Cyclone Yaas: এগিয়ে আসছে যশ, জেনে নিন আবহাওয়া দফতরের মতামত

Sunday, 23 May 2021 03:33 PM
Yasa update (Image Credit - Google)

Yasa update (Image Credit - Google)

এগিয়ে আসছে ঘূর্ণিঝড় 'যশ' (Cyclone Yasa)। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত শুরু হবে | আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,  আগামী ২৫ মে থেকে যশের কারণে শুরু হবে বৃষ্টি।  ২৬ মে থেকে শুরু হবে ভারী বৃষ্টি। ২৫ মে ৭০ কিলোমিটার গতিবেগে বইতে পারে হাওয়া।

এমনিতেই প্রচন্ড গরমে নাজেহাল অবস্থা মানুষের | তবে, রবিবার দক্ষিণবঙ্গের জন্য বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাল আবহাওয়া দফতর (West Bengal Weather Update)। বরং আজ সারাদিন তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। তবে, উত্তরবঙ্গ এবং সিকিমে বৃষ্টিপাত হতে পারে।

কোন কোন জায়গায় আজই শুরু হচ্ছে বৃষ্টিপাত?

আজ পশ্চিমবঙ্গে সেইভাবে বৃষ্টিপাত নেই | তবে, শুধু উত্তরবঙ্গের জেলাগুলিই নয়, দক্ষিণবঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায় বিকেলের দিকে হালকা বৃষ্টিপাত হতে পারে। মৌসম ভবন সূত্রে খবর, এ বছর কেরলে ঠিক সময়েই ঢুকছে বর্ষা। কিন্তু বাংলায় কবে ঢুকবে বর্ষা, তা এখনও স্পষ্ট করে জানায়নি আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, জলপাইগুড়িতে ৭ জুন এবং কলকাতায় ১২ জুন ঢুকতে পারে বর্ষা।

ঘূর্ণিঝড় 'যশ' (Cyclone Yaas):

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  শনিবার সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর তা উত্তর -উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে। বুধবার সকালে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে পৌঁছবে অতি প্রবল ঘূর্ণিঝড় যশ। যদিও, আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত যা মনে হচ্ছে, আমফানের থেকে কম শক্তিশালী হবে যশ।

তবে, সোমবার সন্ধের পর থেকেই ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ৪০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার সেই ঝোড়ো হাওয়ার গতিবেগ হবে ঘণ্টায় ৫০-৬০ কিমি। ম২৬ তারিখ বিকেলেই পশ্চিমবঙ্গ এবং উত্তর ওড়িশা ও বাংলাদেশ উপুকূল পেরিয়ে যাবে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়৷ আবহবিদরা জানাচ্ছেন, ক্রমশ ওড়িশা উপকূল থেকে এই ঘূর্ণিঝড়ের অভিমুখ সরে যাচ্ছে৷ ফলে পশ্চিমবঙ্গ উপকূলের দিঘা থেকে সুন্দরবনের মধ্যেই তা আছড়ে পড়ার সম্ভাবনা বেশি৷ মঙ্গলবার  থেকেই দুই রাজ্যের উপকূল এলাকায় শুরু হবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। ধীরে ধীরে সেই বৃষ্টির দাপট বাড়বে বলেই মনে করছে আবহবিদরা। তাই, সমুদ্রে থাকা মৎস্যজীবীদের আজকের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও নৌকা, বোর্ড কিছুই যেন না থাকে সমুদ্রে | উপকূলবর্তী এলাকায় বাসিন্দা ও পর্যটকদের সতর্ক করতে প্রশাসনের তরফে আগে থেকেই চলছে সতর্কবার্তা প্রচার। তৈরি রাখা হয়েছে এনডিআরএফ-কে। সেইসঙ্গে সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ারও কাজও  চলছে।

আরও পড়ুন - Cylone Tauktae -র পর হাড় হিম করতে আসছে Cyclone Yaas, প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা

যশের মোকাবিলার জন্য পশ্চিমবঙ্গকে বেশি সতর্ক করা হয়েছে। গত বছর এই সময় নাগাদ আমফান এসে প্রবল ক্ষতি করেছিল মানুষের। আমফানের গতিবেগ ছিল ঘণ্টায় ১৮৫ থেকে ২০০ কিমি। সেই দিক থেকে যশ যদি ১৫৫ থেকে ১৬৫ কিমি বেগে আসে, তবে বড়সড় ঝড় হতে চলেছে। তবে সব ধরণের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে | রেল ব্যবস্থা পুরোপুরি বন্ধ রাখা হয়েছে |

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - যশের প্রভাবে আগামীকাল সকাল থেকেই রাজ্যে ঝোড়ো হাওয়ার সাথে চলবে বৃষ্টিপাত

English Summary: Cyclone Yaas: Yash is coming forward, find out the opinion of the Meteorological Department

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.