পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবে ৬ টি জেলায় বৃষ্টিপাত হলেও অব্যাহত তাপপ্রবাহ

Saturday, 24 April 2021 02:08 PM
Heatwave (Image Credit - Google)

Heatwave (Image Credit - Google)

আবহাওয়া অধিদফতরের (IMD) মতে, উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে আজ বজ্রপাত এবং বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, পূর্ব রাজস্থানের ৬ টি জেলায় পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হতে পারে। ভারপ্রাপ্ত পরিচালক রাধেশ্যম শর্মা জানিয়েছেন, আলওয়ার, ভারতপুর, ঝুনঝুনু, সিকার, দৌসা এবং জয়পুর জেলায় মেঘলা এবং ধূলি ঝড় বইতে পারে। এ ছাড়া উত্তরাখণ্ডে আবার আবহাওয়ার পরিবর্তন হবে।

প্রকৃতপক্ষে, আবহাওয়া অধিদপ্তর রাজ্যে পুনরায় বৃষ্টিপাতের পূর্বাভাস (Rainfall) দিয়েছে।  

দেশব্যাপী মৌসুমী সিস্টেম -

একটি নতুন ঘূর্ণিঝড় উত্তর পাকিস্তান এবং এর সাথে জম্মু ও কাশ্মীরের উপর অবস্থাণ করছে। পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবের কারণে, ঘূর্ণিঝড় বাতাসের অঞ্চলটি মধ্য পাকিস্তান এবং পাঞ্জাবের সংলগ্ন অঞ্চলের উপর রয়েছে। পূর্ব মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন ছত্তিশগড়ে একটি ঘূর্ণিঝড় অঞ্চল রয়েছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বায়ু অঞ্চল থেকে অভ্যন্তরীণ কর্ণাটকের মাধ্যমে তেলঙ্গানা পর্যন্ত একটি নিম্নচাপের রেখা তৈরি হয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়া ক্রিয়াকলাপ -

আগামী ২৪ ঘন্টার মধ্যে এই রাজ্যে দক্ষিণে হালকা বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। অরুণাচল প্রদেশ, আসাম, কেরল, কর্ণাটের দক্ষিণ উপকূল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সিকিম, উত্তর পূর্ব ভারত, ছত্তিসগড় এবং অভ্যন্তরীণ তামিলনাড়ুর কিছু অংশে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাজস্থানের পশ্চিমাঞ্চলে দু'এক জায়গায় হালকা ধুলাবালি বজ্রপাত সম্ভব।

আরও পড়ুন - রাত থেকেই উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত, কেমন থাকবে আজকের আবহাওয়া

পশ্চিম হিমালয়ের উপর দিয়ে বৃষ্টি ও বজ্রপাতের পরিমাণ বেড়ে যাওয়ার আশা করা হচ্ছে। হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং উত্তরাখণ্ডের কিছু অংশে এক বা দুটি জায়গায় শিলাবৃষ্টি হতে পারে। পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর ও পশ্চিম রাজস্থান পাশাপাশি পশ্চিম উত্তর প্রদেশের কিছু অংশে ধূলিঝড় সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন - রাজ্যে আবারও বৃষ্টির পূর্বাভাস জারি করল আবহাওয়া দফতর

English Summary: Despite the rains in 6 districts due to the western storm, the heat wave continued

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.