(Heavy rains due to low pressure) নিম্নচাপের জেরে তিনদিন ব্যাপী প্রবল বৃষ্টিপাত, জলমগ্ন দক্ষিণবঙ্গ

Tuesday, 04 August 2020 08:57 AM
Rainfall

Rainfall

বিগতকাল রাত থেকেই রাজ্যে শুরু হয়েছে বৃষ্টিপাত। ভারত আবহাওয়া অধিদফতরের (আইএমডি) রিপোর্ট অনুসারে, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। ক্রমশ শক্তিশালী হচ্ছে মৌসুমী অক্ষরেখা। নিম্নচাপ অক্ষরেখা ও সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ফের প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। মঙ্গলবার অর্থাৎ আজ থেকে প্রবল বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে চলবে এই বৃষ্টিপাত।

উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত -

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং-এ বিক্ষিপ্ত বৃষ্টিপাত ৪৮ ঘন্টা পর্যন্ত জারি থাকবে। তবে তারপর উত্তরে বৃষ্টিপাত কমলেও দক্ষিণে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে আইএমডি।

নিম্নচাপের জেরে ওড়িশায় প্রবল বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। রাত থেকেই এ রাজ্যে কলকাতা, হুগলী, বর্ধমান, মেদিনীপুর সহ বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত শুরু হয়েছে। সকাল থেকেই বেড়েছে বৃষ্টিপাতের পরিমাণ। বেশ কয়েকটি জেলা জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে বলে আভাস দিয়েছে আবহাওয়া বিজ্ঞানীরা। আবহাওয়া দফতরের সতর্কতা জারির পর, প্রস্তুতি নিয়েছে কলকাতা পুরসভা। রাস্তায় যাতে জল জমে না যায়, সে কারণে পাম্পিং স্টেশনগুলিকে সচল রাখার নির্দেশও রয়েছে।

আইএমডি-র তথ্য অনুযায়ী, রাজ্যে আজ এবং আগামীকাল চলবে প্রবল বৃষ্টিপাত। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে বজ্র বিদ্যুৎ সহ ওড়িশা ও বাংলার উপকূলে প্রবল বৃষ্টিপাত সংঘটিত হবে।  

গত কয়েক দিন ধরে উত্তরবঙ্গ বৃষ্টিতে ভাসলেও, দক্ষিণবঙ্গের মানুষ গরমে নাজেহাল হয়ে উঠেছিল। তবে বৃষ্টিপাত হলেও গত কয়েক দিনের মতোই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে।

বৃষ্টিপাতের সম্ভবনাময় অন্যান্য স্থান -

প্রবল ধূলিঝড় এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সতর্কতা রাজস্থানে জারি করেছে আইএমডি। এছাড়াও পশ্চিম উত্তরপ্রদেশ, বিহার, দিল্লী, মুম্বই, কোঙ্কণ ও গোয়ায় রয়েছে বৃষ্টিপাতের রেড অ্যালার্ট। হরিয়ানা, ছত্তিশগড়, গুজরাট, অভ্যন্তর কর্ণাটক, তামিলনাড়ু, রায়লসিমা এবং লক্ষদ্বীপের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পূর্ব রাজস্থান, পাঞ্জাব, উত্তর-পূর্ব ভারত এবং পশ্চিম হিমালয়ের কিছু জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।  

Image Source - Google

Related Link - অয়েল অ্যান্ড ন্যাচরাল গ্যাস কর্পোরেশন (ONGC) নিয়োগ প্রক্রিয়া শুরু, আবেদন করুন এই পদ্ধতিতে

(Weather news) আজ সারাদিন শহরের আকাশ কেমন থাকবে, দেখে নিন একনজরে

English Summary: Three days of heavy rains due to low pressure, submerged South Bengal

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.