মাত্র কয়েক হাজার এই ব্যবসায় বিনিয়োগ করলে আর্থিক লাভ নিশ্চিত, কি সেই ব্যবসা, জানুন দশটি আধুনিক ব্যবসা সম্পর্কে বিস্তারিত (This Business Can Make You Millionaire)

Saturday, 27 February 2021 06:51 PM
Agri Business (Image Credit - Google)

Agri Business (Image Credit - Google)

আপনি কি ব্যবসা করতে চাইছেন? অথবা ভাবছেন স্বল্প ব্যয়ে কোন ব্যবসায় বিনিয়োগ করলে বেশী লাভ হবে? তাহলে আপনার জন্য রয়েছে একটি দুর্দান্ত আইডিয়া। কৃষি ব্যবসা বর্তমান সময়ে আপনাকে সব থেকে বেশী আয় দিতে পারে। যদি স্বল্প ব্যয়যুক্ত কৃষি ব্যবসা সম্পর্কে জানতে চান, তবে অবশ্যই এই নিবন্ধটি আপনাকে সহায়তা করবে। কৃষিক্ষেত্রে কয়েকটি ব্যবসা বেশ লাভজনক। যদি কৃষি-সম্পর্কিত ব্যবসা মনোযোগ সহকারে করা হয়, তবে আপনি এটি থেকে ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

কৃষি ব্যবসা শুরু করতে দুটি জিনিস অপরিহার্য - আপনার কাজের ক্ষমতা এবং আপনি এই ব্যবসায় কতটা বিনিয়োগ করতে পারেন।

কম বিনিয়োগে, কম সময়ের মধ্যে লাভের মুখ দেখতে কোন কোন ব্যবসা করতে পারেন সহজেই চলুন জেনে নেওয়া যাক -

শীর্ষ কৃষি ব্যবসায়িক ধারণা (Business Idea)-

১) কৃষি ফার্ম (Agri Farm) -

আপনার যদি আবাদযোগ্য জমি খালি পড়ে থাকে তবে আপনি এটিতে একটি কৃষি খামার শুরু করতে পারেন। আপনার অঞ্চলে উচ্চ চাহিদা রয়েছে এমন ফসল চাষ করে/ অথবা জমি ভাড়া দিয়ে চাষ করিয়ে তা থেকে আপনি উপার্জন করতে পারেন।

২) অনলাইনে সবজি বিক্রির ব্যবসা (Online Business) -

এই ব্যবসা শুরুর জন্য বেশি পুঁজি বিনিয়োগের প্রয়োজন হয় না৷ কৃষকেরা তার নিজের চাষের জমি সহজে অনলাইনে বিক্রি করতে পারেন৷ বর্তমান সময়ে বেশিরভাগ ক্ষেত্রেই ডিজিটাল প্ল্যাটফর্মকে ব্যবহার করা হচ্ছে৷ আর সবজি, ফল, মাছ এসব কিছুও অনলাইনে আজকাল বিক্রি হয়৷ বাড়িতে বসে যেমন আপনি এই কাজ করতে পারবেন, তেমনই আপনার প্রোডাক্ট ভালো হলে ক্রেতাদের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারবেন এবং ব্যবসার পরিধি বাড়তে থাকবে৷

৩) ডেয়ারি ফার্মিং ব্যবসা (Dairy Farming Business) -

সমগ্র দেশে এই ডেয়ারি ফার্মিং বিজনেস সাফল্য অর্জন করেছে এবং জনপ্রিয়তাও হু হু করে বেড়ে চলেছে৷ তাই আপনি চাইলে এই ব্যবসা শুরুর পরিকল্পনাও করতে পারেন৷ দুধ, ঘি, মাখন, দি-এর মতো নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য আপনি বিক্রি করতে পারেন অনলাইনে৷ তবে মাথায় রাখতে হবে আপনার খাদ্যদ্রব্যের গুনমানই আপনার ব্যবসাকে সফল করতে পারে৷

৪) মৌমাছি পালন – 

মধুর উপকারিতা সম্পর্কে সকলেই অবগত। আর এখনকার দিনে খাঁটি মধুর চাহিদা ও দাম দুইই প্রচুর। বাইরের বাজারেও এর চাহিদা বাড়ছে, তাই মৌমাছি পালনও একটি লাভজনক ব্যবসা। এই ব্যবসায়ের জন্য অনেক জায়গায় প্রশিক্ষণও দেওয়া হয়।

