ভাতে ভয় কী?

Thursday, 03 January 2019 01:47 PM
লাল চালের ভাত

লাল চালের ভাত

আজকাল শরীর বাঁচাতে সকলেই বেশ তৎপর, বেশীরভাগ মানুষই ভুঁড়িয়ে যাওয়ার ভয়ে ভাত এড়িয়ে চলে, তবে বৈজ্ঞানিক গবেষণা বলছে শরীর বাঁচাতে ভাতকে ভয় পাওয়ার কোনো কারণ নেই।

আরও পড়ুনগলা খুসখুসের সমস্যায় বাড়িতে দু'মিনিটে বানান আদা মধু মরিচের পানীয়

সাদা ভাতে যাদের সমস্যা গবেষকরা তাদের কালো, বাদামী কিংবা লাল চালের ভাত খেতে পরামর্শ দিয়েছেন। এই তিন চালের মধ্যেই থাকে সহজপাচ্য উদ্ভিজতন্তু যা মানব শরীরের বিপাকক্রিয়াকে বহুগুণ বৃদ্ধি করে ওজন কমাতে সাহায্য করে। প্রতি ১০০ গ্রাম বাদামী চালে ১১১ ক্যালোরি শক্তি পাওয়া যায়।

এই চালের দ্বারা খিচুড়ি হল সর্বোত্তম খাবার যা ওজন কমাতে সাহায্য করে। লাল চালের মধ্যে থাকে anthocyanin, এর মধ্যে থাকে বিশেষ জৈবযৌগ যা শারীরিক বিপাক ক্রিয়া বাড়িয়ে ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে প্রতি ২৫০ গ্রাম লাল চালে পাওয়া যায় ২১৬ ক্যালোরি তাপশক্তি। কালোচাল বা বুনোচালে থাকে প্রচুর পরিমাণে ফোলেট (Folate), ভিটামিন B6, জিঙ্ক, ফসফরাস ও B5(Niacin)। এই চাল স্বাস্থ্যের পক্ষে যেমন উপকারী তেমনি বিপাক ক্রিয়ার বৃদ্ধি ঘটিয়ে শরীরের ওজন নিয়ন্ত্রণ রাখে, সুতরাং ভয় না করে নিশ্চিন্তে ভাত খাওয়া যেতেই পারে।

- প্রদীপ পাল, দেবাশিষ চক্রবর্তী

English Summary: why fear rice

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.