Profitable Business - কম মূলধন বিনিয়োগে এই ব্যবসা আপনাকে দেবে অতিরিক্ত উপার্জন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Organic Vegetable (Image Credit - Google)
Organic Vegetable (Image Credit - Google)

লকডাউন পরিস্থিতিতে চাকরি হারিয়েছেন অনেকেই। তাছাড়াও বর্তমানে আমরা অনেকেই চাকরীর প্রতি কম এবং নিজের ব্যবসা করতে বেশি আগ্রহী। তবে বর্তমান পরিস্থিতির উপর ভিত্তি করে এখন আমাদের লক্ষ্য স্বল্প পুঁজি বিনিয়োগ করে লাভজনক ব্যবসা করা। কারণ এখন অনেকের হাতেই টাকা কম রয়েছে।

আজ এই নিবন্ধে, আমরা এই জাতীয় ৫ টি ছোট ব্যবসা (Small Business) সম্পর্কে বলব, যা আপনাকে কম মূলধনে অতিরিক্ত উপার্জনের পাশাপাশি ভবিষ্যতে প্রচুর লাভ করতে সক্ষম করবে। চলুন জেনে নেওয়া যাক, এই ছোট ব্যবসাগুলি সম্পর্কে।

পণ্য ডেলিভারী ব্যবসা (Delivery Business) -

আজকাল মানুষ প্রায় সকল কিছুই ফোনে অর্ডার করে। এমন পরিস্থিতিতে যদি আপনি মুদি দোকান খোলেন এবং ফোনে অর্ডার নেওয়ার ব্যবস্থা রাখেন, তবে তা আপনার জন্য একটি খুব লাভদায়ক ব্যবসা হিসাবে প্রমাণিত হতে পারে এবং আপনি অর্ডার ডেলিভারির বিকল্পটি রেখে এই ব্যবসা থেকে আরও উপার্জন করতে পারবেন। কারণ লোকেরা পণ্য কেনার জন্য বাইরে যাওয়ার চেয়ে বাড়িতে বসে জিনিসটি পেতে বেশি পছন্দ করে।

কফি শপ ব্যবসা (Coffee Shop) -

কফি সবার প্রিয় পানীয়। এর চাহিদাও খুব বেশি। এমন পরিস্থিতিতে আপনার জন্য কফি শপ ব্যবসা শুরু করা ভাল ব্যবসায়িক ধারণা হতে পারে। এটি অল্প বিনিয়োগের সাথে একটি উচ্চ-লাভজনক ব্যবসা।

জৈব সবজি বৃদ্ধি এবং বিক্রয় (Organic Vegetable Business) -

আপনি জৈব সবজি চাষের ব্যবসা শুরু করতে পারেন এবং বাজারে এর চাহিদা বেশী হওয়ায় তা বিক্রীতে আপনার সমস্যা হবে না। জৈব সবজির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং এর দামও বাজারে বেশ ভালো। এমতাবস্থায় এই ব্যবসা আপনার জন্য বেশ উপকারী হতে পারে। তবে আপনি বাজারে নতুন এবং ক্রেতাদের সম্পর্কে অনভিজ্ঞ হলে প্রথম দিকে বিক্রেতার মাধ্যমে শুরু করাই ভাল হবে।

দুগ্ধ বিক্রয় কেন্দ্র -

এই ব্যবসাটি গ্রাম এবং শহর উভয়ের জন্যই বেশ লাভজনক। মহিষ এবং গরু পালন খুব সাধারণ বিষয়। যাদের খামার রয়েছে, তারা তো এই ব্যবসায় রয়েইছেন, তবে যাদের খামার নেই তারাও এই ব্যবসা শুরু করতে পারেন। তারা সাধারণত গ্রামবাসীদের কাছ থেকে বা খামার থেকে দুধ সংগ্রহ করে বিক্রয় করতে পারেন। এর জন্য আপনাকে দুগ্ধ খামারে যোগাযোগ করতে হবে এবং তাদের সাথে সহযোগিতা করতে হবে। এই ব্যবসার জন্য একটি জায়গা, দুধ মাপার জন্য ওজন মেশিন এবং কন্টেনার আপনাকে ক্রয় করতে হবে। দুধের চাহিদা সবসময় থাকায় এই ব্যবসায় লোকসানের সম্ভবনা প্রায় নেই বললেই চলে।

আরও পড়ুন - Snail Farming Business - শামুক চাষের মধ্য দিয়ে গ্রামীণ যুবক ও যুবতীদের কর্মসংস্থান, কীভাবে করবেন জেনে নিন বিস্তারিত

রান্নাঘরের পণ্য তৈরির ব্যবসা -

রান্নাঘরের সাথে সম্পর্কিত অনেকগুলি গুরুত্বপূর্ণ আইটেম রয়েছে যা আপনি ঘরে বসে সহজেই তৈরি করতে পারেন। যেমন ফল-সবজির ঝুড়ি, চামচ এবং বাসন স্ট্যান্ড, র‍্যাক, ফ্রিজ কভার ইত্যাদি। এখন অনেকেই বিভিন্ন ভিডিও দেখে এগুলি তৈরী করে থাকেন। আর দৈনন্দিন জীবনে এর চাহিদা থাকায় এই ব্যবসা আপনাকে খুব অল্প বিনিয়োগে ভাল লাভ দিতে পারে।

আরও পড়ুন - Petrol Pump Business – এই ব্যবসায় রয়েছে কোটি টাকা লাভের সুযোগ, জেনে নিন খুঁটিনাটি

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters