প্রবল বর্ষণে বন্যার আশঙ্কা রাজ্যে (Todays Weather)

KJ Staff
KJ Staff
Monsoon - Rainfall
Monsoon - Rainfall

বিগত ৩ দিন ধরে বৃষ্টি চলার পর আজও উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসুমী অক্ষরেখা এখনও হিমালয়ের পাদদেশের কাছে অবস্থান করছে। এছাড়া উত্তর দক্ষিণ অক্ষরেখাটির অবস্থান রয়েছে উত্তর প্রদেশ থেকে ছত্তিশগড় পর্যন্ত। সাথে মৌসুমি অক্ষরেখা অতি সক্রিয় হওয়ায় আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গে বৃষ্টিপাত –

আবহাওয়াবিদদের মতে, মৌসুমি অক্ষরেখা স্থান পরিবর্তন করে রাজ্যের উত্তর দিকে ক্রমশ সরছে। এর প্রভাবেই উত্তরবঙ্গের ৫ টি জেলা দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির কিছু জায়গায় প্রবল বর্ষণ হয়েছে। বিগতকাল অর্থাৎ, ১২ ই জুলাই ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের বেশ কিছু অংশে। প্রবল বৃষ্টির ফলে এই অঞ্চলগুলিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে সোমবার পর্যন্ত। বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ৭০ থেকে ১৫০ মিলিমিটার। অতি ভারী বর্ষণের ফলে পার্বত্য ধসের আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা এবং বেশ কিছু এলাকায় বন্যার পরিস্থিতির প্রবল সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত –

শুধু উত্তরবঙ্গেই নয়, হুগলী, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ দক্ষিণের বেশ কয়েকটি জায়গায় বিচ্ছিন্ন বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে বিগতকাল, আজও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর সহ বেশ কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ সকাল থেকেই আকাশ রয়েছে মেঘলা, বেড়েছে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রী ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রী। এদিকে বাতাসে বৃদ্ধি পেয়েছে আপেক্ষিক আর্দ্রতা, আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশ।

মঙ্গল, বুধ, বৃহস্পতিবারের জন্য কোচবিহার ও আলিপুরদুয়ারের দু-একটি জায়গায় অতি ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাষ দিয়েছে আইএমডি। এছাড়াও জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Image Source - Google

Realted Link - (PM Kisan Yojana) পিএম কিষাণ যোজনার অর্থ কি আপনার অ্যাকাউন্টে এসেছে? অথবা নিজের নামের স্ট্যাটাস চেক করতে চান? সমস্ত সমস্যার সমাধান পেতে ফোন করুন এই নম্বরে

৭ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদের হারে কৃষকদের জন্য লোণ (Loan for farmers), জানুন বিস্তারিত

প্রধানমন্ত্রী কৃষি যন্ত্র সাবসিডি যোজনা (PM Agricultural Machinery Subsidy Scheme)- আপনিও করুন এই পদ্ধতিতে আবেদন আর পেয়ে যান কৃষি যন্ত্রে ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters