Cucumber Farming: বাংলাদেশের মাগুরায় শসার ব্যাপক ফলনে কৃষকদের সাফল্য

রায়না ঘোষ
রায়না ঘোষ
Cucumber farming (image credit- Google)
Cucumber farming (image credit- Google)

চলতি মৌসুমে মাগুরা জেলায় শসার ভালো ফলন হয়েছে। পাশাপাশি ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে এ অঞ্চলের কৃষকদের মুখে। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত চলে এ অঞ্চলের উৎপাদিত শত শত টন শসা বেচা-কেনা। মাগুরার চার উপজেলার উৎপাদিত শসা স্থানীয় চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যানুযায়ী, চলতি বছর মাগুরার শ্রীপুর, সদর, শালিখা ও মহম্মদপুর উপজেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের শসা চাষ করা হয়েছে। এ বছর প্রাকৃতিক দুর্যোগ না থাকার পাশাপাশি বীজ, সার এবং কীটনাশক সুলভমূল্যে পাওয়ায় শসার বাম্পার ফলন হয়েছে।

সদর উপজেলার কৃষক আহাদ বলেন, প্রতি বিঘা জমিতে শসা চাষ করতে প্রায় ১২ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়েছে। প্রতি বিঘা জমি থেকে উৎপাদিত শসা বিক্রি হচ্ছে ৩৫-৪০ হাজার টাকা। শসা আবাদে পোকামাকড়ের ঝামেলা কম হওয়ায় অনেকটা নিশ্চিন্তেই এটি চাষ করা যায়। এ কারণে শসা চাষে কৃষকের আগ্রহ দিন দিন আরও বাড়ছে।

একই গ্রামে শসা চাষি মোকলেছুর রহমান বলেন, এখানকার উৎপাদিত শসা স্থানীয় চাহিদা মিটিয়ে সারাদেশে সরবরাহ করা হয়। মাগুরার শসা কিনতে দেশের বিভিন্ন স্থান থেকে মহাজনরা ছুটে আসেন। মাগুরা পাইকারি বাজারের আড়তদার লেন্টু শেখ বলেন, অনেক সময় হাটে চাহিদার চেয়ে অনেক বেশি শসা আমদানি হয়। তখন ওজনের পরিবর্তে বস্তা চুক্তিতে বিক্রি হয়। প্রকারভেদে প্রতি বস্তা (ছোট) শসা বিক্রি হয় ৩০০-৩৫০ এবং বড় বস্তা শসা বিক্রি হয় সাড়ে ৬০০-৭০০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন - Red ladies finger farming: লাল ঢেঁড়শ চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন মধ্যপ্রদেশের কৃষক

শসা চাষি মো. রায়হান আলী বলেন, তার প্রতি বিঘা জমিতে শসার আবাদ করতে প্রায় ১২ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন প্রতি বিঘা জমির শসা বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ হাজার টাকা। শসা ব্যবসায়ী আলাউদ্দিন শেখ ও রফিকুল ইসলাম জানান, এ অঞ্চলের উৎপাদিত শসার মান ভালো ও তুলনামূলক দামও কম। শসার মান ভালো হওয়ায় এর কদর রয়েছে সারাদেশে।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামাণিক জানান, জেলায় এ বছর ৬৮০ হেক্টর জমিতে শসা চাষ করা হয়েছে। এর মধ্যে শসার সবচেয়ে বেশি চাষ হয়েছে সদর উপজেলায়। এ বছর শসা চাষে কৃষকরা ব্যাপক সফলতা পেয়েছেন। শসা চাষে অল্প সময়ে এবং স্বল্প বিনিয়োগেই অধিক লাভ করা যায়। কৃষকরা বিঘাপ্রতি খরচ বাদে ২৫-৩০ হাজার টাকা করে লাভ করছেন। আগামীতে শসা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে নিরলস কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ।

আরও পড়ুন - Indian Jujube Farming: দেখে নিন কুল চাষের সঠিক পদ্ধতি

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters