(Get grace from maa lakshmi) দীপাবলিতে মা লক্ষ্মীর কৃপা পেতে কোন ফল দেবীকে নিবেদন করবেন, জেনে নিন পূজার ভোগ সম্পর্কে

Thursday, 12 November 2020 10:14 AM
Diwali 2020, Lakshmi Puja Vidhi

Diwali 2020, Lakshmi Puja Vidhi

দীপাবলি পূজার সময় অনেকেই বাড়িতে লক্ষ্মীপূজা করে থাকেন। কথিত আছে লক্ষ্মী পুজোর সময় দেবী লক্ষ্মী বাড়িতে আসেন, তাই দেবীর পা ঘরের দরজায় অঙ্কন করা হয়। এছাড়া আরও কিছু বিধি রয়েছে, তা মেনে পূজা করলে দেবীর কৃপাদৃষ্টি আপনার উপর বর্ষিত হবেই। যেমন, পূজার প্রসাদকে প্রাধান্য দেওয়া হয়, যা মা বিষ্ণুপ্রিয়ার কাছে অত্যন্ত প্রিয়। ভক্তরা মা লক্ষ্মীকে সন্তুষ্ট করার জন্য সর্বাত্মক চেষ্টা করেন।

এমন পরিস্থিতিতে আপনি দেবী লক্ষ্মীকে ৫ প্রকার ভোগ দিয়ে খুশি করতে পারেন।

মাখানা -

মা লক্ষ্মী মাখানা পছন্দ করেন কারণ এটি পদ্মের বীজ থেকে তৈরি। একে ফুল মাখানাও বলা হয়। এটি অবশ্যই দেবী লক্ষ্মীর ভোগে উত্সর্গ করা উচিত। আপনি মাখানার খিরও তৈরি করতে পারেন বা ঘি দিয়ে হালকা করে বেক করতে পারেন।

নারকেল -

বেশিরভাগ মন্দিরে নারকেলের নৈবেদ্য দেওয়া হয়। এটি মা লক্ষ্মীর প্রতীক হিসাবে বিবেচিত হয়, তাই দীপাবলি উত্সবে নারকেল উত্সর্গ করা যায়। এতে মা লক্ষ্মী প্রসন্ন হয়ে থাকেন। তবে মনে রাখবেন, মহাদেবকে কখনই নারকেল ভোগ দেবেন না, মা লক্ষ্মী বিষ্ণুপ্রিয়া, তাই তাকে নারকেল দেওয়া যেতে পারে।

বাতাসা -

মা লক্ষ্মীকে চন্দ্রের ভগিনী বলা হয় এবং বাতাসা চন্দ্রের সাথে সম্পর্কিত, তাই মা লক্ষ্মী বাতাসা খুব পছন্দ করেন। আপনার বাতাসা এবং বিরখুন্ডি মাকে প্রসাদ হিসাবে দিতে পারেন, পাশাপাশি ক্ষীর ও মিষ্টির তৈরি অন্যান্য সাদা নৈবেদ্য আপনি দিতে পারেন।

পান -

দীপাবলি পুজোর সময় আরতির আগে সমস্ত ভোগ মাকে দেওয়া হয়, তবে পান একমাত্র ভোগ যা শেষে দেওয়া হয়। আপনি মা লক্ষ্মীর কাছে মিষ্টি পান পাতা দিতে পারেন।

পানিফল -

জলে ফলন হয় এমন ফুল ও ফল মা লক্ষ্মী খুব পছন্দ করেন। এক্ষেত্রে আপনি পদ্ম, মাখানা, লোটাস রুট এবং পানিফল মাকে ভোগ রূপে নিবেদন করতে পারেন। আপনি মাকে প্রসাদ রূপে সবুজ এবং কালো রঙের পানিফল নিবেদন করতে পারেন। দীপাবলি উপলক্ষে এগুলির বিশেষ তাত্পর্য রয়েছে। এতে মা প্রসন্ন হন।

Image source - Google

Related link - (Dhanteras 2020), এই ধনতেরাসে কি কি কিনলে আপনার জীবনে সুখ সমৃদ্ধি আসবে জানেন কি, দেখে নিন কোন জিনিসটি আপনার জন্য সবচেয়ে শুভ হতে চলেছে

English Summary: Get grace from maa lakshmi, dedicate these fruit to worship

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.