দুধ ও দুগ্ধজাত পণ্যের উপকারিতা

Tuesday, 29 January 2019 04:53 PM
দুগ্ধজাত দ্রব্য

দুগ্ধজাত দ্রব্য

দুধ এবং দুগ্ধজাত পণ্য খুবই স্বাস্থ্যকর। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং প্রোটিন আছে। এতে ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ভিটামিন এ আছে। দুধ ও দইতে যে পরিমাণ ক্যালসিয়াম আছে, তাতে যদি কেউ রোজ এইগুলো খেতে পারে তাহলে হাড়ের সমস্যা কম হবে। রোজ যদি কেউ ২ থেকে ৩ কাপ দুধ খায়, তাহলে তার ক্যালসিয়ামের অভাব দূর হয়ে যাবে। সকালে প্রাতরাশে দুধ খাওয়া যেতে পারে, আবার দুপুরে খাবারের সাথে চিজ ব্যবহার করা যেতে পারে, রাতে দুধের সাথে গরম চকলেট খাওয়া যায়, এতে করে শরীরে ক্যালসিয়ামের অভাব কমবে। হাড় শক্ত হবে।

দইয়ের মধ্যে Probiotics আছে, যার  অনেক গুণ আছে।  দই যদি খাওয়া যায় তাহলে অনেক অসুখের প্রবণতা কম হয়। দুধ খেতে ভালো এবং এর মধ্যে অনেক পুষ্টির উপাদান আছে। হাড় এবং দাঁতের জন্য ক্যালসিয়াম খুব জরুরী। এটি হাইপারটেনশন কমায়, কিছু কর্কট রোগ প্রতিরোধ করে, আর ওয়েট ম্যানেজমেন্টে সাহায্য করে। দুধের মধ্যে প্রোটিন আছে, যা মাংসপেশী দৃঢ় করতে সাহায্য করে।

আরও পড়ুন পায়ের দুর্গন্ধ কমাবেন কীভাবে?

এটি ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায়। এতে ভিটামিন এ আছে যা চুল ও ত্বক ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। দুধে পটাশিয়াম আছে যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে এছাড়াও কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম করতে পারে। এটি হাড়ের ক্ষয় কম করতে পারে।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: milk and milk products

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.