আগামীকাল থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অঞ্চল হিটওয়েভের আওতায়

Tuesday, 30 March 2021 02:09 PM
Heat Wave (Image Credit - Google)

Heat Wave (Image Credit - Google)

মার্চ মাস এখনও শেষ হয়নি কিন্তু তাপমাত্রার পারদ এতটাই ঊর্ধে যে বাতাসে যেন লু বইছে। সোমবার রাজধানী দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা ৭৬ বছরের রেকর্ডটি অতিক্রম করেছে। এর আগে ১৯৪৫ সালে এই সময়, তাপমাত্রা ৪০.৫ ° C রেকর্ড করা হয়েছিল।

পশ্চিমবঙ্গ এবং রাজধানী দিল্লি সহ মহারাষ্ট্রের পুনেতেও পারদ রেকর্ড করা হয়েছে ৪০.১ ডিগ্রি। অনেক রাজ্যই হিট স্ট্রোকের কবলে। মহারাষ্ট্র, ওড়িশা, ঝাড়খণ্ড, গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান, হরিয়ানা সহ অনেক রাজ্যে পারদ প্রায় ৪০ ডিগ্রি বা তারও বেশি বলে অনুমান করা হচ্ছে।

অন্যদিকে ভারতীয় আবহাওয়া অধিদফতর (IMD) উত্তর-পূর্বের বেশিরভাগ জায়গায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে।

এমন পরিস্থিতিতে, বেসরকারী আবহাওয়া সংস্থা স্কাইমেট ওয়েদার অনুসারে, আমরা আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস জারি করতে চলেছি -

দেশব্যাপী মৌসুমী সিস্টেম (Weather in other state) -

জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশের পূর্ব অংশগুলিতে থাকা পশ্চিমা ঝঞ্ঝা এখন পূর্বের দিকে ক্রমশ সরছে। একটি ঘূর্ণিঝড় মধ্য পাকিস্তান এবং পাঞ্জাব ও হরিয়ানার সংলগ্ন অঞ্চলে রয়েছে। কেরালা থেকে মধ্য মহারাষ্ট্র পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। উত্তর-পশ্চিম এবং পশ্চিম-পশ্চিম বঙ্গোপসাগরের সংলগ্ন অংশগুলিতে একটি অ্যান্টি-সাইক্লোন রয়েছে। দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগর জুড়ে ঘূর্ণিঝড় রয়েছে।

আগামী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ (Next 24 hrs. weather) -

আগামী ২৪ ঘন্টা চলাকালীন, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অঞ্চল হিটওয়েভের আওতায় আসতে পারে। রাজস্থান এবং গুজরাটে হিটওয়েভ চলবে। উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের কয়েকটি জায়গায় সর্বাধিক তাপমাত্রা বাড়বে। পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর রাজস্থান এবং পশ্চিম উত্তর প্রদেশ, উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রার পারদ ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিম থেকে প্রবল ধূলিকণাযুক্ত বাতাস ৩০ শে মার্চ থেকে উত্তরের সমভূমিতে শুরু হবে।

আগামীকালে বৃষ্টিপাতের সম্ভবনাময় অঞ্চল -

আগামী ২৪ ঘন্টা পশ্চিমাঞ্চলীয় হিমালয় অঞ্চলে ঝোড়ো হাওয়া সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত বজায় থাকবে বলে আশা করা হচ্ছে। কেরালা এবং অভ্যন্তরীণ তামিলনাড়ুতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এখন উত্তর পূর্ব ভারতে বৃষ্টিপাতের ক্রিয়াকলাপ বাড়বে। মিজোরাম, ত্রিপুরা ও মেঘালয়ের বিচ্ছিন্ন অঞ্চলগুলিতে তীব্র বজ্রপাত সহ বিচ্ছিন্ন শিলাবৃষ্টি হতে পারে।

আরও পড়ুন - আবহাওয়ার হঠাৎ পরিবর্তনে হোলির দিনেও সমগ্র রাজ্যে বৃষ্টিপাতের সম্ভবনা

English Summary: Several areas of Gangetic West Bengal will be under heatwave from tomorrow

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.