(Earn 5000 rupees income by investing 500) ৫০০ টাকা বিনিয়োগে ৫০০০ টাকা আয়! মুক্তো চাষে সফল কৃষক

KJ Staff
KJ Staff
Pearl
Pearl

যদি কোনও ব্যক্তির মধ্যে অধ্যবসায় থাকে, তবে তিনি এমন কাজও করতে পারেন, যার কল্পনাও কেউ করতে পারে না। সফল কৃষক জয়শঙ্কর কুমারও একই কাজ করেছেন। তিনি প্রথমে একটি সাধারণ কাজ করতেন, তারপরে একদিন মুক্তার চাষ করার ধারণাটি পেলেন। এর চাষ কার্য সম্পর্কে, প্রথমে সম্পূর্ণ তথ্য সংগ্রহ করেছিলেন তিনি, পাশাপাশি জয়পুর এবং ভুবনেশ্বরে প্রশিক্ষণ নিয়েছিলেন। এর পরে, তিনি তার গ্রামে মুক্তো চাষ শুরু করেন। বর্তমানে মুক্তার চাষ করে তিনি ভাল পরিমাণ অর্থ উপার্জন করছেন।

প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা পেয়েছেন এই কৃষক -

রবিবার, প্রধানমন্ত্রী মোদি, লাইভ টেলিকাস্টের মাধ্যমে, মান কি বাত কর্মসূচির মাধ্যমে বেগুসরাই জেলার দানদারি ব্লকের তেট্টি গ্রামে বসবাসকারী সফল কৃষক জয়শঙ্কর কুমারের কাজের প্রশংসা করেছেন। তিনি বলেন যে, এই কৃষক বংশীধর উচ্চ বিদ্যালয় তেত্রিতে কেরানীর চাকরি ছেড়ে স্বল্প ব্যয়ে উন্নত কৃষিকাজের পথ অবলম্বন করেছেন। এর সাথে সাথে তিনি দেশের অন্যান্য কৃষকদের কাছে অনুপ্রেরণা।

মুক্তো তৈরি (Pearl culture) -

কৃষক জানিয়েছেন যে, যারা মুক্ত চাষে আগ্রহী, তারা নিকটবর্তী পুকুর, জলাশয় এবং তাদের বাড়ির খালি জমিতে একটি ছোট পুকুর খনন করে মুক্তো চাষ শুরু করতে পারেন। মুক্তা, আকারে প্রস্তুত করার জন্য একটি জীবিত ঝিনুকের দেহে তা পরিচালনা করতে হয়। এই সময়ের মধ্যে, সেই আকারের ক্যালসিয়াম কার্বোনেটের একটি টুকরো জীবন্ত ঝিনুকের শরীরে প্রবেশ করানো হয়। এই টুকরাটি প্রায় ৬ মাস ধরে ঝিনুকের দেহ এবং পুকুরে জীবিত থাকে। এর পরে, ধীরে ধীরে তা মুক্তোর আকারে প্রস্তুত হয়।

মুক্তো চাষের পদ্ধতি ও প্রশিক্ষণ সম্পর্কে জানতে হলে ক্লিক করুন এই লিঙ্কে -

স্বল্প ব্যয়ে প্রচুর মুনাফা, কৃষক ঘরে বসেই শুরু করুন (Pearl Cultivation) মুক্তোর চাষ

Pearl Culture
Pearl Culture

পাঁচশত টাকা ব্যয়ে পাঁচ হাজার টাকা আয় -

এই সফল কৃষক অন্যান্য কৃষকদের উদ্দেশ্যে জানিয়েছেন, ঝিনুক থেকে মুক্তো বানাতে প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা খরচ হয়। আর এর বাজার মূল্য প্রায় চার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত। শুধু মুক্তো চাষই নয়, এই কৃষক ভার্মি কম্পোস্টের মাধ্যমে জৈব চাষকে উত্সাহিত করেছেন, যা অন্যান্য কৃষকদেরও অনুপ্রাণিত করছে। উল্লেখ্য যে, তার এই প্রশংসনীয় কাজের জন্য তাকে জেলা পর্যায় এবং রাজ্য পর্যায় থেকে পুরষ্কৃত করা হয়েছে।

বর্তমানে এমন অনেক কৃষক রয়েছেন, যারা মুক্তো চাষ করে বছরে ৮ লক্ষ পর্যন্ত টাকা উপার্জন করছেন। সুতরাং, চাষে অতিরিক্ত লাভের জন্য এটি একটি অভিনব মাধ্যম।

Image Source - Google 

Related Link - (Heavy rains due to low pressure) নিম্নচাপের জেরে তিনদিন ব্যাপী প্রবল বৃষ্টিপাত, জলমগ্ন দক্ষিণবঙ্গ

সাশ্রয়ী মূল্যের মিনি ট্রাক্টর (Affordable Mini Tractors) – এই ট্রাক্টর ব্যবহারে কৃষিকাজে কৃষকের ব্যয় কম ও অধিক ফলন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters