আবারও উত্তরবঙ্গে ভারী বর্ষণের পূর্বাভাস (Heavy rains forecast), জারি ইয়েলো অ্যালার্ট

Friday, 03 July 2020 06:52 AM

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, আজ এবং আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ জেলার বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে, তবে অতিবৃষ্টির সম্ভবনা নেই। আইএমডি-র মতে, বর্ষার অক্ষরেখা পূর্ব সিকিম এবং উত্তরবঙ্গ জুড়ে সক্রিয় হয়ে উঠেছে। বর্ষার অক্ষরেখা সক্রিয় থাকলে, সমুদ্র থেকে প্রচুর জলীয় বাষ্পের আগমন হয়। এর ফলেই উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। বর্ষার প্রভাবে ইতিমধ্যে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ উভয় জেলাতেই ভালো পরিমাণ বৃষ্টিপাত হলেও উত্তরে বৃষ্টিপাতের পরিমাণ বেশী।

পশ্চিমবঙ্গের আবহাওয়া (Weather-West Bengal)-

দক্ষিণে প্রখর তাপ ও তাপপ্রবাহ অনুভূত হলেও বিগতকাল মেলেনি বৃষ্টির দেখা। তবে রাজ্যের দক্ষিণে বৃষ্টি সেভাবে না এলেও উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই তিনটি জেলায় আজ থেকে শুরু করে আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আইএমডি, জারি করেছে ইয়েলো অ্যালার্ট। দার্জিলিং এবং কালিম্পং এবং উত্তর পশ্চিমবঙ্গের অন্যান্য জেলা যেমন মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন আবহাওয়ায় আর্দ্রতার মাত্রাও বেশী থাকবে। তবে আজ বিক্ষিপ্ত এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩৪ ডিগ্রী সেন্টিগ্রেড এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রী সেন্টিগ্রেড। বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে এখন ৯১%।

বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস যা সাধারণের চেয়ে দুই ডিগ্রি বেশী এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস।

দেশব্যাপী মরসুম –

বর্ষার অক্ষরেখা দক্ষিণ দিকে সরে গেছে। আবহাওয়া অধিদফতরের পূর্ব প্রকাশিত তথ্য অনুযায়ী, পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত যে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছিল, তা উত্তর মহারাষ্ট্র থেকে কর্ণাটকের উপকূলে প্রসারিত হচ্ছে। দক্ষিণ গুজরাট এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে, উত্তর কর্ণাটকের অভ্যন্তর এবং সংলগ্ন অঞ্চলগুলিতেও ঘূর্ণাবর্ত লক্ষ্য করা গেছে।  

আজ বৃষ্টিপাতের সম্ভবনাময় অন্যান্য রাজ্য (Rainfall in other state)-

তাপমাত্রা স্বাভাবিক থাকলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তরে রয়েছে মাঝারি পরিমাণ বৃষ্টিপাতের সম্ভবনা। এছাড়া বিহার, ঝাড়খণ্ড, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং উত্তর পাঞ্জাবের কিছু জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। মধ্য প্রদেশ, কোঙ্কন গোয়া, উপকূলীয় কর্ণাটক, উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশের পশ্চিম ও মধ্য অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সাথে আজ সারাদিন ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দক্ষিণ অভ্যন্তর কর্ণাটক, কেরল, ছত্তিসগড়, মধ্য মহারাষ্ট্র, মারাঠওয়াদা, দক্ষিণ রাজস্থান, দক্ষিণ গুজরাটের কিছু অংশ, ওড়িশার কিছু অংশ, উত্তর-পূর্ব ভারত এবং উত্তরাখণ্ডের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

Image Source - Google

Related link - কিষাণ ক্রেডিট কার্ড ব্যাঙ্ক ইস্যু করেনি? এটি পেতে চান? (This bank will give you KCC easily) দেখে নিন কোন ব্যাঙ্ক আপনাকে সহজেই দেবে এই কার্ড

খারিফ মরশুমে ধান চাষের (Paddy cultivation) বিজ্ঞানসম্মত পদ্ধতি - চারা প্রতিস্থাপনের পরবর্তী ব্যবস্থাপনা

সুখবর! প্রবীণদের জন্য নিশ্চিত পেনশন- ‘পিএম ব্যয় বন্দনা যোজনা’ (PMVVY) সরকার বাড়াল আবেদনের সময়সীমা

English Summary: Heavy rains forecast in North Bengal again, issued Yellow Alert

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.