৫) মাশরুম চাষের ব্যবসা (Mushroom Farming Business)-

মাশরুম চাষের ব্যবসা খুব কম সময়ের মধ্যেই আপনাকে লাভের মুখ দেখাতে পারে৷ এতে খরচও যেমন কম তেমনই আয়ও নিশ্চিত৷ হোটেল, রেস্তোরাঁর পাশাপাশি বিভিন্ন বাড়িতেও এই মাশরুম আপনি বিক্রি করে মুনাফা অর্জন করতে পারবেন৷ মাশরুমের গুনমান পরীক্ষা করে নিয়ে তবেই বিক্রি করুন৷

৬) গার্ডেনিং ব্যবসা (Gardening Business)-

যারা প্রকৃতি প্রেমী এবং কাজের ক্ষেত্রেও প্রকৃতির সঙ্গে যুক্ত থাকতে চান তাদের জন্য গার্ডেনিং বিজনেস লাভজনক হতে পারে৷ এই ব্যবসায় বিভিন্ন ধরণের গাছ, ফুলের গাছ করে তা বিক্রি করতে পারেন৷ অনলাইনেও এই গাছ বিক্রি বর্তমানে একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে৷ শুধু বাড়ি সাজানোর জন্যই নয়, হোটেল, অফিস, স্কুল বিভিন্ন জায়গা সাজানোর জন্য আজকাল এইসব গাছের অর্ডার দেওয়া হয়৷

আরও পড়ুন - সয়া পনির থেকে উপার্জন করুন লক্ষ লক্ষ টাকা, কীভাবে জানুন বিস্তারিত (Tofu Business)

৭) জৈব গ্রীণহাউস -

জৈব গ্রীণহাউস ব্যবসায়ের বৃদ্ধিও যথেষ্ট ভাল। কারণ জৈব পদ্ধতি দ্বারা উত্থিত পণ্যগুলির চাহিদা এখন উত্তরোত্তর বাড়ছে। আগে এই ব্যবসায় ছোট পরিবার পরিচালিত খামারগুলিতে করা হত, তবে ক্রমবর্ধমান চাহিদা নিয়ে লোকেরা এখন জৈব গ্রীণহাউসগুলি তৈরির জন্য জমি কিনছে।

৮) শামুক চাষ -

কৃষি ব্যবসায় শামুক চাষ একটি ভাল ব্যবসা। শামুকের খোলস থেকে তৈরী হয় চুন, যা মাছ চাষে ব্যবহৃত হয়। এছাড়াও শামুক জলজ পালনে এবং অন্যান্য ক্ষেত্রেও ব্যবহার করা হয়। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বল্প সময়ে এর থেকে ভাল লাভ করা যায়।

৯) সার্টিফাইড সীড সেলার -

বর্তমান যুগে সার্টিফাইড সীড সেলিং (প্রত্যয়িত বীজ বিক্রয়) একটি প্রচলিত ব্যবসা। এটি শুরু করার জন্য খুব বেশি মূলধন বিনিয়োগের দরকার নেই। এই ব্যবসা করেও আপনি ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

১০) দুগ্ধ ব্যবসা -

দুগ্ধের পাশাপাশি দুগ্ধজাত পণ্যের চাহিদা সর্বদা বেশি। তাই নিশ্চিতভাবে বলা যায় যে, ডেইরি ব্যবসা ভারতে সবচেয়ে লাভজনক কৃষি ব্যবসা। দুগ্ধ ব্যবসা শুরু করার জন্য সরকার থেকে মুদ্রা লোণ প্রকল্পে লোণও পাওয়া যায়। সুতরাং, এই ব্যবসা করে আপনি সহজেই লাভবান হতে পারবেন।

আরও পড়ুন - কম সময়ে অতিরিক্ত উপার্জন করতে চান? বাঁশের তৈরি পণ্যের ব্যবসায় আয় করুন প্রচুর অর্থ (Bamboo Products Business)

English Summary: Investing just a few amount in this business & earn million

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.