Monsoon Weather - দক্ষিণ পশ্চিম বর্ষার প্রবেশে রাজ্যে ৩ দিন পর্যন্ত ভারী বৃষ্টিপাত

KJ Staff
KJ Staff

বর্ষা অনেক রাজ্যে অনুপ্রবেশ করেছে ইতিমধ্যেই এবং আগামী কয়েকদিনের মধ্যে এটি মহারাষ্ট্র সহ অন্যান্য রাজ্যেও প্রবেশ করবে। রাজধানী দিল্লিতে শুরু হয়েছে বৃষ্টিপাত। ভারী বৃষ্টির পর এখন আর্দ্রতা কিছুটা বেড়েছে। আবহাওয়া দফতরের মতে, এখন বর্ষা আরব সাগর, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশের পাশাপাশি বঙ্গোপসাগরে সক্রিয় হয়ে উঠছে । ১৫ ই জুনের মধ্যে এটি বেশিরভাগ রাজ্যে প্রবেশ করতে পারে।

আইএমডি-র আপডেটেড তথ্য অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমনের কারণে নির্ধারিত সময়ের পূর্বেই উত্তরে আগমন ঘটেছে বর্ষা। আবহাওয়াবিদদের মতে, উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করার এক সপ্তাহের মধ্যেই তা প্রবেশ করবে দক্ষিণে।

স্বস্তির খবর এই যে, বিগত বছরের ন্যায় এ বছরও বর্ষায় স্বাভাবিক বৃষ্টিপাত হবে বলেই অনুমান আবহাওয়া দফতরের এবং এর ফলে কৃষিকাজেও এর ভালো প্রভাব পড়তে চলেছে। কৃষকদের ফলন বেশ ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে এই মরসুমে।

উত্তরে বৃষ্টিপাত (Rainfall in North) -

উত্তরবঙ্গের দার্জিলিং, শিলিগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে শুরু হয়ে গেছে বৃষ্টিপাত। আগামী ২-৩ দিন জলপাইগুড়ি ও শিলিগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে অতিবৃষ্টিতে পাহাড়ি এলাকায় ধ্বস পড়ে রাস্তা বন্ধ হতে পারে বলে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে।  

দক্ষিণে বৃষ্টিপাত (Rainfall in South) –                                              

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ইতিমধ্যেই দুপুরের পর থেকে শুরু হয়ে গেছে বৃষ্টিপাত। হাওড়া, হুগলী সহ বেশ কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাত চলছে। দক্ষিণ পশ্চিম বর্ষার প্রভাবে এই বৃষ্টিপাত আগামী ৪৮-৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে।

দেশব্যাপী আবহাওয়া সিস্টেম -

দক্ষিণ-পশ্চিম বর্ষা আরব সাগরের কিছু অংশে উন্নীত হয়েছে। এটি সমগ্র উপকূলীয় কর্ণাটক এবং গোয়া, মহারাষ্ট্রের কিছু অংশ এবং উত্তর অভ্যন্তর কর্ণাটকের বেশিরভাগ অংশ জুড়ে অবস্থান করছে। বিগতকাল বঙ্গোপসাগরের কিছু অংশেও বর্ষা পৌঁছেছে।

পশ্চিমী ঝঞ্ঝা পাঞ্জাব এবং হরিয়ানা জুড়ে ঘূর্ণিঝড় হিসাবে রয়েছে। উত্তর-পশ্চিম রাজস্থান এবং সংলগ্ন অঞ্চল জুড়ে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন অব্যাহত রয়েছে। অপরদিকে কমোরিন অঞ্চল জুড়ে একটি ঘূর্ণিঝড় সার্কুলেশন অব্যাহত রয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ -

পরবর্তী ২৪ ঘন্টা সময়কালে উত্তর-পূর্ব ভারত, মারাঠওয়াদা এবং মধ্য মহারাষ্ট্রে এক বা দুটি স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, কেরল, কর্ণাটক এবং কোঙ্কন এবং গোয়াতে এক বা দুটি স্থানে ভারী থেকে খুব ভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন - W‌B Crop Insurance - ঘূর্ণিঝড় ইয়াসে কৃষকদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি রাজ্য সরকারের

লাক্ষাদ্বীপ, তামিলনাড়ু, রায়ালসীমা, তেলেঙ্গানা, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ছত্তিশগড়, ওড়িশা, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, মধ্য প্রদেশ, পূর্ব রাজস্থান এবং পশ্চিমের হিমালয়ের বাকি অংশে এক বা দুটি জায়গায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন - Weather Forecast - পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টিপাত, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে কোথায় হবে বৃষ্টিপাত

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters