংস্থা খোলার জন্য প্রার্থীর স্নাতক ডিগ্রী আবশ্যক ছিল। কিন্তু পরিবর্তিত নিয়মে দশম পাস ব্যক্তিও এই এজেন্সি খুলতে পারেন। এমন পরিস্থিতিতে দশম পাশ লোকদের জন্য এটি একটি ভাল সুযোগ। নতুন নির্দেশিকা অনুসারে, ৬০ বছর বয়সী ব্যক্তি এলপিজি গ্যাসের ডিস্ট্রিবিউটরশিপ পাবেন, আগে এই বয়সসীমা ছিল ২১-৪৫ বছর।

ব্যবসায় লাভ

এক্ষেত্রে আপনাকে অবশ্যই খুব দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন লোক নিয়োগ করতে হবে। রান্নার গ্যাস দৈনন্দিন জীবনে অপরিহার্য হওয়ায় এ ব্যবসায় লোকসানের সম্ভাবনা খুব কম। এক কথায় বলা যায়, দক্ষতার সাথে পরিচালনা করতে পারলে লোকসান হওয়ার কোন সম্ভাবনাই নেই। তবে মনে রাখবেন, সিলিন্ডার কোম্পানীর উপর ভিত্তি করে লাভের পরিমাণ আলাদা হয়। কমিশন ভিত্তিক ব্যবসা হওয়ায় বিক্রয়ের উপর ভিত্তি করে লাভ করতে পারবেন। প্রতিষ্ঠিত ও সুনাম আছে এলপিজি গ্যাস কোম্পানীর ডিলারশীপ নিতে পারলে প্রতি মাসে ৫ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয় করা কঠিন কিছু নয়।

আপনি গ্রাম এবং শহর উভয় ক্ষেত্রে একটি গ্যাস সংস্থা খুলতে পারেন। ভারত গ্যাস, ইনডেন এবং এইচপি হ'ল তিনটি সরকারী গ্যাস সংস্থা যা নিয়মিত ডিলারশিপের জন্য বিজ্ঞাপন এবং বিজ্ঞপ্তি দেয়। এগুলি ছাড়াও আপনি এই সংস্থাগুলির ওয়েবসাইটে ডিলারশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে পারেন। কোনও গ্যাস সংস্থার জন্য প্রথমে আপনাকে প্রয়োজনীয় যোগ্যতার সাথে আবেদন করতে হবে। এর পরে, লটারি সিস্টেম থেকে সংস্থাগুলি তাদের পরিবেশক নির্বাচন করে। লটারির তালিকায় নাম প্রকাশের পরে, আরও কিছু নিয়মাবলীর পর আপনি এই এজেন্সি খুলতে পারেন।

Image Source - Google

Related Link - (Govt scheme for WB farmer) ৫০০০ টাকা পশ্চিমবঙ্গ রাজ্যের কৃষকদের জন্য সরকারী সহায়তা, এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Earn millions by starting this govt business with a small investment

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.