সয়া পনির থেকে উপার্জন করুন লক্ষ লক্ষ টাকা, কীভাবে জানুন বিস্তারিত (Tofu Business)

Tuesday, 16 February 2021 08:06 PM
Tofu (Image Credit - Google)

Tofu (Image Credit - Google)

আপনি যদি নিজের ব্যবসা শুরু করতে চান, তবে এই প্রতিবেদনটি আপনারই জন্যে। কারণ আজ আমরা আপনার জন্য একটি ব্যবসায়িক ধারণা নিয়ে এসেছি, যার মাধ্যমে আপনি মাসে ১ লক্ষ পর্যন্ত টাকা উপার্জন করতে পারবেন। এই ব্যবসাটি শুরু করতে আপনার খুব বেশি বিনিয়োগেরও প্রয়োজন হবে না। আসুন আমরা আপনাকে বলি, কীভাবে আপনি স্বল্প ব্যয়ে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে সক্ষম হবেন।

নতুন ব্যবসায়িক ধারণা (Profitable Business) - 

টোফু, সয়া মিল্ক প্ল্যান্টের ব্যবসা এখন আপনাকে দারুন লাভ দিতে আরে। সয়াবিন (Soybean) পনিরকে টোফু বলা হয়। এই ব্যবসায়ের মাধ্যমে যে কেউ ভাল আয় করতে পারবেন। এই ব্যবসায়ের জন্য একটু কঠোর পরিশ্রম প্রয়োজন। আপনি নিজেকে ব্র্যান্ড হিসাবে প্রতিষ্ঠিত করতে পারেন। বর্তমান সময়ে  বাজারে সয়া দুধ এবং সয়া পনিরের প্রচুর চাহিদা রয়েছে। সয়া দুধের পুষ্টি এবং স্বাদ গরু-মহিষের দুধের মতো নয়, তবে এটি স্বাস্থ্যের পক্ষে ভাল বলে বিবেচিত হয়। এই দুধ বিশেষত রোগীদের জন্য খুব উপকারী।

ব্যবসায় বিনিয়োগ - 

এই ব্যবসায় প্রায় ৩ থেকে ৪ লাখ টাকা বিনিয়োগের মাধ্যমে কয়েক মাসের মধ্যে হাজার হাজার কোটি টাকা আয় করতে পারবেন। এছাড়াও আপনি খুব কম বিনিয়োগে আপনার ডেয়ারি প্ল্যান্টও খুলতে পারেন। এই ব্যবসায়ের প্রাথমিক বিনিয়োগে, বয়লার, জার, সেপারেটর, ছোট ফ্রিজার ইত্যাদি ক্রয়ে আপনাকে ২ লক্ষ টাকা ব্যয় করতে হবে। এর সাথে ১ লক্ষ টাকার মতো সয়াবিন ক্রয় করতে হবে। যদি টোফু প্রস্তুত সম্পর্কে আপনার কোন ধারনা না থাকে, তবে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

এই ব্যবসার জন্য সহজেই পাবেন লোণ -

আপনার যদি ব্যবসা শুরু করার টাকা না থাকে তবে আপনি এর জন্য লোণও নিতে পারেন। এর জন্য আপনাকে আপনার প্রকল্পটি জেলা শিল্প অফিসে দেখাতে হবে। এর পরে, লাভ এবং ব্যয়ের মূল্যায়ন করা হবে এবং তারপরে আপনি একটি ভর্তুকি লোণ পাবেন।

বিশেষ দ্রষ্টব্য –

সময়ে সময়ে, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলির এসএমইগুলিও সুদের বা স্বল্প সুদ ছাড়াই প্রকল্পগুলির জন্য লোণ দিয়ে থাকে।

সয়া দুধ তৈরির প্রক্রিয়া -

  • সবার আগে সয়াবিনটি গরম জলে ৫ থেকে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন।

  • এর পরে, সয়াবিন গরম জল থেকে বের করা হয় এবং ১০ থেকে ১২ ঘন্টা শীতল তাপমাত্রায় রাখা হয়।

  • এরপর সয়াবিনটি মেশিনে গরম করা হয়, যেখান থেকে দুধ নির্গত হয়।

  • এই দুধ প্যাক করে বাজারে বিক্রি করা যায়।

ব্যবসা থেকে লাভ -

আপনি যদি প্রতিদিন ৩০ থেকে ৩৫ কেজি টোফু তৈরি করেন, তবে আপনি মাসে ১ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন।

আরও পড়ুন - কোন ফুল আপনার বাড়ির জন্য শুভ জানেন কি (Suitable Flowers For Home)

English Summary: Earn Millions From Tofu, Know details about this business

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.