(Business idea) মাত্র ৫০০০ টাকায় শুরু করুন নিজের ব্যবসা আর উপার্জন করুন প্রচুর মুনাফা

Friday, 23 October 2020 09:13 PM
Mushroom

Mushroom

সারা দেশে করোনা ভাইরাসের প্রসারের কারণে অনেক লোক চাকরি হারিয়েছে। আপনিও যদি এই সমস্যায় পড়ে থাকেন এবং কোনও ব্যবসা থেকে ভাল উপার্জন করতে চান তবে আজ আমরা আপনার জন্য এমন এক ব্যবসায়িক ধারণা নিয়ে এসেছি, যা আপনি কেবলমাত্র ৫০০০ টাকা ব্যয়ে শুরু করতে পারেন। বিশেষ বিষয়টি হ'ল ঘরে বসে সহজেই এই ব্যবসা শুরু করা যায়। আসুন আমরা আপনাকে এই ব্যবসায়টি সম্পর্কে বিশদভাবে বলি।

ব্যবসা পরিকল্পনা (Business plan) -

দেশে মাশরুম চাষ ছোট থেকে বড় পর্যায়ে হয়। মাশরুম চাষ করে আপনি প্রতি মাসে ভাল টাকা আয় করতে পারেন। এর জন্য আপনাকে প্রচুর ব্যয়ও করতে হবে না। আপনি কেবল একটি ঘরেই মাশরুম চাষের ব্যবসা শুরু করতে পারেন। এর জন্য আপনার প্রয়োজন হবে মাত্র পাঁচ থেকে ছয় হাজার টাকা।

মাশরুম গঠনের জায়গা -

এই জন্য, আপনার ২৭০০-৩৬০০ বর্গক্ষেত্রের একটি ঘর প্রয়োজন হবে, যেখানে মাশরুম তৈরির জন্য মাটি এবং বীজের মিশ্রণ করতে হবে।

Profitable mushroom farming

Profitable mushroom farming

কম সময়ে মাশরুম জন্মায় -

আপনি যদি মাশরুম চাষ করতে চান তবে সহজেই বাজারে মাশরুমের কম্পোস্টটি পাবেন। কম্পোস্ট ক্রয়ের পর এই প্যাকেটগুলি ছায়ায় বা ঘরে রাখতে হবে। এর পরে, মাশরুমগুলি ২০ থেকে ২৫ দিনের মধ্যে বাড়তে শুরু করে।

মাশরুম কীভাবে বিক্রি করবেন -

আপনি নিজের পুঁজি অনুযায়ী মাশরুম চাষের ব্যবসায় আরও বেশি অর্থ বিনিয়োগ করতে পারেন। মাশরুমগুলি বড় হওয়ার পরে আপনি সেগুলি ঘরে বসে প্যাক করতে পারেন। এর পরে, আপনি বাজারে বা অনলাইনে বিক্রয় করতে পারেন। আপনি কোন কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন। এ ছাড়াও আপনি নিজের অ্যাপ তৈরি করতে পারেন। এইভাবে আপনি আপনার ব্যবসাটি একটি বড় স্তরে শুরু করতে পারেন।

প্রশিক্ষণ নিয়ে ব্যবসা শুরু করুন -

বর্তমানে এক কেজি মাশরুমের একটি প্যাকেট ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে বিক্রয় হয়, তাই এই ব্যবসা আপনাকে কম খরচে বেশি লাভ দিতে পারে। এই ব্যবসা শুরু করতে প্রশিক্ষণও দেওয়া হয় অনেক প্রতিষ্ঠান থেকে। প্রশিক্ষণ গ্রহণ করে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

প্রশিক্ষণের জন্য যোগাযোগ করুন – ভারত ফার্মিং, চলভাস – ৯০৮৮৬৭৪৪০০

Image source - Google

Related link - (Kadaknath farming) ১০০০ টাকা বিনিয়োগ করে এই ব্যবসায় পাবেন লক্ষাধিক

English Summary: Start your own business with only 5000 rupees and earn a lot of profit

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.