(Weather news) আজ সারাদিন শহরের আকাশ কেমন থাকবে, দেখে নিন একনজরে

Wednesday, 29 July 2020 07:53 AM
Rainfall

Rainfall

দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত (South Bengal rainfall) –

শুধু উত্তরবঙ্গেই নয়, হুগলী, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ দক্ষিণের বেশ কয়েকটি জায়গায় বিচ্ছিন্ন বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে বিগতকাল, আজও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর সহ বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ সকাল থেকেই আকাশ রয়েছে মেঘলা, বেড়েছে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রী ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রী। এদিকে বাতাসে বৃদ্ধি পেয়েছে আপেক্ষিক আর্দ্রতা, আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮০ শতাংশ।

জেলা কৃষি-আবহাওয়া শাখা জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র-

ভারতীয় আবহাওয়া বিজ্ঞান দপ্তরের তথ্য অনুসারে মৌসুমী নিম্নচাপ রেখা বিপুল পরিমাণ জলীয় বাষ্প সহ পুনরায় হিমালয়ের  পাদদেশে সরে আসছে। এর প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে গতকাল থেকে বৃষ্টিপাতের তীব্রতা বেড়েছে। রাতভর বৃষ্টিতে বিপর্যস্ত শিলিগুড়ি ও ডুয়ার্স। প্রবল বৃষ্টির জেরে ডুয়ার্সের লিস নদীতে জলের তোড়ে ভেঙে গিয়েছে রেল সেতু। অন্যদিকে, বাগরাকোটে জুরান্তি নদীর জলের দাপটে উড়ে গিয়েছে সড়ক সেতু। শিলিগুড়িতে দার্জিলিংগামী জাতীয় পঞ্চনই নদীর সেতুও ক্ষতিগ্রস্ত। আইএমডি-র পূর্বাভাস অনুযায়ী, প্রবল বৃষ্টির জেরে বন্যার পরিস্থিতি দেখা দিয়েছে উত্তরবঙ্গে। পাহাড়ি নদীগুলি ফুঁসছে, ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে বিভিন্ন এলাকায়। এই পরিস্থিতিতে উত্তরবঙ্গের জন্য রেড অ্যালার্ট জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি সপ্তাহভর চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এর ফলে পার্বত্য এলাকায় ধস, রাস্তা আটকে যাওয়ার মতো ঘটনা দেখা দিচ্ছে।

আবহাওয়া সংক্রান্ত তথ্য দেবে নতুন এই অ্যাপ –

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি এবং বিশ্ব বিজ্ঞান মন্ত্রক থেকে 'মৌসম' নামে একটি অ্যাপ সপ্রতি প্রচলন করা হয়েছে। সূত্রের খবর, এই অ্যাপটির মাধ্যমে দিনে আট বার আবহাওয়ার আপডেট দেবে। এলাকা ভিত্তিক সমস্ত আপডেট মিলবে এই অ্যাপে। আসন্ন সাতদিন শহরের আকাশ কেমন থাকবে, তারও তালিকা করে জানান দেবে এই বিশেষ অ্যাপ। শুধু তাই নয়, কত শতাংশ আর্দ্রতা, কত ডিগ্রি তাপমাত্রার তারতম্য এ সকল তথ্যই আপনাকে জানাবে এই অ্যাপ্লিকেশন, আসন্ন দিনগুলির অবস্থা সহজেই আপনি জানতে পারবেন। যার ফলে আপনি অ্যাপ দেখেই বুঝতে পারবেন আজ বৃষ্টির কতটা সম্ভাবনা রয়েছে, কতটা গরম পড়তে পারে- সব কিছুই বিস্তারিত জানা যাবে এখা থেকে। পাশাপাশি বিশ্ব বিজ্ঞানের সাম্প্রতিক রিসার্চ, পাবলিকেশন ও ই রিসোর্সেস মিলবে এই অ্যাপে।

Image Source - Google

Related Link - (White sandalwood) শ্বেত চন্দন চাষ করে কৃষক উপার্জন করতে পারেন ৬০ লাখ থেকে ১ কোটি পর্যন্ত

(Get 7.4 percent interest) ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন সরকারের এই প্রকল্পে, জেনে নিন বিস্তারিত তথ্য

(Ginger cultivation) আদা চাষ করে প্রতি বিঘায় মুনাফা অর্জন করুন ৭০ হাজার টাকা পর্যন্ত

English Summary: Weather update - Just have a look at what the sky will be like all day today

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.