কম সময়ে অতিরিক্ত উপার্জন করতে চান? বাঁশের তৈরি পণ্যের ব্যবসায় আয় করুন প্রচুর অর্থ (Bamboo Products Business)

Tuesday, 23 February 2021 10:13 PM
Bamboo Bottle (Image Credit - Google)

Bamboo Bottle (Image Credit - Google)

বর্তমানে বাঁশের তৈরি বিভিন্ন জিনিসের চাহিদা রয়েছে তুঙ্গে৷ আর তাই এই সব জিনিস তৈরি এবং বিক্রিও বেড়েছে বহুগুন৷ এই প্রতিবেদনে বাঁশের তৈরি জিনিসপত্রের ব্যবসা (Bamboo Business) নিয়েই তুলে ধরা হল৷

বাঁশ সাধারণত গ্রামীণ অঞ্চলে চাষ করা হয়। চাষের পর কচি বাঁশ বিভিন্ন ভাবে খাদ্য রূপে গ্রহণ করা হয়, আর পরিণত বাঁশ বিভিন্নভাবে বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। সাথে এখন বাঁশের তৈরি ক্রোকারিজি, কাপ প্লেট, বোতল, চামচ, প্লেট, কাঁটাচামচ সহ অনেক পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। লোকেরা এগুলি কিনতে পছন্দ করে কারণ এগুলি দেখতে খুব আকর্ষণীয় আর অবশ্যই পরিবেশবান্ধব। তো চলুন জেনে নিই বাঁশের বিভিন্ন পণ্য তৈরির ব্যবসা কীভাবে করবেন।

কোথায় প্রশিক্ষণ নিতে হবে -

বাঁশের পণ্য প্রস্তুত করে কৃষকরা অতিরিক্ত আয় করতে পারবেন। বাঁশজাতীয় পণ্যগুলির উৎপাদন গ্রামেও সহজেই সিস্টেম প্রচলন করে করা যায়। এজন্য খাদি গ্রাম শিল্প কমিশনও এর পক্ষে উদ্যোগ নিচ্ছে। কমিশন নিজস্ব বাঁশের পণ্যও চালু করেছিল। একই সাথে ব্যাম্বু মিশনের আওতায় কমিশন লোকদের বাঁশের আইটেম তৈরির প্রশিক্ষণ দিচ্ছে। একই সঙ্গে, যারা লোণ নিয়ে বাঁশের পণ্য তৈরির ব্যবসা শুরু করতে চান, কমিশন এই ধরনের ব্যক্তিদের লোণ পেতে সহায়তা করছে। আরও তথ্যের জন্য, আপনি খাদি গ্রাম শিল্প কমিশন ওয়েবসাইট www.kvic.gov.in/kvicres/index.php -এ লগ ইন করে দেখতে পারেন।

বাঁশের বোতলের চাহিদা -

বাঁশের বোতলের বাজারে আজকাল ভালো চাহিদা রয়েছে। ৭৫০ এমএল বোতল প্রায় তিনশ টাকায় বিক্রি হয়। আপনি যদি বাঁশের পণ্য সম্পর্কে প্রশিক্ষণ নিতে চান তবে ন্যশনাল ব্যাম্বু মিশনের ওয়েবসাইট www.nbm.nic.in দেখুন।

আপনি যদি বাঁশের অলঙ্কার তৈরির কোনও ইউনিট শুরু করতে চান তবে এটির জন্য প্রায় ১৫ লক্ষ টাকা খরচ হতে পারে। আপনি অ্যাপস.কম্পারেস্ট http://apps.mpforest.gov.in/MPSBM/  এ গিয়ে আরও তথ্য পেতে পারেন।

অন্যান্য বাঁশজাতীয় পণ্য -

সাধারণত, আপনি অবশ্যই আসবাবপত্র, লাঠি এবং বাঁশের তৈরি ঝুড়ি দেখেছেন, তবে এখন বাঁশ গহনা তৈরি, জলের বোতল, হ্যান্ডক্রাফ্টের আইটেম এবং ল্যাম্প সেট তৈরিতে ব্যবহৃত হয়। অনেকের বাড়িতে গেলেই বাঁশের তৈরি এই শৌখিন জিনিস চোখে পড়ে।

পরিবেশ দূষণ কমাতে বাঁশের তৈরি জিনিসের চাহিদা বেড়েছে৷ বাড়িতে, বা অফিসে, স্কুল-কলেজে নিত্য প্রয়োজনীয় জিনিস যতটা সম্ভব বাঁশের থেকে তৈরির প্রচেষ্টা করা হচ্ছে৷ শহর থেকে গ্রাম, সর্বত্রই প্লাস্টিক সম্পর্তে সচেতনতা বেড়েছে, ফলে বিকল্প জিনিসের চাহিদাও বাড়ছে৷

বাঁশের তৈরি বোতল, কাপ-প্লেট, চামচ, কাঁটা, বাটি, থালা প্রভৃতি নানা ধরণের জিনিসের জনপ্রিয়তা চোখে পড়ার মতো৷ শুধু দেশেই নয়, বিদেশেও ভারতে তৈরি এই সব জিনিসের চাহিদা প্রচুর৷ অনলাইনেও বাঁশের থেকে তৈরি জিনিস (Online Profitable Business) ক্রেতারা কিনে থাকেন৷  বর্তমান সময়ে কম সময়ে লাভ করার ইচ্ছে থাকলে (পরিবেশকে দূষিত না) করে এই ব্যবসা শুরু করে দিতে পারেন৷  

আরও পড়ুন - সয়া পনির থেকে উপার্জন করুন লক্ষ লক্ষ টাকা, কীভাবে জানুন বিস্তারিত (Tofu Business)

English Summary: Want to earn extra in less time? Make a lot of money making bamboo products

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.